মেডিক্যাল ভর্তি পরীক্ষা : প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

মেডিক্যাল ভর্তি পরীক্ষা : প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ শিক্ষার্থী

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ১২ দশমিক ৫ জন লড়বে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।  

বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুর ২টায় সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষাবিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

 

জাহিদ মালিক বলেন, সারা দেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ৩৯ হাজার ২১৭ জন।   

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষার্থীদের প্রতি অনুরোধ পরীক্ষা সংক্রান্ত, কোনো ধরনের গুজবে কান দেওয়া যাবে না। পরীক্ষার হলে কোনো ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। কান উন্মুক্ত করে পরীক্ষা হলে প্রবেশ করতে হবে।  

মন্ত্রী জানান, এ বছর মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৩৩ জনকে নির্বাচন করা হবে। এ ছাড়া ৭১টি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের বিপরীতে ৩৩ হাজার ৮৬০ জন মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তিযোগ্য বলে বিবেচিত হবে।  

তিনি জানান, এক লাখ ৩৯ হাজার ২১৭ জন আবেদনকারীর মধ্যে ছেলে ৬৪ হাজার ২৬৪ জন, মেয়ে ৭৪ হাজার ৯৫৩ জন। সরকারি প্রতিটি আসনের জন্য পরীক্ষার্থী ৩২ জন। সরকারি ও বেসরকারি প্রতিটি আসনের বিপরীতে পরীক্ষার্থী ১২ দশমিক ৫ জন। সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা চার হাজার ৩৫৯ জন। বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ৭৭২টি 
 
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ আনোয়ার হোসেন, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিয়া প্রমুখ। 

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0036501884460449