বিএফআইইউর নাম ব্যবহার করে সাউথ বাংলা ব্যাংকের জালিয়াতি - দৈনিকশিক্ষা

বিএফআইইউর নাম ব্যবহার করে সাউথ বাংলা ব্যাংকের জালিয়াতি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

ছয়শ কোটি টাকার প্রকল্প। তাও আবার খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়রের প্রকল্প। প্রকল্পে কোনো অনিয়ম হলে ব্যাংকগুলোর কাছে তথ্য চাইতে পারে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। কিন্তু বিএফআইইউ ব্যাংকগুলোর কাছে ওই প্রকল্পের কোনো তথ্যই চায়নি। উল্টো বিএফআইইউর নাম ব্যবহার করে জালিয়াতির মাধ্যমে প্রকল্পের তথ্য চেয়ে চিঠি দেয় বেসরকারি খাতের একটি ব্যাংক। জালিয়াতির আশ্রয় নেওয়া ব্যাংকটির নাম সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক (এসবিএসি)। বিষয়টি বিএফআইইউর নজরে আসার পর গতকাল ব্যাংকটির কাছে ব্যাখা চাওয়া হয়েছে। একই সঙ্গে এ অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। বিএফআইইউ সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার মাসুদুর রহমান স্বাক্ষরিত ব্যাংকটির অভ্যন্তরীণ পত্রে বিএফআইইউর চাহিদা উল্লেখ করে খুলনা শাখা ব্যবস্থাপকের কাছে কেসিসি মেয়র তালুকদার আবদুল খালেকের ‘প্রজেক্ট ৬০০ কোটি’-এর ব্যাংক হিসাব তলব করা হয়। সেখানে একদিনের মধ্যে সব ডকুমেন্ট পাঠাতে বলা হয়েছিল। যেসব তথ্য তলব করা হয়েছে তার মধ্যে রয়েছে- প্রকল্পের সব অ্যাকাউন্টের হালনাগাদ তথ্য, অ্যাকাউন্ট খোলার ফরম, গত ৩০ এপ্রিল পর্যন্ত ব্যাংক স্টেটমেন্ট, এফডিআরের ক্ষেত্রে নগদ জমার ভাউচার এবং তদন্ত সংশ্লিষ্ট অন্যান্য সাপোর্টিং ডকুমেন্ট। এ নিয়ে গত রবিববার জাতীয় একটি দৈনিকে সংবাদও প্রকাশ হয়। ওই সংবাদের পরই বিএফআইইউ অনুসন্ধান করে জানতে পারে, তাদের ইউনিট থেকে ব্যাংকগুলোতে কোনো চিঠিই দেওয়া হয়নি।

বিএফআইইউর এক কর্মকর্তা আমাদের সময়কে বলেন, কেসিসি মেয়র তালুকদার আবদুল খালেক এসবিএসি ব্যাংকের একজন উদ্যোক্তা পরিচালক। তিনি এবারও ওই সিটি নির্বাচনে মেয়র প্রার্থী হয়েছেন। আমাদের ধারণা নির্বাচনের আগে তাকে হেয়প্রতিপন্ন করতে ব্যাংকটির পর্ষদের কারোর নির্দেশেই ওই প্রকল্পের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। এ বিষয়ে বক্তব্যের জন্য ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমানের মোবাইল ও হোয়াটসঅ্যাপে একাধিকবার কল করলেও তিনি ধরেননি। একইভাবে অভিযুক্ত সিএএফও মাসুদুর রহমানও কল ধরেননি। তবে এসবিএসি ব্যাংকের খুলনা শাখার ব্যবস্থাপক বিধান কুমার সাহা চিঠির বিষয়টি স্বীকার করে বলেন, নিয়ম অনুযায়ী সব করা হয়েছে। তবে আমি এ মুহূর্তে শাখায় নেই। তাই না দেখে বিস্তারিত বলা যাবে না।

এদিকে এই জালিয়াতি নিয়ে গতকাল ব্যাংকটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বিএফআইইউর এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেও বিষয়টি স্বীকার করে নেয় ব্যাংকটি। এরপরই অভিযুক্ত সিএফও ও খুলনা শাখার প্রধানকে সাময়িক বরখাস্ত করা হয়।

এর আগে সকালে ব্যাংকটির কাছে ব্যাখ্যা তলব করে চিঠি পাঠায় বিএফআইইউ। ওই চিঠিতে বলা হয়, ‘খুলনা মেয়রের ৬০০ কোটি টাকার প্রকল্পের হিসাব তলব’ শিরোনামে গত ২৮ মে একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ এ ইউনিটের দৃষ্টি গোচর হয়েছে। প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয় যে, ব্যাংকগুলোতে পাঠানো এক চিঠিতে এই  

‘প্রজেক্ট ৬০০ ক্রোর’-এর ব্যাংক হিসাব তলব করেছে বিএফআইইউ। তবে এ ইউনিটের অনুসন্ধানে পরিলক্ষিত হয় যে, দেশে কার্যরত ব্যাংকগুলোর কাছে উল্লিখিত বিষয়ে কোনো পত্র বা ই-মেইলে তথ্য চাওয়া না হলেও সাউথ বাংলা ব্যাংকের সিএফও মো. মাসুদুর রহমানের স্বাক্ষরিত এক পত্রে এ ইউনিটের নাম ব্যবহার করে খুলনা শাখার ব্যবস্থাপকের কাছে উল্লিখিত হিসাবটির হিসাব খোলার ফর্ম, লেনদেন বিবরণী ও আনুসঙ্গিক দলিলাদির কপি চাওয়া হয়েছে; যা বিএফআইইউ সার্কুলার লেটার নং-১/২০১৮, তারিখ : ২২/০৪/২০১৮ এ নির্দেশনার লঙ্ঘন।

চিঠিতে বিএফআইইউর নির্দেশনা লঙ্ঘন করে অভ্যন্তরীণ পত্র যোগাযোগের ক্ষেত্রে বিএফআইইউর নাম ব্যবহার করে নিজ শাখার কাছে তথ্য চাওয়ায় সাউথ বাংলা ব্যাংকের বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (২০১৫ সালের সংশোধনীসহ) এর ২৩(৫) ধারার আওতায় কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা তিন কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা করতে বলা হয়েছে। এছাড়া এই অনিয়মের সঙ্গে দায়ী কর্মকর্তা হিসেবে ব্যাংকটির সিএফও মো. মাসুদুর রহমানের বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (২০১৫ সালের সংশোধনীসহ) এর ২৩(৮) ধারার আওতায় কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তারও ব্যাখ্যা চাওয়া হয়। এ ছাড়া ব্যাংকের প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ কর্মকর্তার নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে মো. মাসুদুর রহমানসহ উল্লিখিত অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের চিহ্নিত ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে বিএফআইইউকে জানাতে বলা হয়।

উল্লেখ্য, কেসিসি মেয়রের বিশেষ প্রকল্প মোট বরাদ্দ ৬০৭ কোটি ৫৬ লাখ ৭ হাজার টাকা। প্রকল্পের পরিধি খুলনা শহরের গুরুত্বপূর্ণ ও ক্ষতিগ্রস্ত রাস্তা উন্নয়ন ও পুনর্বাসন। মহানগরীর ৫৭১টি সড়ক উন্নয়নের জন্য এর আওতাভুক্ত করা হয়। সিটি করপোরেশনের রিপোর্ট অনুসারে ৪১৮টি কাজ শেষ হয়েছে। বর্তমানে ১১৪টি চলমান এবং ৩৯টি সড়ক টেন্ডারের অপেক্ষায়। অর্থাৎ প্রকল্পের বরাদ্দ অর্থের বড় অংশই খরচ হয়েছে।

এদিকে আগামী ১২ জুন খুলনা সিটি করপোরেশন নির্বাচন। আর নির্বাচনে অংশ নিতে ১১ মে পদত্যাগ করেন মেয়র তালুকদার আবদুল খালেক। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে এবারও তিনি নৌকা প্রতীক নিয়ে লড়বেন। ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় মেয়াদে মেয়র হিসেবে দায়িত্ব নিয়েছিলেন তিনি। এর আগে ২০০৮ সালে তিনি প্রথমবার মেয়র নির্বাচিত হন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.010737180709839