রাবিতে বেড়েছে ডায়রিয়া রোগের প্রকোপ - দৈনিকশিক্ষা

রাবিতে বেড়েছে ডায়রিয়া রোগের প্রকোপ

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বেড়েছে ডায়রিয়া রোগের প্রকোপ। প্রতিদিন প্রায় ১৫ জন রোগী এই রোগে আক্রান্ত হচ্ছেন। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে পরিচালক ডা. তবিবুর রহমান শেখ তথ্যটি জানিয়েছেন। তবে অসচেতনতা কারণে রোগটি বেশি ছাড়াচ্ছে বলে জানা গেছে। 

ডা. শেখ বলেন, গত কয়েকদিন থেকে মেডিক্যাল সেন্টারে ডাইরিয়া রোগী বেড়েছে। গত ৪ দিনে প্রায় অর্ধ শতাধিক রোগী ডাইরিয়া রোগের চিকিৎসা নিয়েছে। এমনকি প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়ছে।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ১০ দিনে ডায়রিয়া জনিত রোগ নিয়ে প্রায় ৮ জন রাবি শিক্ষার্থী এই হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন।

হঠাৎ এই রোগের প্রাদুর্ভাবের কারণ জানতে চাইলে ডা. শেখ বলেন, এটা পানি বাহিত একটি রোগ। তাছাড়া ঋতু পরিবর্তনের কারণে রোগটি দেখা যায়। তবে আমাদের অসচেতনতাও এই সমস্যার জন্য অনেকটা দায়ী। খোলা-বাসি খাবার খাওয়া, হাত পরিস্কার না করেই খাওয়া এবং ফুটপাতের দোকানে যথাযথ স্বাস্থ্যবিধির অভাব এসব রোগব্যাধীর অন্যতম কারণ। অথচ নিয়মিত হাত পরিস্কার করে খাওয়া এবং ওয়ান টাইম ক্লাস-প্লেট ব্যবহারে এসব রোগের সংক্রমণ ৫০ শতাংশ কমানো সম্ভব। তাই সতর্কতা অবলম্বন করা উচিত। 

খোঁজ নিয়ে জানা গেছে, ক্যাম্পাসের টুকিটাকি চত্বর, শেখ রাসেল স্কুল মাঠ, পরিবহন মার্কেট, স্টেশন বাজার, জিয়া হল ও মাদার বখ্স হলের ফুটপাতসহ প্রায় সব হোটেল-রেস্তরায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশন চলছে। যেখানে রাস্তাঘাটের ধুলাবালি যুক্ত খাবার বিক্রি হচ্ছে, অপরিষ্কার বোতলে পানি সংরক্ষণ ও সরবরাহ করা হচ্ছে, পূর্বের বেচে যাওয়া তেলে পুনরায় খাবার প্রস্তুত এবং আগের দিনের বাসি-খাবার বিক্রির ঘটনা ঘটছে। এছাড়া আবাসিক হল ও একাডেমিক ভবনের টয়লেটগুলো যথাযথ পরিস্কার নয়। এই ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার অভিযোগ উঠেছে। 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, মেডিক্যাল সেন্টারের চিকিৎসকদের সাথে আলোচনা করব এবং ক্যাম্পাসের হোটেল রেস্তরাঁগুলোতে খাবারের যথাযথ মান ও পরিবেশনে পরিচ্ছন্নতা রক্ষার জন্য জানিয়ে দেব। যে মানবে না তার বিরুদ্ধে তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মোবাইল ছেড়ে বইয়ে মন - dainik shiksha মোবাইল ছেড়ে বইয়ে মন ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে - dainik shiksha ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট - dainik shiksha কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত - dainik shiksha জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত - dainik shiksha পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0028889179229736