মেসির রেকর্ড, আর্জেন্টিনার সহজ জয় - দৈনিকশিক্ষা

মেসির রেকর্ড, আর্জেন্টিনার সহজ জয়

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

মাঠে নামতেই একটি রেকর্ড হয়ে গেল লিওনেল মেসির। আর্জেন্টিনা অধিনায়ক গড়লেন কোপা আমেরিকায় সর্বোচ্চ ম‍্যাচ খেলার কীর্তি। দিনটি গোল দিয়ে রাঙাতে পারলেন না তিনি। দেশের হয়ে নিজের সবশেষ টুর্নামেন্টের শুরুতে সহজ সুযোগ হাতছাড়া করলেন আনহেল দি মারিয়াও। তবে হুলিয়ান আলভারেস ও লাউতারো মার্তিনেসের চমৎকার ফিনিশিংয়ে কানাডাকে সহজেই হারাল আর্জেন্টিনা।   

কোপা আমেরিকার উদ্বোধনী ম‍্যাচে ২-০ গোলে জিতেছে শিরোপাধারীরা। দুটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে।

ছোট্ট আনুষ্ঠানিকতা দিয়ে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে শুরু হয়েছে কোপা আমেরিকার ৪৮তম আসর। এবার অংশ নিচ্ছে ১৬ দল।

জর্জিয়ার মার্সিডিজ-বেনজ স্টেডিয়ামে মাঠে নামতেই কোপা আমেরিকায় সর্বোচ্চ ম‍্যাচ খেলার রেকর্ড গড়েন মেসি। কানাডার বিপক্ষে এই ম‍্যাচ আর্জেন্টিনা অধিনায়কের ৩৫তম। দলের দুটি গোলেই আছে তার প্রত‍্যক্ষ ও পরোক্ষ ভূমিকা কিন্তু নিজে পাননি জালের দেখা। হাতছাড়া করেছেন কয়েকটি বড় সুযোগ।

বিশ্ব চ‍্যাম্পিয়নদের বিপক্ষে আক্রমণাত্মক শুরু করে কানাডা। তবে তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা। উল্টো পঞ্চম মিনিটে পিছিয়ে যেতে পারত। একটুর জন‍্য লক্ষ‍্যে থাকেনি লেয়ান্দ্রো পারেদেসের শট।

অষ্টম মিনিটে সুবর্ণ সুযোগ নষ্ট করেন আনহেল দি মারিয়া। প্রতি আক্রমণে নিজেদের অর্ধ থেকে বল পায়ে এগিয়ে যান তিনি। সামনে ছিলেন কেবল গোলরক্ষক ম্যাক্সিম ক্র্যাপু। কিন্তু বিস্ময়করভাবে অনেকটা তার বরাবরই শট নেন অভিজ্ঞ এই ফরোয়ার্ড। ছুটে এসে শরীর দিয়ে বল ঠেকিয়ে দেন ক্র‍্যাপু।

২৭তম মিনিটে বাইলাইন থেকে মার্কোস আকুনার ক্রস ঠেকাতে ছুটে গিয়েছিলেন গোলরক্ষক। বলের নাগাল পাননি তিনি। কিন্তু শূন‍্য জালে বল পাঠাতে প্রয়োজনীয় টোকা দেওয়ার মতো আর্জেন্টিনার কেউই ছিলেন না সেখানে।

৩০তম মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ নষ্ট করেন কানাডার তাহোন বিউকানন। তাড়াহুড়ো করে খুব কাছ থেকেও শট লক্ষ‍্যে রাখতে পারেননি তিনি।

নয় মিনিট পর রদ্রিগো দে পলের ক্রসে আলেক্সিস ম‍্যাকআলিস্তেরের হেড দারুণ রিফ্লেক্সে ঠেকিয়ে দেন ক্র্যাপু। গোলের জন‍্য অপেক্ষা বাড়ে আর্জেন্টিনার।

৪৪তম মিনিটে এমিলিয়ানো মার্তিনেসের দৃঢ়তায় বেঁচে যায় আর্জেন্টিনা। খুব কাছ থেকে স্তেফেন ইউস্তাকিওর হেড ঠেকিয়ে দেন গোলরক্ষক। আলগা বলে সুযোগ পেয়েছিলেন আলফুঁস ডেভিস। কিন্তু তার জোরাল শট থাকেনি লক্ষ‍্যে।

যোগ করা সময়ে মেসির কাছ থেকে বিপজ্জনক জায়গায় বল পেয়েছিলেন আলভারেস। কিন্তু নিয়ন্ত্রণ হারিয়ে ঠিক মতো শটই নিতে পারেননি ম‍্যানচেস্টার সিটি স্ট্রাইকার।

দ্বিতীয়ার্ধের শুরুতে কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় আর্জেন্টিনা। মেসির বাড়ানো বল ডি বক্সে পেয়ে গোলরক্ষকের চ‍্যালেঞ্জের মুখেও একটু সামনে বাড়িয়ে দেন ম‍্যাকআলিস্তের। ছুটে গিয়ে ফাঁকা জালে বল পাঠান আলভারেস।ক্রোয়েশিয়ার বিপক্ষে ২০২২ কাতার বিশ্বকাপের সেমি-ফাইনালের পর এই প্রথম দেশের হয়ে গোল করলেন তিনি।

পরের মিনিটে আরেকটি গোল পেতে পারতেন এই তরুণ। কিন্তু এবার তার শট কোনোমতে পোস্টের পাশ দিয়ে পাঠিয়ে দিতে পারেন ক্র‍্যাপু।

৬৫তম মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করার সুযোগ কাজে লাগাতে পারেননি মেসি। এমিলিয়ানো মার্তিনেসের কাছ থেকে বল পেয়ে দারুণ গতিতে এগিয়ে যান আর্জেন্টিনা অধিনায়ক। চমৎকার রিফ্লেক্সে তার শট ঠেকিয়ে দেন ক্র‍্যাপু। তবে বল ছিল কাছেই, আবার নিয়ন্ত্রণে নিয়ে গোলরক্ষককে কাটিয়ে শট নেন মেসি। এবার তাকে হতাশ করে বল ঠেকিয়ে দেন ডেরেক কর্নেলিউস।

দুই মিনিট পর সমতা ফেরানোর দারুণ সুযোগ নষ্ট করেন জোনাথন ডেভিড। খুব কাছে থেকেও জ‍্যাকব শ‍্যাফেলবার্গের ক্রসে হেড লক্ষ‍্যে রাখতে পারেননি তিনি।

৭৯তম মিনিটে একটুর জন‍্য গোল পাননি মেসি। গোলরক্ষকের চ‍্যালেঞ্জ এড়িয়ে দূরের পোস্টে শট নিয়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। কিন্তু তাকে হতাশায় ডুবিয়ে বল চলে যায় পোস্ট ঘেঁষে।

চার মিনিট পর ব‍্যবধান দ্বিগুণ করার সুযোগ নষ্ট করেন লাউতারো মার্তিনেস। দি মারিয়া ও মেসির মতো তিনিও গোলরক্ষককে একা পেয়েছিলেন। দুই তারকার মতো তিনিও শট নেন ক্র‍্যাপুর শরীর ঘেঁষে। সেটা ঠেকিয়ে দিয়ে দলকে লড়াইয়ে রাখেন কানাডা গোলরক্ষক।

৮৮তম মিনিটে আর ব‍্যর্থ হননি মার্তিনেস। মেসির রক্ষণচেরা পাসে গোলরক্ষকের দুই পায়ের ফাঁক গলে বল জালে পাঠান ইন্টার মিলান অধিনায়ক।

আগামী বুধবার নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। একই দিন ক‍্যানসাসে পেরুর বিপক্ষে খেলবে কানাডা।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0059409141540527