রাবির ৮ বিভাগে ৯০ আসন কমলো - দৈনিকশিক্ষা

রাবির ৮ বিভাগে ৯০ আসন কমলো

রাজশাহী প্রতিনিধি |

শিক্ষার গুণগত মান উন্নয়ন ও দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৮টি বিভাগ থেকে মোট ৯০টি আসন কমিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে কোটা বাদে নতুন শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের ৫৯টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে ভর্তি হওয়ার সুযোগ পাবেন মোট ৩ হাজার ৯৩০ শিক্ষার্থী।

 আজ শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য ও ভর্তি পরীক্ষা উপকমিটির প্রধান সুলতান-উল-ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন। এ ছাড়া ৩ এপ্রিল রেজিস্ট্রার আবদুস সালাম স্বাক্ষরিত এ–সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষেও ১৫টি বিভাগে সর্বমোট ১৬৮টি আসন কমিয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত বছর মোট আসন ছিল ৪ হাজার ২০টি। এবার নতুন শিক্ষাবর্ষে ৯০টি আসন কমায় আসন হয় ৩ হাজার ৯৩০টি।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা উপকমিটির প্রধান সুলতান-উল ইসলাম বলেন, ‘আমরা শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী আবাসনসুবিধা ও শিক্ষার প্রয়োজনীয় উপকরণ দিতে পারছি না। এতে মেসমালিকদের ওপর শিক্ষার্থীদের নির্ভরশীলতা বৃদ্ধি পাচ্ছে। তা ছাড়া কয়েকটি বিভাগ আসন কমাতে অনুষদ বরাবর আবেদন করে। তারই পরিপ্রেক্ষিতে ভর্তি পরীক্ষার কমিটিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার গুণগত মান বজায় রাখতে বিভাগ এবং ইনস্টিটিউটগুলোর সঙ্গে আলোচনা করে আগামী বছরগুলোয় আরও কিছু আসন কমিয়ে আনার চেষ্টা করবে কর্তৃপক্ষ।’ 

যেসব বিভাগে আসনসংখ্যা কমেছে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ইংরেজি বিভাগে ১০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১০টি; বিজ্ঞান অনুষদের পদার্থবিজ্ঞান বিভাগে ১০টি, পরিসংখ্যান বিভাগে ১০টি; বিজনেস স্টাডিজ অনুষদের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ২০টি, ফাইন্যান্স বিভাগে ২০টি; সামাজিক বিজ্ঞান অনুষদের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫টি এবং জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে ৫টি আসন কমানো হয়েছে। কোটা বাদে নতুন শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের ৫৯টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে ভর্তি হওয়ার সুযোগ পাবে ৩ হাজার ৯৩০ শিক্ষার্থী।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.019906044006348