বিশেষ পদোন্নতি পাচ্ছেন পুলিশের উচ্চপর্যায়ের ৫২৯ কর্মকর্তা - দৈনিকশিক্ষা

বিশেষ পদোন্নতি পাচ্ছেন পুলিশের উচ্চপর্যায়ের ৫২৯ কর্মকর্তা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বিশেষভাবে পদ তৈরি করে পুলিশের ৫২৯ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হচ্ছে । এ ক্ষেত্রে সুপার নিউমারি পদোন্নতি পাচ্ছেন এসব কর্মকর্তারা। পদোন্নতি পেলেও তারা আগের পদের দায়িত্ব পালন করবেন। তাদের ইনসিটু পদায়ন (আগের পদে দায়িত্ব পালন) দেয়া হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পুলিশ সদর দপ্তরের দাবির পরিপ্রেক্ষিতে সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ সুপার নিউমারি পদ সৃজন সংক্রান্ত কমিটি গঠন করে। কমিটির বেশ কয়েকটি বৈঠক হলেও ২০ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ ও এনটিএমসি শাখার অতিরিক্ত সচিব মো. আলী হোসেনের সভাপতিত্বে সবশেষ সভা অনুষ্ঠিত হয়। এ সভায় ৫২৯ জনকে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত হয়। জনপ্রশাসন মন্ত্রণালকে সিদ্ধান্তের বিষয়টি জানানোর পরই প্রজ্ঞাপন জারি করা হবে। 

সভার কার্যবিবরণীতে দেখা গেছে, যাদের পদোন্নতি দিয়ে ইনসিটু পদায়ন দেয়া হবে তাদের মধ্যে অ্যাডিশনাল আইজি (গ্রেড-১) এ পদমর্যাদার ১৫ এবং একই পদে গ্রেড-২ পদমর্যাদার ৩৪ জন কর্মকর্তা রয়েছেন। এছাড়া ডিআইজি হিসেবে ১৪০, অতিরিক্ত ডিআইজি ১৫০ এবং পুলিশ সুপার পদমর্যাদার ১৯০ কর্মকর্তা আছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র আরও জানায়, ৫২৯ কর্মকর্তা ছাড়াও ২৮তম বিসিএস ক্যাডার ব্যাচের ১৫০ জন কর্মকর্তা অ্যাডিশনাল এসপি থেকে এসপি পদে পদোন্নতির অপেক্ষায় রয়েছেন। ২০১২ সালে বাহিনীতে যোগদানকারী ৩০তম বিসিএস ক্যাডার ব্যাচের প্রায় ১৮২ পুলিশ কর্মকর্তা এবং পরের বছর চাকরিতে যোগ দেয়া ৩১তম বিসিএস ক্যাডার ব্যাচের ১৮২ জন অ্যাডিশনাল এসপি থেকে এসপি পদে পদোন্নতির অপেক্ষায় রয়েছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পুলিশের উচ্চপর্যায়ের ৭২০ কর্মকর্তার পদোন্নতি চেয়ে ইনসিটু পদায়নের প্রস্তাব পাঠায় পুলিশ সদর দপ্তর। ওই প্রস্তাবে ৫০ জন ছিলেন অতিরিক্ত আইজি। তাদের মধ্যে গ্রেড-১ পদমর্যাদায় ১৬ এবং গ্রেড-২ পদমর্যাদায় ৩৪ জন কর্মকর্তা। এছাড়া ১৫৭ জন ডিআইজি, ২৬৬ জন অতিরিক্ত ডিআইজি এবং ২৪৭ জন এসপি পদমর্যাদার। 

এ সংক্রান্ত একটি প্রস্তাব নিয়ে কাজ হচ্ছে জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ -১ শাখার সিনিয়র সহকারী সচিব মো. মাহবুবুর রহমান শেখের জানান, তবে এ সংখ্যাটি সঠিকভাবে বলা যাবে না। প্রস্তাবটি এখনও মন্ত্রণালয়ে আছে। এটা যাচাই বাছাই হবে। এটা নিয়ে বলার মতো এখনও কিছু নেই। তবে এটা সত্য, এটা নিয়ে কাজ হচ্ছে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0032699108123779