শিক্ষকতায় আসতে হলে মানসিকভাবে তৈরি হতে হবে : ইউজিসি - দৈনিকশিক্ষা

শিক্ষকতায় আসতে হলে মানসিকভাবে তৈরি হতে হবে : ইউজিসি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : নবীন শিক্ষকদের গবেষণামুখী হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। তিনি গবেষণার মাধ্যমে দেশের বিভিন্ন সমস্যার সমাধানের উপায় খুঁজে বের করার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, শিক্ষকতা একটি মহান পেশা। এ পেশায় আসতে হলে মানসিকভাবে তৈরি হতে হবে। নির্মোহভাবে দায়িত্ব পালন করতে হবে এবং শিক্ষকতা পেশা ও গবেষণা উপভোগ করতে হবে। জ্ঞান অন্বেষণে পড়াশোনার অভ্যাস গড়ে তুলতে হবে। একইসঙ্গে যুগের চাহিদা অনুযায়ী যোগ্যতা ও দক্ষতা এবং নেতৃত্ব গুণাবলি অর্জন করতে হবে। 

মঙ্গলবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সঙ্গে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)- এর নবনিযুক্ত শিক্ষকদের একটি ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বিইউপির ফ্যাকাল্টি ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ইউজিসি ভবনে এ ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন করা হয়।

নবীন শিক্ষকদের উদ্দেশে প্রফেসর আলমগীর বলেন, বাংলাদেশের বিভিন্ন সমস্যা নিজেদের সমাধান করতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন এবং গবেষণার মাধ্যমে সমস্যার সমাধান করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারেন। 

প্রফেসর আলমগীর আরো বলেন, নবীন শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে গড়ে তুলতে হবে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণের জন্য একটি ইনস্টিটিউট গড়ে তুলতে ইউজিসি কাজ করছে। এর আওতায় শিগগির বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চার মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ প্রদান করা হবে। 

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। অনুষ্ঠান পরিচালনা করেন বিইউপির অফিস অব দ্যা ইভালুয়েশন অ্যান্ড কারিকুলাম ডেভেলপমেন্ট প্রোগ্রামের পরিচালক লে. কর্নেল খন্দকার জহিরুল আলম।

প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, নবীন শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষা দানের জন্য উপযুক্ত করে গড়ে তুলতে হবে। এছাড়া নবীন শিক্ষকরা ঢাকা শহরের নানা ধরণের নাগরিক সমস্যা গবেষণার মাধ্যমে সমাধানের পথ বের করতে পারেন বলে তিনি অভিমত প্রকাশ করেন। মানসম্পন্ন জার্নালে গবেষণা প্রকাশে সহযোগিতা করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সহযোগিতা করার অনুরোধ জানান।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0049991607666016