পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত - দৈনিকশিক্ষা

পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি) ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা আগামী ৩১ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। একই সঙ্গে অর্ধবার্ষিক বিভাগীয় পরীক্ষা, নন-ক্যাডারের বাছাই পরীক্ষা, ব্যবহারিক/সাটলিপি পরীক্ষা, লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষাসহ পিএসসির সব পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। স্থগিত পরীক্ষাগুলোর তারিখ পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। 

পিএসসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ ছাড়া পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।  বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এক বিজ্ঞপ্তিতে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং অধিভুক্ত কলেজের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখতে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সরকারের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিক্যাল, টেক্সটাইল, ইঞ্জিয়িারিং ও অন্যান্য কলেজসহ সব কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে আগেই। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে অনির্দিষ্ট কালের জন্য দেশের সব মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও পলিটেকনিক প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। 

শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর শ্রেণি কার্যক্রম পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। একইভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ ও প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাতীয় বিশ্বিবিদ্যলয়ের অধিভুক্ত কলেজ ও প্রতিষ্ঠান বন্ধ থাকবে। একই সঙ্গে স্থগিত করা হয়েছে এইচএসসি ও সমমানের সব পাবলিক পরিক্ষা। 

এ ছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের বিভাগীয় পরীক্ষাসহ সব চাকরির পরীক্ষা স্থগিত করা হয়েছে। 

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনের ব্যানারে সারাদেশে বিরোধী রাজনৈতিক নেতা-কর্মীরা হত্যাসহ নানা সহিংসতা  করলে গত শুক্রবার রাত থেকে সারা দেশে কারফিউ জারি করা হয়। এ অবধি বিভিন্ন স্থানে সংঘর্ষে শতাধিক নিহত হয়েছেন, আহত হয়েছেন কয়েক হাজার। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীসহ সারা দেশে গত শুক্রবার রাত থেকে সেনা মোতায়েন করা হয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই কর্তৃপক্ষ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ক্লাস পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। 

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিবেশ এখনও হয়নি: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিবেশ এখনও হয়নি: শিক্ষামন্ত্রী দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান - dainik shiksha দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান তিন-চার দিনের মধ্যে সবকিছু নিয়ন্ত্রণে চলে আসবে: স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha তিন-চার দিনের মধ্যে সবকিছু নিয়ন্ত্রণে চলে আসবে: স্বরাষ্ট্রমন্ত্রী ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে - dainik shiksha ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত - dainik shiksha পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সবার কাছে নাশকতার ছবি-ভিডিয়ো ফুটেজ চেয়েছে পুলিশ - dainik shiksha সবার কাছে নাশকতার ছবি-ভিডিয়ো ফুটেজ চেয়েছে পুলিশ please click here to view dainikshiksha website Execution time: 0.0045230388641357