রিটার্ন জমার কপি লাগবে কমিউনিটি সেন্টার ভাড়া করে বিয়ে করতে - দৈনিকশিক্ষা

রিটার্ন জমার কপি লাগবে কমিউনিটি সেন্টার ভাড়া করে বিয়ে করতে

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: আগামী অর্থবছরে কমিউনিটি সেন্টার ভাড়া করে বিয়ের আয়োজন করতে গেলেও আয়কর রিটার্নের কপি দেখাতে হবে। এটিসহ আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে নতুন করে পাঁচ ধরনের কর্মকাণ্ডে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চলতি অর্থবছরে ৪৪ ধরনের সেবা গ্রহণে রিটার্ন দাখিল করার বাধ্যবাধকতা রয়েছে।

সূত্র জানায়, করের আওতা বাড়াতে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে আর্থিকভাবে সামর্থ্যবানদের লক্ষ্য বানানো হয়েছে। বিয়ে করার জন্য সেন্টার বা ভেন্যু ভাড়া নিতে গেলে আয়কর রিটার্ন জমার প্রাপ্তি স্বীকারপত্র (পিএসআর) দিতে হবে। এর ফলে একদিকে ওই ব্যক্তি রিটার্ন দিতে বাধ্য হবেন, অন্যদিকে করের আওতা বাড়বে বলে মনে করেন আয়কর কর্মকর্তারা। বিয়ের ভেন্যু ছাড়াও হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের নিবন্ধন ও পুনঃনিবন্ধন নেওয়ার ক্ষেত্রে পিএসআর বাধ্যতামূলক করা হচ্ছে।

জানতে চাইলে এনবিআরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা  বলেন, যারা বড় বড় আয়োজন করে বিয়ে করছেন, তারা অবশ্যই কর দেওয়ার সামর্থ্য রাখেন। মূলত কর দেওয়ার মানসিকতা তৈরি ও করদাতা বাড়াতে এ ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে।

বর্তমানে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫ লাখ টাকার বেশি টাকা ঋণ নিতে; কোনো কোম্পানির পরিচালক বা স্পন্সর শেয়ারহোল্ডার হতে হলে; আমদানি নিবন্ধন সনদ ও রপ্তানি নিবন্ধন সনদ প্রাপ্তি ও বহাল রাখতে; সিটি করপোরেশন বা পৌরসভা এলাকায় ট্রেড লাইসেন্স প্রাপ্তি ও নবায়নে; সমবায় সমিতির নিবন্ধন পেতে; সাধারণ বীমার তালিকাভুক্ত সার্ভেয়ার হতে এবং লাইসেন্স প্রাপ্তি ও নবায়ন করতে; সিটি করপোরেশন, জেলা সদরের পৌরসভা ও ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় ১০ লাখের বেশি টাকার জমি, বিল্ডিং বা অ্যাপার্টমেন্ট বিক্রয় বা হস্তান্তর বা বায়নানামা বা আমমোক্তারনামা নিবন্ধন করতে; ক্রেডিট কার্ড প্রাপ্তি ও বহাল রাখতে; চিকিৎসক, দন্ত চিকিৎসক, আইনজীবী, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট, প্রকৌশলী, স্থপতি অথবা সার্ভেয়ার হিসেবে বা সমজাতীয় পেশাজীবী হিসেবে কোনো স্বীকৃত পেশাজীবী সংস্থার সদস্যপদ প্রাপ্তি ও বহাল রাখতে; নিকাহ রেজিস্ট্রার হিসেবে লাইসেন্স প্রাপ্তি ও বহাল রাখতে; ট্রেড বা পেশাজীবী সংস্থার সদস্যপদ প্রাপ্তি ও বহাল রাখতে; ড্রাগ লাইসেন্স, ফায়ার লাইসেন্স, পরিবেশ ছাড়পত্র, বিএসটিআই লাইসেন্স ও ছাড়পত্র প্রাপ্তি, নবায়নসহ ৪৪ ধরনের সেবায় আয়কর রিটার্নের জমার স্লিপ বাধ্যতামূলক করা রয়েছে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030629634857178