শাহবাগে অনশনে ৩৫ প্রত্যাশীরা - দৈনিকশিক্ষা

শাহবাগে অনশনে ৩৫ প্রত্যাশীরা

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর, শর্তসাপেক্ষে উন্মুক্ত করে প্রজ্ঞাপন জারির দাবিতে টানা ছয় ঘণ্টা ধরে অবস্থান কর্মসূচি পালনের পরে অনশনে বসেছেন আন্দোলনকারীরা। প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত তারা শাহবাগ ছাড়বেন না বলে জানিয়েছেন তারা। এর আগে দেয়া আলটিমেটামেও প্রজ্ঞাপন জারি না হওয়ায় নতুন কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনকারীরা।  

সোমবার (২১ অক্টোবর) শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বেলা ১২টা থেকে তারা কর্মসূচি অব্যাহত রেখেছিলেন। অবস্থান কর্মসূচিতে দেশের বিভিন্ন স্থান থেকে আসা দুই শতাধিক চাকরিপ্রার্থী অংশ নিয়েছেন। 

আন্দোলনকারীরা বলেন, আমরা আমাদের কর্মসূচি পালন করে যাচ্ছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এখান থেকে যাবো না। গত ৬ ঘণ্টা ধরে আমরা এখানে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছি। এবার আমরা অনশন কর্মসূচিতে বসেছি।

তারা বলেন, গত ১২ বছর ধরে আমরা এই এক দাবিই জানিয়ে আসছি। কিন্তু আমাদের কথা শোনা হচ্ছে না। আমরা বেকার, আমাদের কোনো চাকরি-আয় নেই। তবুও আমরা আমাদের দাবি আদায়ে কর্মসূচি পালন করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছি। বারবার আন্দোলন করতে আমরা রাজপথে নামতে চাই না। তাই আজ আমরা বলতে চাই, আমরা ৩৫-এর প্রজ্ঞাপন নিয়ে তবেই বাড়ি ফিরবো।

আন্দোলনের প্রধান মুখপাত্র শরিফুল ইসলাম দৈনিক আমাদের বার্তাকে বলেন, শাহবাগে আজকে কিছু জীবিত লাশ দাঁড়িয়ে আছে, যদি আজকে প্রজ্ঞাপন জারি না করে কোনো ধরনের কালক্ষেপণ করে তাহলে শাহবাগ থেকে আমাদের লাশ বের হবে। প্রয়োজনে আজকে আমরা এখানে বসে রক্ত ঝরাবো তবুও প্রজ্ঞাপন ছাড়া শাহবাগ ছাড়বো না।

এর আগে আজ সোমবারের মধ্যে প্রজ্ঞাপন জারি করার আলটিমেটাম দেয় ৩৫ প্রত্যাশীরা। গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলনে এ আলটিমেটাম দেন তারা। 

প্রসঙ্গত, পতিত আওয়ামী লীগ সরকারের সময় থেকেই সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবি ওঠে। নানা সময় চাকরি প্রার্থীরা আন্দোলন-অনশন করলেও তাদের দাবি মেনে নেয়া হয়নি। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পরে এ দাবি আরো প্রকট হয়। চাকরি প্রার্থীদের আন্দোলনের মুখে অন্তর্বর্তী সরকার বিষয়টি পর্যালোচনায় কমিটি গঠন করে। সেই কমিটির প্রধান সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আব্দুল মুয়ীদ চৌধুরী।
কমিটির সদস্যসচিব করা হয় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে। তারা চাকরিতে প্রবেশের বয়স ছেলে ৩৫ ও মেয়েদের ৩৭ বছর করার সুপারিশ করেন। তবে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি অন্তর্বর্তী সরকার। 

বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ - dainik shiksha বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও - dainik shiksha পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার - dainik shiksha ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ - dainik shiksha চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি - dainik shiksha পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর - dainik shiksha প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর please click here to view dainikshiksha website Execution time: 0.0034627914428711