বিডিইউতে সফট স্কিল ডেভেলপমেন্ট কোর্স চালু - দৈনিকশিক্ষা

বিডিইউতে সফট স্কিল ডেভেলপমেন্ট কোর্স চালু

বিডিইউ প্রতিনিধি |

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে (বিডিইউ) চালু হয়েছে ব্যতিক্রমধর্মী সফট স্কিল ডেভেলপমেন্ট কোর্স। শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের কথা চিন্তা করে বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম যোগদানের পর বিডিইউয়ের কারিকুলামে সফট স্কিল ডেভেলপমেন্টের ওপর বাধ্যতামূলকভাবে এ কোর্সটি সংযুক্ত করেছেন। সফট স্কিল ডেভেলপমেন্ট কোর্সে পরিচালনায় বিডিইউকে সার্বিক সহায়তা করছেন ওয়াদানি ফাউন্ডেশন নামক একটি বেসরকারি প্রতিষ্ঠান।

বর্তমান বিশ্বে একজন শিক্ষার্থীর ক্যারিয়ার শুধুমাত্র তার একাডেমিক কোর্সের ওপরে নির্ভরশীল নয়। স্কিল ডেভেলপমেন্ট করা ততোটাই গুরুত্বপূর্ণ যতোটা গুরুত্বপূর্ণ তার একাডেমিক কোর্সগুলো। সেই প্রয়োজন থেকেই দেশের প্রথম বিশেষায়িত সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে স্কিল ডেভেলপমেন্ট কোর্স বাধ্যতামূলকভাবে চালু করেছে বিডিইউ। শুধু তাই নয়, সফট স্কিলের গুরুত্ব বিবেচনা করে এ বিশ্ববিদ্যালয়ে গঠন করা হয়েছে সফট স্কিল ডেভেলপমেন্ট সেল। এর আগে গত ১৩ এপ্রিল গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভা কক্ষে সফট স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম বিষয়ক একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি এবং ওয়াদানি ফাউন্ডেশন।

এরই পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে শুরু হয়েছে সফট স্কিল ডেভেলপমেন্ট কোর্সের ক্লাস। একইসাথে অনলাইন ও অফলাইন দুই মাধ্যমেই এ কোর্সের কার্যক্রম চলবে। এ কোর্সের সব শিক্ষা উপকরণ ওয়াদানি ফাউন্ডেশনের ওয়েবসাইটেই রয়েছে। শিক্ষার্থীরা চাইলে তাদের সুবিধামতো যেকোনো সময়ে ক্লাস করতে পারবে। এছাড়া প্রতি বুধবার অনলাইন সেশনের মাধ্যমেও কোর্সটি নেয়া হচ্ছে। এ কোর্সের শিক্ষার্থীদের মূল্যায়ন কার্যক্রম পরিচালিত হয় ওয়াদানি ফাউন্ডেশনের ওয়েবসাইটে বিভিন্ন অ্যাসেসমেন্টের মাধ্যমে।
 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম প্রত্যেক শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক কোর্স হিসেবে পরিচিত করিয়ে দিয়েছেন এই কোর্সটিকে। কোর্সের প্রয়োজনীয়তা সম্পর্কে তিনি বলেন, চতুর্থ এবং পঞ্চম শিল্প বিপ্লবের এই যুগে স্কিল ডেভেলপমেন্টের বিকল্প নেই সেই বিষয়টি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি শুরু থেকেই উপলব্ধি করতে পেরেছে এবং এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি ইন্ডাস্ট্রিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ইন্ডাস্ট্রি উপযোগী করে গ্রাজুয়েট তৈরি করতে আগ্রহী। ওয়াদানি ফাউন্ডেশনসহ যেসব ইন্ডাস্ট্রি এবং প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে এগিয়ে এসেছেন তাদের ধন্যবাদ জানাই।
 
এই কোর্সটি সামগ্রিকভাবে তত্ত্বাবধায়ন করছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর সফট স্কিল ডেভেলপমেন্ট সেল। এই সেলের পরিচালক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা প্রযুক্তি বিভাগের প্রভাষক সৈয়দা জাকিয়া নাঈম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা ইন্ডাস্ট্রি উপযোগী দক্ষ জনগোষ্ঠী তৈরি করতে চাই। আর ইন্ডাস্ট্রি উপযোগী দক্ষ জনগোষ্ঠী হতে গেলে টেকনিক্যাল স্কিলের পাশাপাশি সফট-স্কিলের দিকে নজর দেয়া খুবই জরুরি। এ লক্ষ্যেই এ ধরণের ব্যতিক্রমধর্মী কোর্সটি চালু হয়েছে। এই কোর্সের মাধ্যমে বিডিইউয়ের প্রতিটি শিক্ষার্থী সফট স্কিলের প্রায় ৯০টি দক্ষতা অর্জন করতে সক্ষম হবে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0048160552978516