ভিটাামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে নীলফামারীর ৩ লাখ শিশুকে - দৈনিকশিক্ষা

ভিটাামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে নীলফামারীর ৩ লাখ শিশুকে

দৈনিক শিক্ষাডটকম, নীলফামারী |

দৈনিক শিক্ষাডটকম, নীলফামারী : নীলফামারীর ৩ লাখ ৭ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যামসুল খাওয়ানো হবে। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলার ৬-১১ মাস বয়সী ৩১ হাজার ৩৯২ শিশুকে ও ১২-৫৯ মাস বয়সী ২ লাখ ৭৫ হাজার ৬৫৩ জন শিশুকে উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিাটমিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ‘ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ এই প্রতিপাদ্যে নীলফামারীতে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। 

রোববার বিকেলে জেনারেল হাসপাতাল সম্মেলন কক্ষে সিভিল সার্জন কার্যালয় আয়োজিত এক কর্মশালায় এ তথ্য জানানো হয়। 

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, ২০ লাখ ৯২ হাজার ১৬১ জন লোকসংখ্যার জেলার ছয়টি উপজেলা, ৪টি পৌরসভা (স্বাস্থ্য বিভাগীয় কাজ আলাদাভাবে পরিচালিত হয় ২টি পৌরসভায়) ও ৬১টি ইউনিয়নে ১ হাজার ৫৪০টি অতিরিক্ত কেন্দ্রসহ স্বেচ্ছাসেবক সংখ্যা ৩ হাজার ৮০ এবং প্রথম সারির সুপার ভাইজার ১৯১ জন এ কাজে নিয়োজিত থাকবে। ১২ ডিসেমম্বর এ ক্যাম্পেইন শুরু হবে। 

ক্যাম্পেইনের নির্ধারিত স্থান ছাড়াও বিভিন্ন সমাগত স্থান, রেলস্টেশন ও বাস স্ট্যান্ডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে এ ক্যাপসুল খাওয়ানো হবে। 

এ কর্মশালায় সিভিল সার্জন ডা. মো. হাসিবুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন  প্রতিটি স্স্থ্যু শিশুকে ভরা পেটে উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। ভিটামিন ‘এ’-এর অভাবে শিশুদের শুধু রাতকানা রোগ নয় অপুষ্টিজনিত আরো অন্যান্য রোগেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। শিশুদের এ রোগ থেকে মুক্তি পেতে হলে ৬-১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0049121379852295