পাঁচ বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি ও প্রো-ভিসি - দৈনিকশিক্ষা

পাঁচ বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি ও প্রো-ভিসি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

শিক্ষা মন্ত্রণালয় দেশের সরকারি ও বেসরকারি পাঁচটি বিশ্ববিদ্যালয়ে গত ১০ থেকে ১২ জুলাই পর্যন্ত উপাচার্য ও উপ-উপাচার্য নিয়োগ দিয়েছে। তিন দিনে এসব নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এর মধ্যে তিনটি পাবলিক এবং দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। যোগদানকাল থেকে নিয়োগের মেয়াদ হবে চার বছর।  

উপ-উপাচার্য নিয়োগের মাধ্যমে দুই দশক পর নতুন উপ-উপাচার্য পেয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ পদে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. কবির হোসেন। সোমবার (১০ জুলাই) সোমবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নিয়োগ দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শাবিতে ২০০২ খ্রিষ্টাব্দে চারদলীয় জোট সরকারের আমলে প্রথম উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছিলেন অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমেদ। তিনি ২০০৩ খ্রিষ্টাব্দের ২৭ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর নানা জটিলতায় প্রায় দুই দশক কেটে গেলেও এ পদে নিয়োগ প্রক্রিয়া বন্ধ ছিল।

গত ১১ জুলাই বেসরকারি নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস।

১৯৭৮ খ্রিষ্টাব্দে অধ্যাপক বিধান চন্দ্র দাস রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স, ১৯৮৮ খ্রিষ্টাব্দে ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং ইংল্যান্ডের ইস্ট অ্যংলিয়া বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল (কমনওয়েলথ ফেলো ২০০৫-৬) করেছেন।

তিনি পিএইচডি, এমফিল ও মাস্টার্স পর্যায়ে অনেকের গবেষণা কাজ তত্ত্বাবধান করার পাশাপাশি ইংল্যন্ড, ওয়েলস, ঘানা ও জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের (জার্মানির একটি ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াসসহ) সাথে সম্মিলিতভাবে গবেষণা প্রকল্পের প্রধান সমন্বয়কারী হিসাবে কাজ করেছেন এবং ব্যঙ্গুর বিশ্ববিদ্যালয় (ওয়েলস)-এ ভিজিটিং ফেলো হিসেবেও ছিলেন।

এক ডজনেরও বেশি নতুন প্রাণী প্রজাতির আবিষ্কর্তা এই অধ্যাপকের দেশ-বিদেশে প্রকাশিত জার্নালে গবেষণা প্রবন্ধের সংখ্যা আশি। তাছাড়া এশিয়া, আফ্রিকা, ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ার কয়েকটি দেশে প্রবন্ধ উপস্থাপন করেছেন এই অধ্যাপক।

একই দিন চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজির উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ ওবায়দুল করিম। 

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ। বুধবার (১২ জুলাই) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ বিষয়টি নিশ্চিত করা হয়।

ড. মোস্তফা ফিরোজ ১৯৯২ খ্রিষ্টাব্দে প্রভাষক হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন এবং ২০০৫ খ্রিষ্টাব্দে প্রফেসর ও ২০১৭ খ্রিষ্টাব্দে সিলেকশন গ্রেড প্রফেসর হন। তিনি ১৯৯৫ খ্রিষ্টাব্দে উচ্চ শিক্ষার্থে কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে গমন করেন এবং ১৯৯৯ খ্রিষ্টাব্দে  পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বুধবার (১২ জুলাই) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২৫তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাকৃবির ভেটেরিনারি অনুষদের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।  ১৯৯৫ খ্রিষ্টাব্দে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ-এর প্যাথলজি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ২০০৮ খ্রিষ্টাব্দ থেকে অদ্যাবধি উক্ত বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। 

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, উপ-উপাচার্য হিসেবে নিয়োগের মেয়াদ হবে যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর। সরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে উপ-উপাচার্যরা বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা ও নিয়োগ নীতিমালা অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে এসব নিয়োগ দেওয়া হয়েছে। যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0032548904418945