ভর্তি পরামর্শ: কলেজ পছন্দ জরুরি - দৈনিকশিক্ষা

ভর্তি পরামর্শ: কলেজ পছন্দ জরুরি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: যারা ২০২৪ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় পাস করেছেন তাদের অভিনন্দন। এবার  এইচএসসির জন্য কলেজে ভর্তির প্রস্তুতি নিন। এই ভর্তি যুদ্ধের জন্য এখন যেটা আপনাদের প্রয়োজন, সেটা হলো- আপনি কোথায় ভর্তি হতে চান। মানসম্পন্ন উচ্চ শিক্ষার সুযোগ পেতে এইচএসসিতে ভালো করা খুবই জররি। আর এজন্য সঠিক কলেজ পছন্দ জরুরি।

 

আপনারা জানেন, ভর্তির জন্য সর্বোচ্চ ১০টি কলেজ আপনারা পছন্দ দিতে পারবেন।  এখানে মনে রাখতে হবে, আপনার যে নাম্বার তা আপনি যে কলেজটিতে ভর্তি হতে চান সেটির আসন সংখ্যা ও চাহিদার সাথে খাপ খাচ্ছে কিনা। যদি কম নম্বর পান তাহলে স্বভাবতই ভালো কলেজে ভর্তি হতে পারবেন না। 

মনে রাখতে হবে, ওই কলেজগুলোই আপনি চয়েজ দিতে পারবেন যেগুলোর রিকোয়ারমেন্টের সঙ্গে আপনার নাম্বারের মিল থাকবে। যখন ভর্তির জন্য কলেজ চয়েজ করবেন তখন অবশ্যই খেয়াল রাখতে হবে, কোন বিষয়ে আপনি পারদর্শী বা কী হতে চান। যারা ইঞ্জিনিয়ার হতে চান তাদেরকে অবশ্যই গণিত, পদার্থবিজ্ঞান- এ বিষয়গুলোতে ভালো করতে হবে। যারা মেডিক্যাল কলেজে ভর্তি হতে চান তাদেরকে অবশ্যই জীববিজ্ঞান বিষয়ে গুরুত্ব দিতে হবে। আশা করি, আপনার প্রত্যাশিত কলেজে ভর্তি হতে পারবেন। এজন্য আমার অনুরোধ, এইচএসসিতে যে সিলেবাস তা নির্ধারিত সময়েই শেষ করতে হবে। এই এইচএসসির কলেজ জীবন কিন্তু খুবই অল্প সময়ের। অবশ্যই আপনাদেরকে খুব মন দিয়ে সময়টা অতিবাহিত করতে হবে। কারণ শিক্ষা জীবনের এই সময়টা খুবই গুরুত্বপূর্ণ। 

এইচএসসির ফলাফলের ওপরই নির্ভর করবে ভবিষ্যৎ শিক্ষাজীবন। আপনি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন, নাকি মেডিক্যাল কলেজে বা অন্য কোনো শিক্ষা প্রতিষ্ঠানে তার ভীত গঠিত হবে এইচএসসিতেই।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিয়োগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত উপহার দিলেই এমপিওভুক্তি! - dainik shiksha উপহার দিলেই এমপিওভুক্তি! কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী - dainik shiksha কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত - dainik shiksha ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ - dainik shiksha কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ - dainik shiksha শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0051569938659668