প্রথম দিনে পরীক্ষার্থী বহিষ্কার ৪৯, অনুপস্থিত ১৫ হাজার - দৈনিকশিক্ষা

প্রথম দিনে পরীক্ষার্থী বহিষ্কার ৪৯, অনুপস্থিত ১৫ হাজার

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে সাধারণ, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে ১৫ হাজার ২০৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। আর বহিষ্কার করা হয়েছে ৪৯ জন পরীক্ষার্থীকে। 

রোববার পরীক্ষা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, সাধারণ আটটি বোর্ডে বহিষ্কার হয়েছেন ২০ জন, মাদরসা ও কারিগরি বোর্ডে বহিষ্কার হয়েছেন ২৯ জন। এ ছাড়াও দুইজন শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। 

আর সারা দেশে অনুপস্থিত ছিলেন ১৫ হাজার ২০৩ জন পরীক্ষার্থী। এদের মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ৯ হাজার ৯৭০ জন ও মাদরাসা শিক্ষা বের্ডের পরীক্ষার্থী রয়েছেন ২ হাজার ৯৮৮ জন ও কারিগরি বোর্ডে ২ হাজার ২৪৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। 

জানা যায়, রোববার সকালে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, চট্টগ্রাম ও দিনাজপুর- এ আট বোর্ডে এইচএসসির বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে সিলেট শিক্ষা বোর্ডের এইচএসসি, কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম-বিএমটি, ভোকেশনাল, ডিপ্লোমা ইন কমার্স (সিলেট বিভাগ) ও মাদরাসা শিক্ষা বোর্ডের (সিলেট বিভাগ) আলিম পরীক্ষা আগামী ১১ আগস্টের পর থেকে শুরু হবে।

এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিলো। 

প্রথম দিনে আট বোর্ডে পরীক্ষা ছিলো ৯ লাখ ৩৩ হাজার ৬৮৯ জনের। এদের মধ্যে ১ হাজার ৪৭২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছেন ৯ লাখ ২৩ হাজার ৭১৯ জন। 

এ ছাড়া মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৮৮ হাজার ৮৬৩ জন। তাদের মধ্যে পরীক্ষা দিয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৬৩০ জন। 

জানা গেছে, আটটি সাধারণ বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডের ২ হাজার ৬০১ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৫০৮ জন, কুমিল্লা বোর্ডের ১ হাজার ১৫৬ জন, যশোর বোর্ডের ১ হাজার ৩২৮ জন, চট্টগ্রাম বোর্ডের ৯৭৫ জন, বরিশাল বোর্ডের ৭২৭ জন, দিনাজপুর বোর্ডের ১ হাজার ১৩ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৬৬২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।  

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে বহিষ্কৃত হয়েছেন ২০ জন। এর মধ্যে রাজশাহী বোর্ডে ১ জন, বরিশাল বোর্ডে ২ জন ও যশোর বোর্ডে ১ জন, ময়মনসিংহ বোর্ডে ১১ জন, কুমিল্লা বোর্ডে ২ জন, চট্টগ্রাম বোর্ডে ৩ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন। 

এ ছাড়া কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডে ২৯ জন শিক্ষক-শিক্ষার্থী বহিষ্কার হয়েছেন।

আগামী মঙ্গলবার ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, চট্টগ্রাম ও দিনাজপুর বোর্ডে এইচএসসির বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘ঢাবির ভেতর দিয়ে সচিবদের গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হবে’ - dainik shiksha ‘ঢাবির ভেতর দিয়ে সচিবদের গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হবে’ পেনশন প্রত্যাহারের আন্দোলন রূপ নিলো মারামারিতে - dainik shiksha পেনশন প্রত্যাহারের আন্দোলন রূপ নিলো মারামারিতে ফেনীর ফুলগাজী ও পরশুরামের এইচএসসি পরীক্ষা স্থগিত - dainik shiksha ফেনীর ফুলগাজী ও পরশুরামের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটা ইস্যুতে ক্রমেই উত্তপ্ত হচ্ছে ঢাবি - dainik shiksha কোটা ইস্যুতে ক্রমেই উত্তপ্ত হচ্ছে ঢাবি স্কুলে পানি, কাল মূল্যায়ন, চিন্তিত শিক্ষকেরা - dainik shiksha স্কুলে পানি, কাল মূল্যায়ন, চিন্তিত শিক্ষকেরা নতুন কারিকুলাম: গিয়ান, ওরজন ও এগুলে প্রসঙ্গ - dainik shiksha নতুন কারিকুলাম: গিয়ান, ওরজন ও এগুলে প্রসঙ্গ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0050158500671387