শিক্ষাক্রমের প্রশিক্ষণ নিচ্ছেন ঝালকাঠির ২ হাজার ১৪৪ শিক্ষক - দৈনিকশিক্ষা

শিক্ষাক্রমের প্রশিক্ষণ নিচ্ছেন ঝালকাঠির ২ হাজার ১৪৪ শিক্ষক

দৈনিক শিক্ষাডটকম, ঝালকাঠি |

দৈনিক শিক্ষাডটকম, ঝালকাঠি : অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বিস্তরণে শিক্ষক প্রশিক্ষণ চলছে। ঝালকাঠি জেলার চারটি উপজেলার মধ্যে ঝালকাঠি সদর, নলছিটি ও কাঠালিয়া উপজেলার ৩২৪টি হাইস্কুলের ২ হাজার ১৪৪ জন শিক্ষক প্রশিক্ষণ নিচ্ছেন। তবে মাস্টার ট্রেইনার ঘাটতির থাকায় রাজাপুরের শিক্ষকদের প্রশিক্ষণ ২৪ ডিসেম্বর থেকে শুরু হবে বলে জানা গেছে। 

শিক্ষকদের এই প্রশিক্ষণ চলবে সাত দিন ধরে। তারা প্রশিক্ষণ নিয়ে আগামীতে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদান করাবেন। 

প্রশিক্ষণে অংশ নেয়া শিক্ষকরা বলছেন, প্রশিক্ষণের মধ্যে দিয়ে তাদের বিভিন্ন ঘাটতি পূরণ হচ্ছে। শিক্ষার্থীদের পাঠদান থেকে শুরু করে মূল্যায়ন পর্যন্ত নানা ক্ষেত্রে সহায়ক হবে এই প্রশিক্ষণ। সর্বোপরি এই প্রশিক্ষণ শিক্ষকদের আরো গতিশীল করবে।

নতুন কারিকুলাম বিস্তরণে যে ১১টি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে শিক্ষকদের। সেগুলো হচ্ছে, বাংলা, ইংরেজি, গণিত, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য সুরক্ষা,শিল্প সংস্কৃতি, ইতিহাস ও সমাজ বিজ্ঞান, ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম, বিজ্ঞান এবং জীবন জীবিকা।

নতুন কারিকুলাম বিস্তরণে প্রশিক্ষণ দেয়ার জন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষকদের বাছাই করে তাদের প্রথমে প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষক হিসেবে প্রস্তুত করা হয়। মাস্টার প্রশিক্ষক হিসেবে ওই প্রশিক্ষকরা শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেন।

বৃহস্পতিবার দুপুরে ঝালকাঠি সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় গিয়ে দেখা গেছে, প্রতিষ্ঠানটির বিভিন্ন কক্ষে শিক্ষকদের প্রশিক্ষণ চলছে। মাল্টিমিডিয়া এবং প্রযুক্তি ব্যবহার করে প্রশিক্ষকরা প্রশিক্ষণ দিচ্ছেন। প্রশিক্ষণে অংশ নেয়া শিক্ষকরাও মনযোগ সহকারে প্রশিক্ষণ গ্রহণ করছেন।

ঝালকাঠি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিষয়ের শিক্ষক ফয়সাল আহমেদ জানান, নতুন কারিকুলাম শিক্ষার্থীদের জন্য চমৎকার। শ্রেণিকক্ষে শিখনকালীন মূল্যায়ন শিক্ষকরা দক্ষতা এবং আন্তরিকাতার সঙ্গে করতে পারলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। নতুন কারিকুলামের উদ্দেশ ও লক্ষ্য সফল হবে। এ কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীদের পাঠদান করাতে পারলে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা এগিয়ে যাবে।

প্রশিক্ষণে অংশ নেয়া চারুখান ডি এস মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিক পরিতোষ কুমার মন্ডল দৈনিক শিক্ষাডটকমকে জানান, নতুন কারিকুলাম নিয়ে নানা ধরণের কথাবার্তা চলছিলো। কিন্তু এই প্রশিক্ষণ সব ধারণা পরিবর্তন করে দিয়েছে। তার এই প্রশিক্ষণ শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদানের ক্ষেত্রে অনেক সহায়ক হবে।

প্রশিক্ষক গাজী মো. রফিকুল ইসলাম জানান, তিনি বিজ্ঞান বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেন। তার কক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৩৭ জন শিক্ষক রয়েছেন। মাল্টিমিডিয়াসহ নানা প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে প্রশিক্ষণে। নতুন কারিকুলাম বিস্তরণে নানাভাবে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণের মাধ্যমে লব্ধজ্ঞান শিক্ষকরা শ্রেণিকক্ষে পাঠদানে সহায়ক হবে।

প্রশিক্ষক আব্দুস সোবহান ও বাবুল আহমেদ জানান, তাদের কক্ষে ৪৫ জনকে তারা বাংলা বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন। মাল্টিমিডিয়া, বিভিন্ন প্রযুক্তি, ইন্টারনেটযুক্ত অ্যানড্রয়েড ফোন, পোস্টারসহ নানা ধরণের উপকরণ ব্যবহার করা হচ্ছে প্রশিক্ষণে। শিক্ষকরা মনোযোগ সহকারে প্রশিক্ষণ গ্রহণ করছেন। প্রশিক্ষণে অংশ নেয়া শিক্ষকরাও নানা বিষয় সম্পর্কে তাদের কাছ থেকে ধারণা নিচ্ছেন। প্রশিক্ষকরাও নানা বিষয়ে শিক্ষকদের ধারণা দিচ্ছে।

ঝালকাঠি জেলা শিক্ষা কর্মকর্তা মো: সিদ্দিকুর রহমান রহমান খান দৈনিক শিক্ষাডটকমকে জানান, জেলার নলছিটি, ঝালকাঠি সদর ও কাঁঠালিয়া উপজেলায় রোববার থেকে শুরু হয়েছে প্রশিক্ষণ। প্রতিটি উপজেলার শিক্ষকদের সাতদিন ধরে প্রশিক্ষণ চলবে। জেলার মাধ্যমিক স্তরের ৩২৪টি বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ২ হাজার ১৪৪ জন শিক্ষক-শিক্ষিকা প্রশিক্ষণে অংশ নিয়েছেন। মোট ১৩২ জন প্রশিক্ষক এই প্রশিক্ষণ দিচ্ছেন।

তিনি আরো জানান, এর আগেও ৫ দিনের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখন হচ্ছে ৭ দিনের। এই প্রশিক্ষলে শিক্ষকরা নতুন কারিকুলাম সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান লাভ করবে।

ঝালকাঠি সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো: হারুন-অর-রশীদ দৈনিক শিক্ষাডটকমকে জানান, ঝালকাঠি সদর উপজেলার মোট ৮০ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮০১ জন শিক্ষক ঝালকাঠি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে প্রশিক্ষণ নিচ্ছেন। ৪১ জন মাস্টার ট্রেনার শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেন। হিন্দু ধর্মের ৩ উপজেলার নলছিটি ১৫ জন, রাজাপুর ১৯, ঝালকাঠি সদর ৪০ জন শিক্ষক প্রশিক্ষণ নিচ্ছেন ।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0048651695251465