রাজধানীতে আতঙ্ক ছড়ালো নরসিংদীর পুলিশ - দৈনিকশিক্ষা

রাজধানীতে আতঙ্ক ছড়ালো নরসিংদীর পুলিশ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বৃহস্পতিবার সময় দুপুর আড়াইটা। রাজধানীর সেগুনবাগিচায় ভোজ রেস্তোরাঁর সামনের সড়কে স্বাভাবিকভাবেই গাড়ি চলছিল। পথচারী থেকে শুরু করে বাবার হাত ধরে স্কুলফেরত শিশুও হাঁটছিল ওই পথে। তখনই দুই ব্যক্তি মোটরসাইকেল দিয়ে গতিরোধ করে একটি প্রাইভেটকার থামান। ওই গাড়িটির পেছনে ছিল একটি মাইক্রোবাস। সেটি থেকে নেমে আসেন একে একে চারজন, সবার হাতে আগ্নেয়াস্ত্র! হঠাৎ করে শান্ত সড়কে এমন অস্ত্রের মহড়ায় ভয় পেয়ে যান পথচারীরা। এরপর অস্ত্রধারীরা প্রাইভেটকার থেকে টেনেহিঁচড়ে নামিয়ে আনেন দুজনকে, তাদের তোলা হয় প্রাইভেটকারটির পেছনে থাকা সাদা রঙের হায়েস মাইক্রোবাসে। এরপর সেটি দ্রুত চলে যায়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে সে দৃশ্যের সিসিটিভি ফুটেজ। দিনদুপুরে রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকায় এমন ‘অপহরণের’ ঘটনা দেখে আঁতকে ওঠেন সেখানকার মানুষ। স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ছুটে আসে থানা পুলিশ ও গোয়েন্দারা। ‘রাজধানীর সড়কে দিনদুপুরে অস্ত্রের মুখে দুই যুবককে অপহরণের’ ফুটেজ ছড়িয়ে পড়লে সে আতঙ্ক আরও বাড়ে। বিভিন্ন অনলাইন গণমাধ্যমে এমন খবরও প্রকাশিত হয়। দিনদুপুরে এমন অস্ত্রবাজির ঘটনায় চাঞ্চল্যেরও সৃষ্টি হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, বৃহস্পতিবার সেগুনবাগিচায় অস্ত্রের  মুখে দুই যুবককে তুলে নেওয়ার ঘটনাটি অপহরণ ছিল না। নরসিংদী জেলা ডিবি পুলিশ ঢাকায় এসে সাদা পোশাকে এমন অভিযান চালিয়েছে। ওই গাড়ি থেকে হত্যাসহ একাধিক মামলার আসামি জেলা ছাত্রদলের সভাপতি সিদ্দিকুর রহমান নাহিদকে গ্রেপ্তার করা হয়। ঘটনার সময় নাহিদ ছাড়াও তার গাড়িচালককে আটক করা হলেও পরে তাকে ছেড়ে দেওয়া হয়। ঘটনাটি অপহরণ না হলেও প্রশ্ন উঠেছে, ইউনিফর্ম ছাড়া এভাবে পুলিশ প্রকাশ্যে অস্ত্র প্রদর্শন করে কাউকে আটক বা  গ্রেপ্তার করতে পারে কি না? ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে সাদা পোশাকে অভিযান চালানোয় নিষেধাজ্ঞা রয়েছে। ডিএমপির গোয়েন্দা বিভাগ (ডিবি) অভিযান চালাতে গেলেও নিজেদের জ্যাকেট ব্যবহার করে। উচ্চ আদালতের এক রায়েও সিভিল ড্রেস বা সাদা পোশাকে অভিযানের বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। নরসিংদী পুলিশের ওই অভিযানের বিষয়ে ঘটনাস্থল ডিএমপির শাহবাগ থানা পুলিশ বা অদূরে রমনা থানা পুলিশও আগে কিছু জানত না।

ঘটনার দিন দুই থানার ওসি জানিয়েছিলেন যে, এ ধরনের অভিযান তাদের কেউ চালায়নি। তারা ঘটনাটি তদন্ত করছেন। প্রত্যক্ষদর্শীরা বলছেন, প্রাইভেটকার থেকে নামিয়ে দুই যুবককে যে মাইক্রোবাসে তোলা হয়েছিল, সেই গাড়ির নম্বরপ্লেটও ছিল না, গাড়িতে পুলিশের লোগোও নেই।

ভোজ হোটেলের এক কর্মী জানান, তিনি এক অতিথির জন্য দরজা খুলে দিচ্ছিলেন, তখনই ঘটনাটি ঘটে। সবার হাতে অস্ত্র থাকলেও কারও পরনেই পুলিশের পোশাক ছিল না। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে অবশ্য পোশাক পরা পুলিশ ঘটনাস্থলে আসে। বৃহস্পতিবার দুপুরের ওই ঘটনার পর আশপাশের এলাকার সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। ঘটনাটি চাঞ্চল্যকর বিবেচনায় ছায়াতদন্তও শুরু করে।

ডিবির রমনা বিভাগের ডিসি হুমায়ন কবীর গতকাল শুক্রবার জানান, তারা তদন্ত করে নিশ্চিত হয়েছেন, ঘটনাটি অপহরণের নয়। নরসিংদী জেলা পুলিশ একজন আসামিকে ধরতে সেগুনবাগিচায় অভিযান চালিয়েছে। বিষয়টি স্বীকার করেছেন নরসিংদী জেলা ডিবি পুলিশের ওসি খোকন চন্দ্র সরকার। তিনি বলেন, সেগুনবাগিচা থেকে হত্যা মামলার এজাহারভুক্ত ওই আসামিকে তাদের একটি টিম গ্রেপ্তার করেছে। সাদা পোশাকে অস্ত্র প্রদর্শন করে অভিযানের বিষয়ে জানতে চাইলে ওসি দাবি করেন, টিমের সদস্যদের গায়ে কটি (জ্যাকেট) ছিল। সিসিটিভি ফুটেজে তা দেখা যাচ্ছে না জানালে তিনি বলেন, চলন্ত অবস্থায় গ্রেপ্তার করা হয়েছে, হয়তো পরার সুযোগ হয়নি। তবে আসামিকে গ্রেপ্তারের পর তার অভিভাবকদের তা সঙ্গে সঙ্গেই জানানো হয়েছে।

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশন্স) মো. আনোয়ার হোসেন বলেন, নানা কৌশলেই আসামি গ্রেপ্তার করতে হয়। সেটা অবশ্যই জনমনে আতঙ্ক সৃষ্টি করতে পারবে না এবং অভিযানের পরে তা আশপাশের লোকজনকে নিজেদের পরিচয় জানানো হয়। সেই নির্দেশনা ইউনিটগুলোতে রয়েছে।

ডিএমপির গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা বলছেন, অনেক সময়ে অস্ত্রও প্রদর্শন করতে হয়। নানা ছদ্মবেশ ধারণ করেও আসামি গ্রেপ্তার করতে হয়। সাদা পোশাকে অভিযানের দরকার হলে তা শেষ করার পর পরিচয়পত্র প্রদর্শন বা ইউনিটের জ্যাকেট পরে থাকেন তারা।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0026049613952637