বিএনপি-জামায়াত যেভাবে জ*ঙ্গি প্রতিষ্ঠা করেছিল, জানালেন জয় - দৈনিকশিক্ষা

বিএনপি-জামায়াত যেভাবে জ*ঙ্গি প্রতিষ্ঠা করেছিল, জানালেন জয়

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিএনপি-জামায়াতের রাষ্ট্রীয়ভাবে জঙ্গি প্রতিষ্ঠা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভিডিওসহ একটি স্ট্যাটাস দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সন্ধ্যা ৭টায় ফেসবুকে পোস্টে তিনি লিখেছেন, ‌‘২০০১ থেকে ২০০৬ খ্রিষ্টাব্দের পর্যন্ত বিএনপি-জামায়াত সরকার ক্ষমতায় থাকার সময় কীভাবে রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতা করেছে, তথ্যপ্রমাণসহ তার কিছু নমুনা দেখে আসি এই ভিডিওতে। পুরো ভিডিও দেখুন আর জানার চেষ্টা করুন, বাংলাদেশকে সাক্ষাৎ নরকে পরিণত করেছিল বিএনপি-জামায়াত।’

ভিডিওতে মূলধারার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের কয়েকটি শিরোনাম রয়েছে, ‘জঙ্গিবাদের উত্থানের পেছনে প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতার জন্য দায়ী বিএনপি-জামায়াতের আট নেতা ও মন্ত্রী’, ‘বাংলা ভাইয়ের ক্যাডাররা পুলিশি পাহারায় রাজশাহী শহরে ঘুরে বেড়াচ্ছে’, ‘বাংলা ভাইয়ের ক্যাডাররা শ্বাসরোধ করে আওয়ামী লীগ নেতাদের হত্যা’, ‘শীর্ষ জঙ্গিদের গ্রেফতারের পর ছেড়ে দেওয়া হয়েছে’। ২০০১ থেকে ২০০৬ খ্রিষ্টাব্দের মধ্যে বিএনপি-জামায়াত জোটের শাসনামলে রাষ্ট্রযন্ত্রের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় মাথাচারা দিয়ে ওঠা কুখ্যাত অপরাধী সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই বর্তমানে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) গড়ে তুলেছিল।

বিস্ফোরণের পর, জঙ্গি গোষ্ঠীর ‘আমরা বাংলাদেশের জন্য ইসলামিক শাসন প্রতিষ্ঠা করতে চাই’ লিফলেট বিতরণ করা ছবিও ভিডিওতে দেখানো হয়। 

ভিডিওটিতে এটিও দেখানো হয় যে, প্রগতিশীল লেখক, চিন্তাবিদ এবং কর্মীদের জঙ্গিদের লক্ষ্যবস্তু করা হয়েছিল এবং হুমায়ুন আজাদের মতো বিশিষ্ট লেখকের ওপর হামলা হয়েছিল এবং পরে জঙ্গি গোষ্ঠীর এর দায় স্বীকার করে।

আওয়ামী লীগ নেতা ও কর্মীদের নির্মূল করার জন্য জঙ্গি গোষ্ঠী নিয়োগ বিএনপি-জামায়াত শাসনের একটি দৃষ্টান্ত হয়ে রয়েছে উল্লেখ করে তিনি জঙ্গি গোষ্ঠীর মাধ্যমে কীভাবে আওয়ামী লীগ নেতাদের ওপর হামলা করা হয়েছিল তার প্রতিবেদনের ভিডিও ফুটেজ তুলে ধরেন।

 ২০০৪ খ্রিষ্টাব্দের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে গ্রেনেড হামলা এবং সেই হামলায় অন্তত ২৪ জন আওয়ামী লীগ নেতা-কর্মীকে হত্যা করেছিল এবং তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা কানের আঘাত পেয়ে হত্যা প্রচেষ্টা থেকে রক্ষা পেয়েছিলেন। অন্য একটি পোস্টে লেখা হয়েছে, ‘সেই বিস্ফোরণটি ঘটানো হয়েছিল বিএনপি-জামায়াত সমর্থিত জঙ্গি গোষ্ঠীর মাধ্যমে’।

তারেক রহমানকে বাংলাদেশে ‘দুর্নীতিবাজ সরকার এবং সহিংস রাজনীতির’ প্রতীক হিসাবে চিত্রিত করে, তিনি বলেন, এমনকি ঢাকায় মার্কিন দূতাবাস তার যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়ার সুপারিশ করেছিল।

২০০১ থেকে ২০০৬ খ্রিষ্টাব্দের পর্যন্ত সুইডিশ সাংবাদিক ও লেখক বার্টিল লিন্টনারের মতো শীর্ষস্থানীয় বিশ্লেষকরা বাংলাদেশকে ‘সন্ত্রাসের উর্বর ভুমি’ এবং পুলিৎজার পুরস্কারবিজয়ী মার্কিন সাংবাদিক ও কবি এলিসা গ্রিসওল্ড আফগান স্টাইলের ইসলামি বিপ্লবের ভবিষ্যদ্বাণী করেছিলেন।

২০০২ খ্রিষ্টাব্দের ৪ এপ্রিল বার্টিল লিন্টনার/ফার ইস্টার্ন ইকোনমিক রিভিউ রচিত ‘সন্ত্রাসের উর্বর ভূমি এবং এলিসা গ্রিসওল্ড/দ্য নিউ ইয়র্ক টাইমসের ‘দ্য নেক্সট ইসলামিক রেভল্যুশন’ (২৩ জানুয়ারি, ২০০৫) এমন কয়েকটি শিরোনাম যা বিএনপি-জামায়াত সরকারের আগের মেয়াদে সুস্পষ্ট পৃষ্ঠপোষকতার কথা বলে।

ভারতের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার সাবেক উপ-মহাপরিচালক মেজর জেনারেল গগনজিৎ সিং ২০০৪খ্রিষ্টাব্দেরচট্টগ্রামে ১০ ট্রাক অস্ত্র ও গোলাবারুদ উদ্ধারের কথা স্মরণ করে বলেন, তারেক রহমান ও বাংলাদেশের তৎকালীন গোয়েন্দা কর্মকর্তাসহ তার সহযোগীদের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) কমান্ডার-ইন-চিফ পরেশ বড়ুয়ার সঙ্গে সম্পর্ক ছিল। সূত্র: বাসস

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0032141208648682