বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে ‘ছাত্র-জনতা ঐক্যমঞ্চে’র আত্মপ্রকাশ - দৈনিকশিক্ষা

বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে ‘ছাত্র-জনতা ঐক্যমঞ্চে’র আত্মপ্রকাশ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দীর্ঘদিন ধরে চলমান স্বৈরাচারী মাফিয়াতন্ত্রের অপরাজনীতিকে উৎখাত করে দুর্নীতি ও শোষণমুক্ত এবং বৈষম্যহীন নতুন বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে আত্মপ্রকাশ করেছে ‘ছাত্র-জনতা ঐক্যমঞ্চ’।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ নতুন জোটের আত্মপ্রকাশ ঘটে।

ছাত্র-জনতা ঐক্যমঞ্চের আহ্বায়ক মো. আব্দুল্লাহ আল হোসাইন বলেন, স্বৈরাচার উৎখাতে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পক্ষের শক্তি সব শ্রেণি পেশার মানুষকে একত্রিত করে অন্তর্ভুক্তিমূলক এ ঐক্যমঞ্চের যাত্রা শুরু হলো।

এ ঐক্যমঞ্চের কমিটিতে কারা থাকবেন সেটি পরবর্তীতে জানানো হবে বলে জানান মো. আব্দুল্লাহ আল হোসাইন।

তিনি বলেন, ঐক্যমঞ্চের সদস্যরা বিশ্বাস করে যে, ছাত্র-জনতার অংশগ্রহণে দেশে অসাধারণ একটি বিপ্লব হয়েছে। হাজারো তাজা প্রাণের বিনিময়ে আমাদের এ অর্জন। এখনো প্রতিদিন আহত শহীদদের মৃত্যুর সংবাদ আসছে। হাজারো ছাত্র জনতা পঙ্গুত্ব বরণ করেছেন, অন্ধ হয়েছেন। এ অসীম আত্মত্যাগের সঙ্গে কোনো ধরনের রাজনৈতিক বেঈমানি বাংলাদেশের জনগণ মেনে নেবে না।

তিনি আরও বলেন, দেশে দীর্ঘদিন ধরে বৈষম্য, শোষণ এবং রাষ্ট্রীয় ক্ষমতার দানবীয় অপব্যবহার চলেছে। রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী দিয়ে প্রতিবাদী মানুষের কণ্ঠস্বর রুদ্ধ করা হয়েছে। জুলাই গণঅভ্যুত্থানের পরে এখন মানুষ তাদের মত প্রকাশ করতে শুরু করেছে। কেমন বাংলাদেশ গড়তে চায় সেই অভিপ্রায় প্রকাশ করতে শুরু করেছে। অপরপক্ষে, খুনি হাসিনা সরকারের সুবিধাপ্রাপ্ত দালালরা সক্রিয় হয়েছে নানা ষড়যন্ত্রের মাধ্যমে। কিন্তু বাস্তবতা হলো এই যে, ছাত্র-জনতা এখনো ঐক্যবদ্ধ আছে যেন ভবিষ্যতে এ বাংলাদেশে আর কোনো রাজনৈতিক দল, ব্যক্তি বা দালালগোষ্ঠী ক্ষমতায় গিয়ে পুনরায় ফ্যাসিবাদী কায়েম করতে না পারে।

তিনি বলেন, পুরোনো সুবিধাবাদী, সমভালোভী রাজনৈতিক গোষ্ঠী ও রাজনীতি বাংলাদেশের ছাত্র-জনতা প্রত্যাখ্যান করেছে। এখন প্রয়োজন বাংলাদেশপন্থি, সৎ ও দেশপ্রেমিক সফল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ থাকা। রক্তাক্ত গণঅভ্যুত্থানের রক্তের দামে গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকার যার উদ্দেশ্য ছাত্র-জনতার জান-জবানের স্বাধীনতার ম্যান্ডেট পূরণ করা, রাষ্ট্রের সংবিধান ও গণতন্ত্র পরিপন্থি সব নীতিমালা সংস্কার করে জনগণকে সত্যিকার একটি স্বাধীন দুর্নীতিমুক্ত বাংলাদেশের নব যাত্রা শুরু করা। তার জন্য প্রয়োজনীয় সবধরনের সহযোগিতার হাত প্রসারিত আছে। একই সঙ্গে এ প্রক্রিয়ার কোনো ব্যত্যয় হলে, দুর্নীতিবাজ ও স্বৈরাচারের দালালদের পুনর্বাসিত করা হলে, আমলাতান্ত্রকে পালন করতে চাইলে ছাত্র-জনতা আবারো সোচ্চার হবে।

ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষার নির্দেশনা - dainik shiksha ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষার নির্দেশনা রাজশাহী কলেজে নতুন অধ্যক্ষের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha রাজশাহী কলেজে নতুন অধ্যক্ষের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ রাষ্ট্রের কাছে অতিরিক্ত নিরাপত্তা চাইনি : হাসনাত - dainik shiksha রাষ্ট্রের কাছে অতিরিক্ত নিরাপত্তা চাইনি : হাসনাত ছাত্র আন্দোলনে নিহত ৬৩১, আহত ১৯ হাজার - dainik shiksha ছাত্র আন্দোলনে নিহত ৬৩১, আহত ১৯ হাজার সৃজনশীলেই হবে ২০২৬ খ্রিষ্টাব্দের মাধ্যমিকের পরীক্ষা - dainik shiksha সৃজনশীলেই হবে ২০২৬ খ্রিষ্টাব্দের মাধ্যমিকের পরীক্ষা বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাপ্রতিষ্ঠানে যেসব কর্মসূচি - dainik shiksha বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাপ্রতিষ্ঠানে যেসব কর্মসূচি একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর - dainik shiksha একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.021039962768555