বিমানের ঢাকা-রোমের ফ্লাইট শুরু ২৬ মার্চ - দৈনিকশিক্ষা

বিমানের ঢাকা-রোমের ফ্লাইট শুরু ২৬ মার্চ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

ঢাকা থেকে ইতালির রোমে এক সময় ফ্লাইট চালাত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। প্রবাসীদের চাহিদা থাকলেও নানা অব্যবস্থাপনা আর লোকসানে ২০১৫ খ্রিষ্টাব্দে তা বন্ধ হয়ে যায়। তবে এবার পুরোনো সেই রুটে সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থাটি। ২৬ মার্চ স্বাধীনতা দিবসেই ঢাকা থেকে রোমের আকাশে ডানা মেলতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অত্যাধুনিক উড়োজাহাজ ৭৮৭ ড্রিমলাইনার। এরই মধ্যে ঢাকা-রোম-ঢাকা রুটে টিকিট বিক্রিও শুরু হয়েছে।

এভিয়েশন সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ থেকে ইতালির দূরত্ব প্রায় ৭ হাজার ২৯৫ কিলোমিটার। আকাশপথে ঢাকা থেকে দেশটির রাজধানী রোমে যেতে গড়ে সময় লাগে ১৫ থেকে ১৬ ঘণ্টা। অন্যান্য উড়োজাহাজ সংস্থা ঢাকা থেকে ইতালির গন্তব্যে ট্রানজিট ফ্লাইট পরিচালনা করে আসছে। তবে বিমান কোনো ট্রানজিট না নিয়ে এ রুটে সরাসরি ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। এতে ৬ থেকে ৭ ঘণ্টা সময় বাঁচবে যাত্রীর।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম বলেন, প্রবাসীদের কথা চিন্তা করে বিমান ঢাকা-রোম রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে। এতে মাত্র ৯ ঘণ্টাতেই গন্তব্যে পৌঁছানো সম্ভব হবে।

তিনি বলেন, মহান স্বাধীনতা দিবসেই রোমের আকাশের উদ্দেশে বিমান ডানা মেলবে। এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সব কিছু বিবেচনা করলে এ রুটে বিমানে চলাচলকারী যাত্রীদের সুবিধার পাশাপাশি রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা হিসেবে বিমানও লাভজনক হবে আশা করা হচ্ছে।

রোমের বাংলাদেশ দূতাবাসের তথ্যানুযায়ী, ২০২২ খ্রিষ্টাব্দের সমীক্ষায় ইতালিতে নিয়মিতভাবে বসবাসকারী বাংলাদেশিদের সংখ্যা দেড় লাখের বেশি। ইইউভুক্ত দেশগুলোর মধ্যে এটি সর্বোচ্চ।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তারা বলছেন, ফ্লাইট চালুর আগে তারা যাচাই করে দেখেছেন, ইতালিতে বসবাসকারী ছাড়াও বাংলাদেশ থেকে যাওয়া-আসা করা বাংলাদেশির সংখ্যা ৩ লাখের বেশি হয়। এতে বিমান সপ্তাহে যদি তিনটি ফ্লাইট পরিচালনা করে, তাতেও যাত্রী পাওয়া যাবে অনায়াসেই। সমীক্ষার তথ্য বলছে, নতুন করে চালু করা এ রুট বিমানের লাভজনক হবে। যদিও ১৯৮১ খ্রিষ্টাব্দের ২ এপ্রিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স রোমে ফ্লাইট চালু করেছিল। কয়েক বছর লোকসানে ধুঁকতে ধুঁকতে ২০১৫ খ্রিষ্টাব্দের ৬ এপ্রিল থেকে সেই রুট পুরোপুরি বন্ধ হয়ে যায়।

বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানিয়েছেন, ২৬ থেকে ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত সপ্তাহে প্রতি সোম, মঙ্গল ও বৃহস্পতিবার ঢাকা থেকে ফ্লাইট বিজি৩৫৫ স্থানীয় সময় রাত ২টায় রোমের উদ্দেশে যাত্রা করবে। ওই ফ্লাইট রোমে পৌঁছবে স্থানীয় সময় সকাল ৭টায়। একই দিন রোম থেকে স্থানীয় সময় সকাল পৌনে ৯টায় যাত্রা করে ঢাকায় পৌঁছাবে রাত পৌনে ১২টায়।

ঢাকা-রোম রুটে বিমানের ভাড়া: কর্মকর্তারা জানিয়েছেন, ট্যাক্সসহ ইকোনমি ক্লাসে একমুখী সর্বনিম্ন ভাড়া জনপ্রতি ৬৪ হাজার ৩৫৫ টাকা থেকে শুরু হবে এবং রাউন্ড ট্রিপ টিকিটের মূল্য শুরু হবে ১ লাখ ৪ হাজার ৫৬৮ টাকা থেকে। বিজনেস ক্লাসে ঢাকা টু রোম রুটে একমুখী সর্বনিম্ন ভাড়া ১ লাখ ৪৪ হাজার ১০৫ টাকা থেকে শুরু এবং রাউন্ড ট্রিপ টিকিটের মূল্য শুরু ২ লাখ ৫৮ হাজার ৫৬৮ টাকা থেকে। রোম টু ঢাকা রুটে ইকোনমি ক্লাসে সর্বনিম্ন ভাড়া শুরু হবে ৪৮ হাজার ৭৮৮ থেকে এবং রাউন্ড ট্রিপ টিকিটের মূল্য শুরু হবে ৮৯ হাজার ৮৫২ টাকা থেকে। রোম টু ঢাকা রুটে বিজনেস ক্লাসের ক্ষেত্রে একমুখী ভাড়া শুরু ১ লাখ ২২ হাজার ৬৬৩ এবং রাউন্ড ট্রিপ ভাড়া শুরু হবে ২ লাখ ২২ হাজার ২৩৬ টাকা থেকে।

বিমান কর্মকর্তারা জানিয়েছেন, এরই মধ্যে ঢাকা-রোম-ঢাকা রুটে বিমানের টিকিট বিক্রি শুরু হয়েছে। নতুন রুট চালু উপলক্ষে ১৫ শতাংশ বিশেষ ছাড়ও দেওয়া হচ্ছে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031518936157227