বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তিতে বিদেশে পড়ার সুযোগ - দৈনিকশিক্ষা

বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তিতে বিদেশে পড়ার সুযোগ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

প্রতিবছর বিপুলসংখ্যক শিক্ষার্থী নিজ দেশ ছেড়ে পাড়ি জমাচ্ছেন বিদেশে। উচ্চমাধ্যমিকের পর সবারই কমবেশি স্বপ্ন থাকে উন্নত দেশ থেকে উচ্চশিক্ষা গ্রহণ করার। কিন্তু বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থীর যোগ্যতা থাকা সত্ত্বেও সঠিক দিকনির্দেশনার অভাবে বিদেশে উচ্চশিক্ষার এই স্বপ্ন অধরা থেকে যায়। বিদেশে উচ্চশিক্ষার কথা শুনলে প্রথমেই যে প্রশ্নটি আমাদের মাথায় আসে, সেটি হলো কোন দেশে সাধ্যের ভেতর উচ্চশিক্ষা লাভ করা সম্ভব। 

যে বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করতে চান, তার মান অবশ্যই বড় একটি ব্যাপার। তবে টিউশন ফি, জীবনযাত্রার ব্যয়, ভবিষ্যতে চাকরির বিষয়টিও বিবেচনায় রাখাটা জরুরি। এশিয়া ও ইউরোপের বেশ কয়েকটি দেশ বিদেশিদের কম খরচে পড়ার সুযোগ দেয়। আর্থিক সংকুলান না হলে আছে স্কলারশিপের ব্যবস্থা। এমন কিছু দেশ আছে যারা বিদেশি শিক্ষার্থীদের জন্য খুবই কম খরচে উন্নত শিক্ষার পাশাপাশি চাকরিরও সুযোগ দেয়। ফলে, শিক্ষা ও জীবনধারণের ব্যয় সহজ হয়ে যায়।

নিচে বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি ও জীবনযাত্রার ব্যয় কম এমন কয়েকটি দেশের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হলো।

১. জার্মানি

বর্তমানে উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের প্রথম পছন্দ জার্মানি। এর মূল কারণ জার্মানিতে উচ্চশিক্ষায় অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই কোনো টিউশন ফি। স্নাতক প্রোগ্রামে ও বেশিরভাগ স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য সাধারণত ফি নেই। তবে কিছু স্নাতকোত্তর প্রোগ্রামে টিউশন ফি থাকলেও তা অন্যান্য দেশের তুলনায় কম।
তবে জার্মানিতে স্কলারশিপ পাওয়ার জন্য শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে অথবা জার্মান ভাষা জানতে হবে। জার্মানে সরকারি বিশ্ববিদ্যালয়ে আপনি বিনামূল্যে পড়তে পাড়লেও, কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনের ক্ষেত্রে টাকা লাগে। তাই, যাওয়ার আগে অবশ্যই স্কলারশিপ এর অধীনে কি কি সুবিধা উপভোগ করতে পারবেন তা দেখে যাবেন।

উচ্চশিক্ষার আনুমানিক খরচঃ- 
* ব্যাংক সলভেন্সি: ১২ লাখ টাকা দেখাতে হয়। আর পরে, ৯০ হাজার করে প্রতি মাসে তুলতে পারবেন।
* পড়াশোনা: প্রতি সেমিস্টারে সেমিস্টার কনট্রিবউশন ১০ থেকে ৩০ হাজারের মত টাকা লাগে। আর এই টাকার কারণে আপনার পরিবহন টিকিট ফ্রি। বাকি পড়াশোনার খরচ ফ্রি।
* বাসস্থান ও আনুসাঙ্গিক: ২০ হাজার থেকে ৪০ হাজার পর্যন্ত খরচ প্রতিমাসে। তবে খরচের কম-বেশি হবে আপনার জীবন-যাত্রার মানের ওপর। আর স্বাস্থ্যবিমার জন্য ১০ হাজার টাকা দিতে হয়।

২. স্পেন

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে ইউরোপ সবসময়ই বেশ পছন্দের গন্তব্য। তার মধ্যে স্পেন অন্যতম। স্পেন এমন একটি দেশ, যে দেশে আপনি খুব স্বল্প খরচে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাবেন। এখানে জীবনযাত্রা নির্বাহে খুব বেশি টাকা লাগেনা বিধায় আপনি সহজে উচ্চশিক্ষা গ্রহণে বেছে নিতে পারেন এই দেশকে।
উচ্চশিক্ষার আনুমানিক খরচঃ- 
* পড়াশোনা: পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রতি বছরের খরচ ৬ লাখ থেকে ১৩ লাখ টাকা পর্যন্ত। আর প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রতি বছরের খরচ ৫ লাখ থেকে ১৮ লাখ টাকা পর্যন্ত।
* বাসস্থান ও আনুসাঙ্গিক: ৪০ থেকে ৫০ হাজার টাকা। বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকলে আরো কম হবে।

৩. ফ্রান্স

পশ্চিম ইউরোপের শিল্প-সাহিত্য-ঐতিহ্যসমৃদ্ধ এবং বিশ্বের সবচেয়ে পুরনো জাতি-রাষ্ট্রের একটি হলো  ফ্রান্স। ফ্রান্সের বিজ্ঞান, প্রযুক্তি, সংস্কৃতির পাশাপাশি শিক্ষা ব্যবস্থাও অন্যান্য দেশের তুলনায় অনেক সমৃদ্ধ। উন্নত জীবনযাত্রা, শক্তিশালী অর্থনীতি ও মানসম্মত সময়োপযোগী শিক্ষার পরিবেশ থাকায় উচ্চশিক্ষা লাভের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের পছন্দের তালিকায় রয়েছে ইউরোপের এই দেশ। বিশ্বের অন্যান্য দেশের মতো ফ্রান্সে বাইরের দেশের শিক্ষার্থীদের স্কলারশিপ দিয়ে থাকে। তাই প্রতি বছর প্রচুর বিদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণে পাড়ি জমাচ্ছে ফ্রান্সে।
সেখানে আপনি কম খরচে উচ্চশিক্ষা গ্রহণের সুবিধা পাবেন। তবে আপনি ফ্রান্সের ভাষা শিখে গেলে স্থানীয় ভাষায় কোর্স করার সুবিধা পাবেন। ক্রমেই ফ্রান্সে ইংরেজি ভাষায় উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ বৃদ্ধি পাচ্ছে।
উচ্চশিক্ষার আনুমানিক খরচঃ- 
* ব্যাংক সলভেন্সি: ১০ থেকে ১৫ লাখ টাকা।
* পড়াশোনা: স্নাতক কোর্সে প্রতি বছর ৩ লাখ টাকা। স্নাতকোত্তর কোর্সে প্রতি বছর খরচ হবে ৪ লাখ টাকা। খরচ বিশ্ববিদ্যালয় ভেদে ভিন্ন ভিন্ন হতে পারে।
* বাসস্থান ও আনুসাঙ্গিক: ৪০ থেকে ৫০ হাজার টাকা। বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকলে আরো কম হবে।

৪. নরওয়ে

ইউরোপের ৪ টি নর্ডিক দেশের মধ্য অন্যতম নরওয়ে বিশ্বের শান্তির সূচকে আছে এক নম্বরে। এদেশের জীবন যাত্রার খরচ একটু বেশি হলেও অপরূপ সৌন্দর্যমন্ডিত নরওয়েতে রয়েছে ভবিষ্যৎ গড়ার অপার সম্ভাবনা। কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় বাদে নরওয়ের সব বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার খরচ একদম ফ্রি। যেকোনো শিক্ষার্থীরা খুব সহজে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবেন এই দেশে। তবে নরওয়েতে আন্ডারগ্রাজুয়েশন কোর্স করা যাবে না। করতে হলে, স্নাতকোত্তর কোর্স করতে হবে।
উচ্চশিক্ষার আনুমানিক খরচঃ- 
* ব্যাংক সলভেন্সি: অফার লেটার পাওয়ার পর বিশ্ববিদ্যালয়র ব্যাংক অ্যাকাউন্টে ১২ লাখ টাকা পাঠাতে হয়। তবে এটা আবার ফেরত দিয়ে দেয়।
* পড়াশোনা: ফ্রি। শুধু রেজিস্ট্রেশন ফি ৩ হাজার ৫০০ টাকা।
* বাসস্থান ও আনুসাঙ্গিক: প্রতিমাসে ১ লাখ টাকা। কম বেশি হতে পারে। বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকলে আরো কম হবে।
৫. তুরস্ক
তুরস্ক, অর্থনীতি-ভৌগোলিক অবস্থান বিশ্ব-রাজনীতির ভিন্নতার কারণে বরাবরই থাকে আলোচনার শীর্ষে। খুব অল্প সময়ের মধ্যেই তুরস্ক অর্জন করেছে উন্নত রাষ্ট্রের কাতারে যাওয়ার যোগ্যতাসমূহ। তবে এর মূলে রয়েছে তাদের আধুনিক শিক্ষাব্যবস্থা। তুরস্কের শিক্ষা ব্যবস্থা পুরো ইউরোপের দেশগুলোর মধ্যে সেরা দশে অবস্থান করে নিয়েছে। এছাড়াও ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে প্রথম সারিতে রয়েছে তুরস্কের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়৷ ফলে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে থেকে অসংখ্য শিক্ষার্থী পাড়ি জমাচ্ছেন তুরস্কে।
উচ্চশিক্ষার আনুমানিক খরচঃ- 
* পড়াশোনা: সরকারিতে গ্রাজুয়েশনের জন্য ২৫ হাজার থেকে ৭৬ হাজার টাকা টিউশন ফি দিতে  হয়। অপরদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৫ লাখ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত টিউশন ফি দিতে হয়। আর সরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর জন্য ৩০ হাজার থেকে ৬০ হাজার। পিএইচডির জন্য ৫ লাখ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে।
* বাসস্থান ও আনুসাঙ্গিক: মাসে ২০ – ৩০ হাজার টাকা। খরচ আপনার জীবন-যাপনের ওপর নির্ভরশীল।

শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা-ভাঙচুর, গাড়িতে আগুন - dainik shiksha শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা-ভাঙচুর, গাড়িতে আগুন গণভবনে শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী - dainik shiksha গণভবনে শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী সরকার পদত্যাগের এক দফা ঘোষণা শিক্ষার্থীদের - dainik shiksha সরকার পদত্যাগের এক দফা ঘোষণা শিক্ষার্থীদের সর্বজনীন পেনশন ‘প্রত্যয়’ স্কিম বাতিল - dainik shiksha সর্বজনীন পেনশন ‘প্রত্যয়’ স্কিম বাতিল আরো ২৬ এইচএসসি পরীক্ষার্থীর জামিন - dainik shiksha আরো ২৬ এইচএসসি পরীক্ষার্থীর জামিন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0067899227142334