বাউবিতে পূর্ণকালীন রিসার্চ প্রফেসরশীপ প্রোগ্রাম - দৈনিকশিক্ষা

বাউবিতে পূর্ণকালীন রিসার্চ প্রফেসরশীপ প্রোগ্রাম

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ভিশন ‘সবার জন্য উন্মুক্ত কর্মমুখী, গণমুখী ও জীবনব্যাপী শিক্ষা’কে সামনে রেখে নতুন প্রযুক্তির উদ্ভাবন, প্রায়োগিক ও মৌলিক গবেষণা করার লক্ষে বাউবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার কর্তৃক প্রস্তাবিত পূর্ণকালীন রিসার্চ প্রফেসর, পূর্ণকালীন সহযোগী রিসার্চ প্রফেসর ও অ্যাজাঙ্কট ফ্যাকাল্টি নিয়োগের প্রস্তাব বাউবির বোর্ড অব গভর্নরস্ এর ১৯৩তম সভায় অনুমোদিত হয়।

এ ধরণের ইনোভেটিভ, যুগোপযোগী ও যুগান্তকারী প্রস্তাব দেয়ার জন্য উপাচার্যকে সভায় ধন্যবাদ জ্ঞাপন করা হয়। তাছাড়া, এ প্রস্তাব বাস্তবায়িত হলে মৌলিক গবেষণার ক্ষেত্র ও পরিবেশ তৈরি এবং শিক্ষার মানোন্নয়ন হবে, যা বাউবিতে একটি উল্লেখযোগ্য দৃষ্টান্ত স্থাপন হবে বলে সভায় সকলে একমত পোষণ করেন। 

এই প্রোগ্রামের আওতায় দেশ-বিদেশের গবেষকগণ দেশী-বিদেশী সংস্থা হতে গবেষণা তহবিল সংগ্রহ করে বাউবিতে গবেষণা করতে পারবেন এবং তাদেরকে বাউবির পক্ষ থেকে যাবতীয় সহযোগিতা দেয়া হবে। বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, শিল্প প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক সংস্থার অর্থায়নে পরিচালিত গবেষণা প্রকল্পের প্রধান ও গবেষণার কাজে নিয়োগকৃত অন্যান্য গবেষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতনাদি গবেষণা প্রকল্পের তহবিল থেকে নির্বাহ হবে। পূর্ণকালীন গবেষকের অধীনে এমফিল, পিএইচডি ডিগ্রি প্রোগ্রামও পরিচালিত হবে।

 

বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন গবেষণাগার ও গবেষণার ক্ষেত্র সৃষ্টি হবে, বিদেশী শিক্ষার্থী ও গবেষকরা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন ও গবেষণার জন্য আগ্রহ প্রকাশ করবে। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং শিল্প প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতার সেতুবন্ধন তৈরি হবে, যা স্মার্ট শিক্ষা ব্যবস্থা অর্জনে কার্যকর ভুমিকা রাখবে।পূর্ণকালীন গবেষণা কার্যক্রম অব্যাহত থাকলে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিকমানে পৌঁছাতে সক্ষম হবে এবং বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন দ্রুত হবে। সার্বিকভাবে এসডিজি ২০৩০ এবং রূপকল্প ২০৪১ অর্জনে এ স্কীম সহায়তা করবে। দেশব্যাপী বিস্তৃত বাউবির আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রসমূহের নেটওয়ার্কিংয়ের মাধ্যমে অন্যান্য বিশ্ববিদ্যালয়েরও বাউবিতে ব্যাপক গবেষণা কার্যক্রমের সুযোগ রয়েছে। গবেষণার ফলাফল দেশি ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হবে।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033941268920898