শাবি শিক্ষার্থীরা তারবিহীন চার্জিং গাড়ি তৈরি করলেন - দৈনিকশিক্ষা

শাবি শিক্ষার্থীরা তারবিহীন চার্জিং গাড়ি তৈরি করলেন

দৈনিক শিক্ষাডটকম, শাবি |

দৈনিক শিক্ষাডটকম, শাবি : তারবিহীন চার্জিং বৈদ্যুতিক গাড়ি তৈরি করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের ৯ শিক্ষার্থীর গবেষণা দল।

রোববার এ দলের উপদেষ্টা সহযোগী অধ্যাপক ইফতে খায়রুল আমিন এ তথ্য জানান।

দলের সদস্যরা হলেন ইইই বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম, কবির হাসান, আজম জামান, রেজওয়ান জাকারিয়া, রিফাত হোসেন, আবির মাহমুদ, সাজ্জাদ হোসেন, ইরফান উদ্দিন আহমেদ ও তৌসিফুল আলম। সমন্বয়ক হিসেবে ছিলেন সহকারী অধ্যাপক নাফিজ ইমতিয়াজ রহমান।

ছবি: সংগৃহীত

সহযোগী অধ্যাপক ইফতে খায়রুল আমিন বলেন, দেশে এখন ডিজেলচালিত গাড়ির পাশাপাশি বৈদ্যুতিক গাড়ির ব্যবহার শুরু হয়েছে। এ ক্ষেত্রে তাদের এ প্রযুক্তি ব্যবহার করলে চার্জিংয়ের জন্য আলাদা কোনো তার বা পোর্ট ব্যবহার করতে হবে না। এ প্রযুক্তিতে একটি ট্রান্সফরমার ও একটি রিসিভার রয়েছে। এ রিসিভার ট্রান্সফরমার থেকে তারবিহীন চার্জ গ্রহণ করবে। তিনি বলেন, প্রচলিত পদ্ধতিতে নির্দিষ্ট কেবল, স্টেশন ও পোর্ট থাকতে হয়। কিন্তু তাদের এ প্রযুক্তি ব্যবহার করলে এগুলোর প্রয়োজন নেই। তবে অবশ্যই নির্দিষ্ট ট্রান্সফরমার থাকতে হবে। চার্জিংয়ে সময় কতটা লাগবে, তা ট্রান্সফরমার ও রিসিভারের কার্যক্ষমতার ওপর নির্ভর করবে।

দলের সদস্য শিক্ষার্থী কবির হাসান বলেন, এটি তাদের একটি প্রজেক্ট ছিল। এর অর্থ সহায়তা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার। প্রাথমিকভাবে এ প্রযুক্তি হালকা যানে ব্যবহারের জন্য করা হয়েছে। পরে ভারী যানে ব্যবহার নিয়ে কাজ করা হবে। আগামীতে আরও কাজ করতে চান তারা।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030150413513184