মাদরাসা শিক্ষাকে বাস্তবমুখী করতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - দৈনিকশিক্ষা

মাদরাসা শিক্ষাকে বাস্তবমুখী করতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: ইনোভেশনের মাধ্যমে মাদরাসা শিক্ষাকে বাস্তবমুখী করতে ও মান উন্নয়নে সংশ্লিষ্ট সবার আরো আন্তরিকভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষাপ্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার।

বৃহস্পতিবার মাদরাসা অদিদপ্তরের ‘শেখ রাসেল ইনোভেশন ফেয়ার ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মাদরাসা শিক্ষায় ইনোভেশন’ শীর্ষক কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। কর্মশালাটি আয়োজন করেছে মাদরাসা অধিদপ্তর। 

এ সময় প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থার যে ধারা ছিলো, সেগুলোর মধ্যে মাদরাসা শিক্ষার ধারা রয়েছে। তাই যুগোপযোগী মানবসম্পদ তৈরির মাধ্যমে বাঙালি জাতিকে বিশ্বের দরবারে একটি সম্মানজনক অবস্থায় পৌঁছে দেয়ার উদ্দেশে আমাদের সরকারের গৃহীত টেকসই উন্নয়নে মাদরাসা শিক্ষার ইনোভেশন খুবই প্রয়োজন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন। তাই আমাদের ভবিষ্যৎ প্রজন্ম যাতে বঙ্গবন্ধুর নীতি-আদর্শ মহান মুক্তিযুদ্ধের চেতনা বেড়ে উঠতে পারেন, সেজন্য সবাইকে উদ্যোগী হতে হবে। 

বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশ বিনির্মাণে মাদরাসা ছাত্র-ছাত্রীদের সক্রিয় ভূমিকা রাখবে-এটাই আমার আশা, যোগ করেন তিনি। 

প্রতিমন্ত্রী আরো বলেন, বর্তমানে মাদরাসা ছাত্র-ছাত্রীরা তথ্যপ্রযুক্তিতে অনেক এগিয়ে গেছেন। একটু আগে আমি তাদের অনেক কিছুই দেখলাম। তারা আরো অনেক এগিয়ে যাবেন-এটাই আমি আশা করি। 

মাদরাসার নানা প্রযুক্তিতে সুযোগ-সুবিধা রয়েছে প্রয়োজনে আরো অনেক সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হবে। 

মাদরাসা শিক্ষার্থীরা যাতে স্কুল-কলেজ শিক্ষার্থীদের সঙ্গে সমানভাবে এগিয়ে যেতে পারে সেজন্য বর্তমান সরকার বিভিন্ন ব্যবস্থা গ্রহণ এবং বাস্তবায়ন অব্যাহত রাখছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) হাবিবুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ এবং বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের জাতীয় কমিশনার কাজী জেবুন্নেসা বেগম।
এ ছাড়াও অনুষ্ঠানে সংশ্লিষ্ট সবাই উপস্থিতি ছিলেন।

শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত উপহার দিলেই এমপিওভুক্তি! - dainik shiksha উপহার দিলেই এমপিওভুক্তি! কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী - dainik shiksha কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত - dainik shiksha ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ - dainik shiksha কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ - dainik shiksha শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0069410800933838