বকেয়া বেতন ও চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের দাবি পলিটেকনিক শিক্ষকদের - দৈনিকশিক্ষা

বকেয়া বেতন ও চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের দাবি পলিটেকনিক শিক্ষকদের

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

চাকরি রাজস্বখাতে স্থানান্তর ও ৫১ মাসের বকেয়া বেতনের দাবিতে মানবন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছে ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষকরা। গতকাল রোববার রাজধানীর আগারগাঁওয়ের কারিগরি শিক্ষা অধিদপ্তরের সামনে এ কর্মসূচি শুরু করেন তারা। সোমবারও তারা এ কর্মসূচি অব্যাহত রেখেছে। একই সঙ্গে আজ মঙ্গলবার অধিদপ্তর ব্লকেটের হুঁশিয়ারি দেন আন্দোলনকারী শিক্ষকেরা। 

আন্দোলনরত শিক্ষকরা বলেন, গত প্রায় ৫১ মাস ধরে অন্তত ৭৩৮ জন শিক্ষক বেতন পাচ্ছেন না। ফলে মানবেতর জীবনযাপন করছেন তারা। ২০১১ খ্রিষ্টাব্দে তাদের চাকরি রাজস্বখাতে স্থানান্তরের প্রক্রিয়া শুরু হয়। ২০১৯-২০ অর্থবছরে বাজেট বরাদ্দও দেয়া হয়। এরপরও ২০২০ খ্রিষ্টাব্দের জুলাই থেকে বেতন-ভাতা বন্ধ রয়েছে।

এ সময় চাকরি রাজস্ব খাতে স্থানান্তর ও বেতন-ভাতা দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানান আন্দোলনরত শিক্ষকরা। তাছাড়া, দাবি আদায় হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তারা।

শিক্ষকরা আরো বলেন, কর্তৃপক্ষের কাছে একাধিকবার বকেয়া বেতন-ভাতা ও চাকরি রাজস্বখাতে স্থানান্তরের বিষয়ে জানানো হলেও আশানুরূপ কোনো সুফল না পাওয়ায় ২২ সেপ্টেম্বর ৪১টি পলিটেকনিক ইনস্টিটিউটে ছাত্র-শিক্ষকের সম্পৃক্ততায় এক দিনের মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়। জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দেয়া হয়। পরবর্তীতে ৩০ সেপ্টেম্বর সংক্ষিপ্ত সংবাদ সম্মেলন করা হয় এবং দাবি পূরণ না হলে কঠোর কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়া হয়। 

মন্ত্রণালয়ভিত্তিক সমন্বয়হীনতা এবং আমলাতান্ত্রিক জটিলতার দীর্ঘসূত্রতা এবং দীর্ঘ ৫১ মাস বেতনবিহীন অবস্থায় ও চাকরি রাজস্বকরণে দেরি হওয়ায় শিক্ষকরা সামাজিকভাবে হেয় প্রতিপন্ন এবং চরমভাবে বৈষম্যের শিকার হয়েছেন। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ পলিটেকনিক টিচার্স ফেডারেশন (বিপিটিএফ) ২০ অক্টোবর থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত কারিগরি শিক্ষা অধিদপ্তরে অব্যাহত রাখবে।

বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ - dainik shiksha বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও - dainik shiksha পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার - dainik shiksha ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ - dainik shiksha চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি - dainik shiksha পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর - dainik shiksha প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর please click here to view dainikshiksha website Execution time: 0.0034959316253662