বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন চালু হচ্ছে আজ - দৈনিকশিক্ষা

বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন চালু হচ্ছে আজ

দৈনিকশিক্ষা ডেস্ক |

এতদিন বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন ছিল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগন। ১৯৪৩ সাল থেকে এই গৌরব ধরে রেখেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এবার সেটি হাতছাড়া হচ্ছে। বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন চালু হতে যাচ্ছে ভারতে। আজ রবিবার ভবনটি উদ্বোধন করবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের সুরাটে তৈরি হয়েছে সুবিশাল এই অফিস ভবন। এটি তৈরি করতে জমি লেগেছে ৩৫ দশমিক ৫৪ একর, ব্যয় হয়েছে ৩৪ হাজার

কোটি রুপি। এই অফিস ভবনটির নাম সুরাট ডায়মন্ড ব্যুরো। ভবনটির বিভিন্ন তলায় হীরা ও অন্যান্য মূল্যবান পাথর কাটার কার্যালয় এবং ভারতের প্রথম সারির সব জুয়েলারি কোম্পানির শোরুম স্পেস রয়েছে।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অবস্থিত পেন্টাগনের মোট আয়তন যেখানে ৬০ লাখ ৫০ হাজার বর্গফুট, সেখানে সুরাট ডায়মন্ড ব্যুরোর আয়তন ৭০ লাখ ১০ হাজার বর্গফুট, উচ্চতা ২৬৪ দশমিক ৭ ফুট। দিল্লিভিত্তিক ভবন নির্মাণ কোম্পানি মরফোজেনেসিসের তত্ত্বাবধানে নির্মিত ১৫ তলার এই ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে ৩ কোটি ৮০ হাজার ডলার।

সুরাট শহরটি মূলত হীরা বেচাকেনা ও হীরা কাটা ও পালিশ শিল্পের জন্য বিখ্যাত। পৃথিবীর ৯০ ভাগ হীরা ও অন্যান্য মূল্যবান পাথর কাটা হয় এই শহরে।

ভবনটিতে হীরা কাটা, পালিশ করা ও হীরা ক্রয়-বিক্রয়ের সঙ্গে সংশ্লিষ্ট ৪ হাজার ৭০০টিরও বেশি প্রতিষ্ঠানের কার্যালয়। প্রতিটি কার্যালয়ের আয়তন ৩০০ বর্গফুট থেকে ২৫ হাজার বর্গফুটের মধ্যে। অন্তত ৬৫ হাজার কর্মী এই ভবনটিতে কাজ করতে পারবেন। ভবনটির মেঝেগুলো মার্বেল পাথর দিয়ে তৈরি। আগত লোকজনের জন্য বিভিন্ন তলায় বসা, বিশ্রাম ও খাওয়া-দাওয়ার সুযোগ-সুবিধাও রয়েছে।

এনডিটিভি জানাচ্ছে, সুরাট ডায়মন্ড বোর্ড এই ভবনটির মালিক। ভবনটি নির্মাণের জন্য তারা আন্তর্জাতিক দরপত্রের ডাক দিয়েছিল। মোট সাড়ে পাঁচ বছর লেগেছে ভবনটির নির্মাণ শেষ করতে। তবে যে নকশা অনুসারে নির্মাণকাজ শুরু হয়েছিল তাতে এটি বিশ্বের বৃহত্তম অফিস ভবন হওয়ার কথা ছিল না। পরে ডায়মন্ড বোর্ডের সদস্যদের সুপারিশ অনুযায়ী নকশায় কিছু পরিবর্তন আনা হয়, ভবনটির আয়তনও বাড়ে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0028231143951416