বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ড স্কলারশিপ - দৈনিকশিক্ষা

বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ড স্কলারশিপ

আমাদের বার্তা ডেস্ক |

বিদেশে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের এক পথের ভ্রমণ ব্যয়ের জন্য মঞ্জুরি প্রদান করবে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আওতাধীন বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ড। যেসব বাংলাদেশি শিক্ষার্থী ২০২৩ খ্রিষ্টাব্দের ১ এপ্রিল থেকে এ বছরের ৩০ জুনের মধ্যে বিদেশে উচ্চশিক্ষার জন্য পূর্ণ বা আংশিক স্কলারশিপের মাধ্যমে বিদেশে গেছেন, তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীমা  

আবেদন করতে হবে অনলাইনে। আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১ জুলাই বাংলাদেশ সময় সকাল ৯টায় এবং আগামী ৩১ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা।

আবেদনকারীর যোগ্যতা

বাংলাদেশি শিক্ষার্থীরা বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্ণ বা আংশিক স্কলারশিপ পেয়ে উচ্চতর ডিগ্রির (স্নাতক/ স্নাতকোত্তর/ পিএইচডি) জন্য গত বছরের ১ এপ্রিল থেকে এ বছরের ৩০ জুন পর্যন্ত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হলে।

এ ট্রাস্ট ফান্ডের আওতায়  ইতোপূর্বে ভ্রমণ মঞ্জুরি না পেয়ে থাকলে। বিদেশে উচ্চশিক্ষার জন্য আবেদনকারী দেশি বা বিদেশি অন্য কোনো উৎস থেকে ভ্রমণ মঞ্জুরি/ এয়ার টিকেট না পেয়ে থাকলে।

আবেদন করবেন যেভাবে

পূর্ণ বা আংশিক বৃত্তি পেয়ে ওপরে উল্লিখিত সময়ে বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা অনলাইনে এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনের আগে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করতে হয়। কাগজপত্র প্রস্তুতি শেষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের

https://bstf.erd.gov.bd/লিংক ব্যবহার করে রেজিস্ট্রেশন করে নির্ধারিত ফরম পূরণ করে অনলাইনে আবেদন করতে হবে।

অনলাইন আবেদন ছকের নির্ধারিত স্থানে নিম্নবর্ণিত কাগজপত্র আপলোড করতে হবে

* বিদেশি বিশ্ববিদ্যালয়ের ইস্যু করা স্কলারশিপের লেটার; ওই বৃত্তির চিঠিতে বিশ্ববিদ্যালয়ে নাম, বৃত্তি প্রাপ্ত ব্যক্তির নাম ও

  তারিখ থাকতে হবে।

* বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠান/ অন্য কোনো উৎস থেকে ভ্রমণ ব্যয় প্রদান করা হয়নি বা হবে না মর্মে সনদপত্র।

* প্রার্থীর নাম সংবলিত পাসপোর্টের পেজসহ বাংলাদেশ ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত বিদেশ যাওয়া ও সংশ্লিষ্ট দেশের  ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত দেশে আসার সিল সংবলিত পাসপোর্ট পেজ।

* এয়ার টিকেট (বাস/ ট্রেনের টিকেট শুধু ভারতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য) এবং ভ্রমণ ব্যয়ের রশিদ।

* সব শিক্ষাগত যোগ্যতার সনদ ও নম্বরপত্র।

* জাতীয় পরিচয়পত্রের কপি/ জন্মনিবন্ধন সনদ।

* বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ডের ওয়েবসাইটেhttps://bstf.erd.gov.bd/লগইন করার ক্ষেত্রে নিজস্ব ই-মেইল ব্যবহার করতে হবে।

* পাসপোর্ট সাইজের ছবি (300x300 Pixel);

* নিজ স্বাক্ষরের স্ক্যান কপি (300x80 Pixel);

* একাডেমিক ও স্কলারশিপের সনদ/ ডকুমেন্টসহ অন্যান্য সংশ্লিষ্ট ডকুমেন্ট একসঙ্গে স্ক্যান করে বিএসটিএফের ওয়েবসাইটের নির্দিষ্ট স্থানে একটি ফাইলে আপলোড করতে হবে।

একাডেমিক ও স্কলারশিপের সনদ/ ডকুমেন্টসহ অন্যান্য সংশ্লিষ্ট ডকুমেন্ট একসঙ্গে স্ক্যান করে বিএসটিএফের ওয়েবসাইটের নির্দিষ্ট স্থানে একটি ফাইলে আপলোড করতে হবে।

বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ড  বিজ্ঞপ্তি দেখতে ভিজিট করুন-  https://shorturl.at/TgvGh

এইচএসসি পরীক্ষার দিন বৃষ্টি হলে সময় বাড়ানোর নির্দেশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার দিন বৃষ্টি হলে সময় বাড়ানোর নির্দেশ প্রথম দিনে বহিষ্কার ২৪, অনুপস্থিত ১৩ হাজার - dainik shiksha প্রথম দিনে বহিষ্কার ২৪, অনুপস্থিত ১৩ হাজার ‘বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন পর্যবেক্ষণের পর সিদ্ধান্ত’ - dainik shiksha ‘বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন পর্যবেক্ষণের পর সিদ্ধান্ত’ কাল থেকে ঢাবিতে পরীক্ষা বর্জনসহ সর্বাত্মক কর্মবিরতি - dainik shiksha কাল থেকে ঢাবিতে পরীক্ষা বর্জনসহ সর্বাত্মক কর্মবিরতি পা দিয়ে লিখে আলিম পরীক্ষা দিচ্ছে রাসেল - dainik shiksha পা দিয়ে লিখে আলিম পরীক্ষা দিচ্ছে রাসেল এমপিওভুক্তির জন্য টেবিলে টেবিলে টাকা দিতে হয় - dainik shiksha এমপিওভুক্তির জন্য টেবিলে টেবিলে টাকা দিতে হয় শিক্ষাসচিব ও মহাপরিচালকের বিরুদ্ধে একি বললেন অধ্যক্ষ! - dainik shiksha শিক্ষাসচিব ও মহাপরিচালকের বিরুদ্ধে একি বললেন অধ্যক্ষ! কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে আহমদ ছফার বইয়ে ছফার প্রচ্ছদই নেই - dainik shiksha আহমদ ছফার বইয়ে ছফার প্রচ্ছদই নেই দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0030808448791504