পদত্যাগ করলেন ইসরাইলের যু*দ্ধকালীন মন্ত্রী, চাপে নেতানিয়াহু - দৈনিকশিক্ষা

পদত্যাগ করলেন ইসরাইলের যু*দ্ধকালীন মন্ত্রী, চাপে নেতানিয়াহু

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

গাজা যুদ্ধের অবসান ও বন্দিদের মুক্তি নিশ্চিত করতে দেশ ও বিদেশের ব্যাপক চাপে রয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এমন পরিস্থিতিতে পদত্যাগের ঘোষণা দিয়েছেন যুদ্ধকালীন মন্ত্রিসভার একমাত্র মধ্যপন্থি সদস্য এবং বিরোধী নেতা বেনি গানৎস।  

এ অবস্থায় আরও বেশি চাপে পড়ে যাচ্ছেন নেতানিয়াহু।

সোমবার (১০ জুন) ডয়েচে ভেলে এক প্রতিবেদনে জানায়, গাজায় সামরিক অভিযান ও হিজবুল্লাহর সঙ্গে সংঘাতের মাঝে নেতানিয়াহু নতুন সমস্যার মুখে পড়েছেন। তার যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বেনি গানৎস। তিনি ২০২২ খ্রিষ্টাব্দের ৭ অক্টোবর জাতীয় ঐক্যের স্বার্থে নেতানিয়াহুর মন্ত্রিসভায় যোগ দিয়েছিলেন।

এমনিতেই গাজায় চলমান সামরিক অভিযানকে কেন্দ্র করে ইসরায়েলি প্রধানমন্ত্রী দেশ ও বিদেশের প্রবল চাপে রয়েছেন। ইসরায়েলের অভ্যন্তরীণ রাজনীতির কারণেও তার সরকারের অস্তিত্ব হুমকির মুখে পড়ছে। এরই মধ্যে গতকাল রোববার গানৎসের পদত্যাগ ইসরায়েলের রাজনীতিতে সংকট তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে।  

বিশ্লেষকরা বলছেন, বেনি গানৎসের পদত্যাগ ইসরায়েলে অস্থিরতা সৃষ্টি করবে। সরকার পতনের কোনো আশঙ্কা নেই, তবে নেতানিয়াহুকে তার কট্টরপন্থী সদস্যদের ওপর অনেক বেশি নির্ভরশীল হতে হবে। এতে করে বন্ধুপ্রতীম যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সমস্যা হতে পারে। নেতানিয়াহুও তার সরকার টিকিয়ে রাখতে মার্কিন প্রশাসনের অনেক চাপ উপেক্ষা করছেন।

মে মাসে যুদ্ধকালীন সরকার ছেড়ে দেবেনে বলে ঘোষণা দিয়েছিলেন গানৎস। সে সময় তিনি বলেছিলেন, নেতানিয়াহু গাজা যুদ্ধ পরবর্তী পরিকল্পনা প্রকাশে ব্যর্থ হলে তিনি সরকার ছাড়বেন। তখন ধারণা করা হচ্ছিল, চলতি সপ্তাহের শনিবার তিনি পদত্যাগ করবেন। কিন্তু সেদিন ইসরায়েলি বাহিনী এক অভিযানে গাজায় হামাসের হাতে বন্দি চার জিম্মিকে উদ্ধার করলে পদত্যাগের ঘোষণা স্থগিত করেন তিনি।

গানটস ৮ জুনের মধ্যে নেতানিয়াহুর কাছে রাজনৈতিক সমাধান সূত্রের খসড়া দাবি করেছিলেন। কিন্তু সেটি না পেয়ে তিনি রোববার পদত্যাগের ঘোষণা দেন। গানৎস বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত জয়ের দিকে এগোনোর পথে বাধা সৃষ্টি করছেন৷ তাই ভারাক্রান্ত মনে আমাদের মন্ত্রিসভা ত্যাগ করতে হচ্ছে।

ইসরায়েলি সেনাবাহিনীর সাবেক কমান্ডার ও প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎস আগাম নির্বাচনের আহ্বানও জানান। তিনি বলেন, এমন একটি নির্বাচন হওয়া প্রয়োজন, যেখানে এমন একটি সরকার আসবে যারা জনগণের আস্থা অর্জন ও চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম। সবার মতামতের ভিত্তিতে নির্বাচনের তারিখ নির্ধারণ করতেও তিনি নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, নেতানিয়াহু সরকারের পতন ঘটলে গানৎসই পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন বলে ইসরায়েলের রাজনৈতিক মহলে গুঞ্জন উঠেছে।

চট্টগ্রামে সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ২ - dainik shiksha চট্টগ্রামে সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ২ ঢামেকে একজনের মৃত্যু - dainik shiksha ঢামেকে একজনের মৃত্যু জবির কোটা আন্দোলনে গুলিবিদ্ধ ৪ - dainik shiksha জবির কোটা আন্দোলনে গুলিবিদ্ধ ৪ বেরোবিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ২০০ - dainik shiksha বেরোবিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ২০০ শহীদ মিনার এলাকায় অধ্যাপককে মারধর - dainik shiksha শহীদ মিনার এলাকায় অধ্যাপককে মারধর মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের - dainik shiksha সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য - dainik shiksha সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো - dainik shiksha যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ - dainik shiksha সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0082840919494629