রাজনীতিতে যুক্ত না হতে সতর্ক করা হলো শিক্ষকদের - দৈনিকশিক্ষা

রাজনীতিতে যুক্ত না হতে সতর্ক করা হলো শিক্ষকদের

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক: রাজনীতিতে যুক্ত না হতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সতর্ক করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। একইসঙ্গে স্কুলে নিয়মিত উপস্থিত থেকে শিক্ষকদের শ্রেণি কার্যক্রমে অংশ নিতে বলা হয়েছে। নিয়মিত ক্লাসে উপস্থিতি নিশ্চিত করতে ও রাজনীতিতে সংযুক্ত না হওয়ার বিষয়ে সতর্ক বার্তা শিক্ষকদের জানাতে বিভাগীয় উপপরিচালক ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা ও প্রচারণা শুরুর ঠিক আগে সরকারি শিক্ষকদের রাজনীতিতে যুক্ত না হওয়ার বিষয়ে সতর্ক করা হলো।

সম্প্রতি অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে। যা বিভাগীয় ডিডি, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা-থানা শিক্ষা কর্মকর্তাদের ইতোমধ্যে পাঠানো হয়েছে।

সরকারি চাকরি করলেও বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গ সংগঠনের গুরুত্বপূর্ণ পদে রয়েছেন শিক্ষকদের কেউ কেউ। তাদের অনেকেই তথ্য গোপন করে বিভিন্ন  রাজনৈতিক পদ-পদবি বাগিয়ে নিয়েছেন। আর এসব পদ-পদবি ব্যবহার তারা ব্যক্তিগত স্বার্থে রাজনৈতিক ও সরকারি সুযোগ সুবিধা নিচ্ছেন অনায়সে। সরকারি চাকরি করেও দলের প্রভাব খাটিয়ে অনৈতিক সুবিধা ও স্থানীয় প্রশাসনকে চাপে রাখছেন তারা। নিয়মিত ক্লাসে না গিয়ে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে যোগ দেন বলেও অভিযোগ আছে শিক্ষকদের অনেকের বিরুদ্ধে।

প্রাথমিক শিক্ষার অভিভাবক গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের নিজ জেলা কুড়িগ্রামে কর্মরত প্রাথমিকের বহু সরকারি শিক্ষক সক্রিয়ভাবে রাজনীতিতে জড়িত আছেন। কুড়িগ্রাম ফুলবাড়ি উপজেলার ফকিরের কুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবু বকর সিদ্দিক মিলন ফুলবাড়ি উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক পদে রয়েছেন। একই উপজেলার পূর্ব কুরুষা ফেরুষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান মুকুল আছেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক পদে। নিজের শিক্ষকতা পেশাকে গোপন করে নারী উদ্যোক্তা পরিচয়ে নাগেশ্বরী উপজেলা আওয়ামী লীগের কমিটিতে মহিলা বিষয়ক সম্পাদকের পদ নিয়েছেন রায়গঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইসমত আরা সেফু। মুনিয়ার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাদিজা সুলতানা কেয়া এক সময় জেলা মহিলা লীগের যুগ্ম সম্পাদক পদে ছিলেন। চিলমারী উপজেলা মসজিদের পাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুস সাত্তার উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পদে আছেন। রাণীগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও কুঠির গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আয়নাল হকসহ জেলায় আরো অনেক শিক্ষক রাজনৈতিক দল ও অঙ্গ সংগঠনের পদ পদবি নিয়ে আছেন। 

গত আগস্ট মাসের মাঝামাঝি দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে এ বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী সরকারি চাকরি করেও রাজনীতিতে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছিলেন। 

সার্বিক বিষয় নিয়ে গত ১৭ আগস্ট শিক্ষার পূর্ণাঙ্গ ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকমে ও ১৮ আগস্ট শিক্ষা বিষয়ক একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক আমাদের বার্তায় 'সরকারি শিক্ষকরা রাজনৈতিক পদে, ব্যবস্থা নেয়ার আশ্বাস প্রতিমন্ত্রীর' শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়েছিলো।

অধিদপ্তর সূত্র বলছে,  গত অক্টোবর মাসের সমন্বয় সভায় এ বিষয়ে আলোচনা হয়। ওই সভায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত হয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনার বিষয়ে এবং কোনো প্রকার রাজনীতিতে সংযুক্ত না হওয়ার বিষয়ে সতর্ক করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। 

সে সিদ্ধান্তের আলোকে শিক্ষকদের সতর্ক করে গত ৬ নভেম্বর আদেশ জারি করে অধিদপ্তর। সহকারী পরিচালক মো. তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত আদেশটি দৈনিক শিক্ষাডটকমের হাতে এসেছে। আদেশে নিয়মিত ক্লাসে উপস্থিতি নিশ্চিত করতে ও রাজনীতিতে সংযুক্ত না হওয়ার বিষয়ে সতর্ক বার্তা শিক্ষকদের জানাতে বলা হয়েছে বিভাগীয় ডিডি, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা-থানা শিক্ষা কর্মকর্তাদের। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন।ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0028588771820068