বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ভারতের সর্বদলীয় বৈঠক, যা আলোচনা হলো - দৈনিকশিক্ষা

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ভারতের সর্বদলীয় বৈঠক, যা আলোচনা হলো

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে মঙ্গলবার (৬ আগস্ট) সকালে সংসদে সর্বদলীয় বৈঠক করেছে ভারত। এই বৈঠকে সভাপতিত্ব করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। খবর এনডিটিভির।

বৈঠকে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি এবং এর জেরে সম্ভাব্য নিরাপত্তা, অর্থনৈতিক ও কূটনৈতিক প্রতিক্রিয়া মোকাবিলায় ভারত সরকারের গৃহীত পদক্ষেপ সম্পর্কে সব দলের নেতাদের অবহিত করেন জয়শঙ্কর। 

সূত্রের বরাতে এনডিটিভি জানায়, এতদিন ধরে শেখ হাসিনা সরকারকে সমর্থন করার জন্য বাংলাদেশে নতুন সরকারের সঙ্গে বিভেদ সীমিত করার জন্য কেন্দ্রের কৌশল নিয়েও আলোচনা করেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

  

এক এক্সবার্তায় জয়শঙ্কর লিখেছেন, ‘বাংলাদেশের চলমান ঘটনা নিয়ে আজ সংসদে একটি সর্বদলীয় বৈঠকে ব্রিফ করা হয়েছে। সর্বসম্মত সমর্থন ও বোঝাপড়ার প্রশংসা করুন।’

জয়শঙ্কর ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং সংসদ বিষয়কমন্ত্রী কিরেন রিজিজু। এ ছাড়া বিরোধী দলের নেতা রাহুল গান্ধী (লোকসভা) এবং মল্লিকার্জুন খার্গে (রাজ্যসভা) বাংলাদেশ ইস্যুতে সর্বদলীয় বৈঠকে ছিলেন।

এর আগে সোমবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে গেছেন শেখ হাসিনা। তিনি এখন যুক্তরাজ্যের কাছে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন। তবে এখনো ব্রিটিশ সরকার তার আবেদন মঞ্জুর করেনি। তাই যুক্তরাজ্য আশ্রয় না দেয়া পর্যন্ত ভারতেই থাকবেন শেখ হাসিনা।

গত জানুয়ারি মাসে জাতীয় নির্বাচনে জয় নিয়ে টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসেন শেখ হাসিনা। তবে কোটা সংস্কার ঘিরে জুন মাসে শুরু হওয়া ছাত্র বিক্ষোভ জুলাইয়ের শেষ ও আগস্টের শুরুর দিকে ব্যাপক সরকারবিরোধী আন্দোলন রূপ নিলে মাত্র সাত মাস পরই ক্ষমতা ছাড়তে বাধ্য হয় শেখ হাসিনা সরকার।

দিল্লিতে শেখ হাসিনা, যাবেন লন্ডনে - dainik shiksha দিল্লিতে শেখ হাসিনা, যাবেন লন্ডনে জাতির উদ্দেশে সেনাপ্রধানের পূর্ণ ভাষণ - dainik shiksha জাতির উদ্দেশে সেনাপ্রধানের পূর্ণ ভাষণ ছাত্র-শিক্ষক প্রতিনিধির সঙ্গে আলোচনায় বসবেন সেনাবাহিনী - dainik shiksha ছাত্র-শিক্ষক প্রতিনিধির সঙ্গে আলোচনায় বসবেন সেনাবাহিনী দেশবাসীকে শান্ত থাকার আহ্বান ফখরুলের - dainik shiksha দেশবাসীকে শান্ত থাকার আহ্বান ফখরুলের শাহজালাল বিমানবন্দর বন্ধ - dainik shiksha শাহজালাল বিমানবন্দর বন্ধ ‘অন্তর্বর্তীকালীন সরকারের বাইরে কোন সরকার মেনে নেয়া হবে না’ - dainik shiksha ‘অন্তর্বর্তীকালীন সরকারের বাইরে কোন সরকার মেনে নেয়া হবে না’ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0037150382995605