প্লাটিনাম জয়ন্তীতে ঢাবি অ্যালামনাইয়ের বছরব্যাপী কর্মসূচি - দৈনিকশিক্ষা

প্লাটিনাম জয়ন্তীতে ঢাবি অ্যালামনাইয়ের বছরব্যাপী কর্মসূচি

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৫ বছরপূর্তি (প্লাটিনাম জয়ন্তীতে) উদযাপন উপলক্ষে  বছরব্যাপী নানা কর্মসূচির ঘোষণা দিয়েছে সংগঠনটি। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এক সংবাদ সম্মেলনে বছরব্যাপী এ কর্মসূচির কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ারুল চৌধুরি পারভেজ। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকায় বৃক্ষরোপন কর্মসূচি পালন করবেন তারা। এছাড়াও প্লাটিনাম জুবিলী উপলক্ষে ৭৫টি গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা ও প্রকাশনা করা হবে ও 'অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ইতিহাস ও ঐতিহ্য' শীর্ষক তথ্যবহুল একটি গ্রন্থ প্রকাশিত হবে। 

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, আগামীকাল শনিবার (২৭ জানুয়ারি) বিকেল তিনটায় বিশ্ববিদ্যালয়ের  ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বর্তমান ও সাবেক কার্যনির্বাহী কমিটি, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও বিভাগীয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বর্তমান নির্বাহী কমিটির সদস্যদের সমন্বয়ে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। 

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং নবনির্বাচিত সংসদ সদস্য ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক সভাপতি এ কে আজাদ, অ্যাসোসিয়েশনের সাংস্কৃতিক সম্পাদক ফেরদৌস আহমেদ, নির্বাহী কমিটির সদস্য মো. নাসের শাহরিয়ার জাহেদী এবং একাদশ জাতীয় সংসদ উপ-নির্বাচনে বিজয়ী কার্যনির্বাহী কমিটির সদস্য মো. আফজাল হোসেন ও মহিলা সংরক্ষিত আসনের এমপি অ্যারোমা দত্তকে সংবর্ধনা দেয়া হবে। পাশাপাশি সংগঠনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহীকে সম্মাননা দেয়া হবে।

কর্মসূচির মধ্যে আরো রয়েছে, আগামী ১০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়য়ের টিএসসিতে 'মেন্টাল হেলথ ফেয়ার' শীর্ষক শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সেবার প্রচারমূলক কর্মসূচি ও চলতি বছরের ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত  বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং বৃদ্ধিতে অ্যালামনাইদের ভূমিকা, বাংলাদেশের জনপ্রশাসনে অ্যালামনাইদের ভূমিকা, দেশের ক্রীড়াঙ্গনে  অ্যালামনাইদের ভূমিকা, দেশের সাংস্কৃতিক চর্চায় অ্যালামনাইদের ভূমিকা, দেশের গণমাধ্যমে অ্যালামনাইদের ভূমিকা, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও আর্থিক ব্যবস্থাপনায় অ্যালামনাইদের ভূমিকা, প্রবাসে অর্থনীতি, গবেষণা ও বিজ্ঞানচর্চায় অ্যালামনাইদের ভূমিকা শীর্ষক সাতটি সেমিনারের আয়োজন ।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, প্লাটিনাম জুবিলী উপলক্ষে ১১ মে থেকে ১৭ মে পর্যন্ত  টিএসসিতে অ্যালামনাই সপ্তাহ উদযাপন করা হবে। সপ্তাহব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। উদ্বোধনের প্রথম দিন বিকেল থেকে শুরু হবে কবিতা আবৃত্তি, গদ্য, স্বরচিত কবিতা পাঠের পর্ব। এরপর আবৃত্তি সমন্বয় পরিষদ, কবিতা পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের পরিবেশনায়  শুরু হবে পঞ্চকবির গান (রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, রজনীকান্ত, অতুল প্রসাদ সেন ও দ্বিজেন্দ্রলাল রায়)। 
 
১২ মে বিকেলে থাকবে চলচ্চিত্র প্রদর্শনী ওসম্মিলিত সাংস্কৃতিক জোট এবং চলচ্চিত্র সংসদের পরিবেশনায় সন্ধ্যায় বাংলা ছায়া ছবির জনপ্রিয় গানগুলো পরিবেশিত হবে। ১৩ মে বিকেল থাকবে  বিতর্ক অনুষ্ঠান ও সন্ধ্যায় হাসন রাজা, রাধা রমন, শাহ্ আব্দুল করিম ও লালন শাহয়ের  মরমী গানের অনুষ্ঠান পরিবেশিত হবে। ১৪ মে সন্ধ্যায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের পরিবেশনায় লোক সংগীত অনুষ্ঠান, ১৫ মে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের  থিয়েটার এন্ড পারফরম্যান্স, নৃত্যকলা এবং সংগীত বিভাগের সহযোগিতায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান, ১৬ মে সন্ধ্যায় গ্রুপ থিয়েটার ফেডারেশনের সহযোগিতায় মঞ্চায়িত হবে নাটক এবং ১৭ মে সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় টিএসসির মাঠে মঞ্চস্থ হবে যাত্রা প্রদর্শনী। 

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, চলতি বছরের নভেম্বর থেকে ডিসেম্বরর মধ্যে প্লাটিনাম জয়ন্তী উপলক্ষ্যে দিনব্যাপী একটি  মিলনমেলার আয়োজন করা হবে। মিলনমেলায় প্রধানমন্ত্রীকে  প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হবে। প্রধানমন্ত্রীর সম্মতি সাপেক্ষে অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হবে। মিলনমেলার উদ্বোধনী অনুষ্ঠানের সময়সূচিতে থাকবে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক আলোচনা অনুষ্ঠান, বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আতশবাজির মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হবে।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0059139728546143