শিক্ষা প্রতিষ্ঠান প্রধান-কর্মচারী নিয়োগে করণীয় সভা মঙ্গলবার - দৈনিকশিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান প্রধান-কর্মচারী নিয়োগে করণীয় সভা মঙ্গলবার

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত প্রতিষ্ঠান প্রধান ও কর্মচারী নিয়োগে ফের সভা ডেকেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী মঙ্গলবার সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। বুধবার এ সংক্রন্ত নোটিশ প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

জানা গেছে, এর আগে গত ২ অক্টোবর মানসম্মত প্রতিষ্ঠান প্রধান ও কর্মচারী নিয়োগ নিয়ে সভা হয়েছিলো। শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে ওই সভায় বেশিরভাগ কর্মকর্তাই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক ও কর্মচারী নিয়োগ এনটিআরসিএর মাধ্যমে চালানোর পক্ষে মত দেন।

আগামী ২১ নভেম্বর ফের এ সংক্রান্ত সভায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে অংশ নিতে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব, এনটিআরসিএর চেয়ারম্যান, ব্যানবেইসের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা বোর্ডের চেয়ারম্যানসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে বলা হয়েছে। 

কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ২ অক্টোবর কর্মশালায় মানসম্মত প্রতিষ্ঠান প্রধান ও কর্মচারী নিয়োগ এনটিআরসিএর মাধ্যমে দিতে আইন সংশোধন করা প্রয়োজন বলে জানানো হয়েছে। বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা তাদের মতামত দিয়েছেন। তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। বিভিন্ন প্রস্তাবনা নিয়ে আলোচনা করেই কর্মশালা শেষ হয়েছে। 

জানা গেছে, এনটিআরসিএর আইনের একটি খসড়া বর্তমানে পরিমার্জন করা হচ্ছে। পরিমার্জনের পর তা কেবিনেটে পাঠানো হবে। কেবিনেটে অনুমোদন পেলে তা বিল আকারে সংসদে উঠবে। আইন সংশোধন সময়সাপেক্ষ বিষয়। তাই এনটিআরসিএ আইনে অধ্যক্ষ-প্রধান-সহকারী প্রধান নিয়োগের বিষয়টি অন্তর্ভুক্ত করার আগে পর্যন্ত আগের মতোই কমিটির মাধ্যমে এসব পদে নিয়োগ দিতে হবে বলে মত দিয়েছেন কেউ কেউ। তবে কমিটির মাধ্যমে নিয়োগ হলেও বিদ্যমান যে বিধি রয়েছে তা পরিমার্জন করা হতে পারে। এমনটাই মত দিয়েছেন কর্মকর্তারা। 

২০১৫ খ্রিষ্টাব্দের অক্টোবরে প্রকাশিত গেজেট অনুযায়ী এন্ট্রি লেভেলে (প্রভাষক, সহকারী শিক্ষক) শিক্ষক নিয়োগের প্রার্থী বাছাইয়ের দায়িত্ব এনটিআরসিএর। আর অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক, সহকারী প্রধান ও কর্মচারীদের নিয়োগ এখনও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা কমিটির-পর্ষদের হাতে। এসব নিয়োগে ঘুষ লেনদেনের অভিযোগ বিস্তর।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন।ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031359195709229