পিরোজপুর বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি - দৈনিকশিক্ষা

পিরোজপুর বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি

পিরোজপুর প্রতিনিধি |

পিরোজপুরে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবিপি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি পেয়েছে। এর ফলে আগামী বছর থেকেই শিক্ষার্থী ভর্তি করাতে পারবে প্রতিষ্ঠানটি। সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক সভায় পিরোজপুর বশেমুরবিপ্রবিপির শিক্ষা কার্যক্রম শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। 

সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম যথাযথভাবে পরিচালনার জন্য মেধাবী, দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক নিয়োগের কৌশল ও পদ্ধতি নির্ধারণের বিষয়েও আলোচনা হয়। ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের, উপাচার্য অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন, ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান, অতিরিক্ত পরিচালক মো. ফজলুর রহমানসহ ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, পিরোজপুরে জাতির জনকের নামে প্রতিষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টিকে দুই অনুষদের ৪ বিভাগে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়েছে ইউজিসি। শিক্ষার প্রকৃত উদ্দেশ অর্জন ও অংশগ্রহণমূলক পাঠদান নিশ্চিত করতে প্রত্যেক বিভাগে সর্বোচ্চ ৪০ জন করে শিক্ষার্থী ভর্তি করতে পারবে বিশ্ববিদ্যালয়টি। শিক্ষার্থী ভর্তির অনুমোদন পাওয়া বিভাগগুলো হলো, বিজ্ঞান অনুষদভুক্ত গণিত, মনোবিজ্ঞান, পরিসংখ্যান ও প্রকৌশল এবং প্রযুক্তি অনুষদভুক্ত কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ। 

গত বছরের ১৮ সেপ্টেম্বর পিরোজপুরে বশেমুরবিপ্রবিপির প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পান অধ্যাপক বিশিষ্ট মনোবিজ্ঞানী ড. কাজী সাইফুদ্দীন। একই বছরের ২০ সেপ্টেম্বর তিনি উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। 

এর আগে ২০২১ খ্রিষ্টাব্দের ১৮ নভেম্বর পিরোজপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিলটি সংসদে উত্থাপন করা হয়। পরে তা শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

যাচাই-বাছাই শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিলটি ‘আইন’ আকারে পাসের জন্য ২০২২ খ্রিষ্টাব্দের ২৯ মার্চ সংসদে উত্থাপন করেন এবং তা পাস হয়। এর মধ্য দিয়ে দেশের ৫৩তম সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে পিরোজপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পথচলা শুরু হয়। পিরোজপুরে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার জন্য নিরলসভাবে কাজ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এ বিশ্ববিদ্যালয়ে নিজস্ব ক্যাম্পাস নির্মাণের জন্য পিরোজপুর সদর উপজেলার কদমতলা এলাকায় জমি অধিগ্রহণ কাজ চলছে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033879280090332