শিক্ষার দুই মন্ত্রণালয় প্রধান উপদেষ্টার হাতে - দৈনিকশিক্ষা

শিক্ষার দুই মন্ত্রণালয় প্রধান উপদেষ্টার হাতে

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

ড. ইউনূসের নেতৃত্বে ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকারের মধ্যে দপ্তর বণ্টন করে দেয়া হয়েছে। এতে দেখা গেছে প্রধান উপদেষ্টার হাতে শিক্ষার দুই মন্ত্রণালয় রয়েছে। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য আলাদা করে কাউকে দায়িত্ব দেয়া হয়নি। 

শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে রয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। 

আবার এই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডসহ রয়েছে মোট ২২টি অধিদপ্তর ও বিভাগ। সেগুলো হলো-বাংলাদেশ স্কাউটস, প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট, বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা, কুমিল্লা, দিনাজপুর, যশোর, ময়মনসিংহ, রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড। 

এ ছাড়াও বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস), উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ।

এ ছাড়াও প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে একটি অধিদপ্তরসহ ৬টি বিভাগ। এগুলো হলো কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড, জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি, বাংলাদেশ মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট। 

এখন থেকে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী এসব অধিদপ্তর ও বিভাগগুলোর নিয়ন্ত্রণ আন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের হাতে। 

অন্যান্য উপদেষ্টাদের মধ্যে সালেহ উদ্দিন আহমেদ পেয়েছেন ১. অর্থ মন্ত্রণালয়; ২. পরিকল্পনা মন্ত্রণালয়। ড. আসিফ নজরুল পেয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। আদিলুর রহমান খান পেয়েছেন শিল্প মন্ত্রণালয়। হাসান আরিফ পেয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। মো. তৌহিদ হোসেন পেয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়। সৈয়দা রিজওয়ানা হাসান পেয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। শারমীন এস মুরশিদ পেয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়। ব্রিগেডিয়ার জেনারেল (অব:) ড. এম সাখাওয়াত হোসেন পেয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ড. আ. ফ. ম. খালিদ হোসেন পেয়েছেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। নুরজাহান বেগম পেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। মো. নাহিদ ইসলাম পেয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া পেয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

 

শিক্ষক থেকে সরকারপ্রধান ড. ইউনূস - dainik shiksha শিক্ষক থেকে সরকারপ্রধান ড. ইউনূস পুরনো কারিকুলামে ফেরা - dainik shiksha পুরনো কারিকুলামে ফেরা ১৭তম শিক্ষক নিবন্ধনধারীদের জন্য সুখবর - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনধারীদের জন্য সুখবর ছাত্ররাজনীতি নিষিদ্ধ হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে - dainik shiksha ছাত্ররাজনীতি নিষিদ্ধ হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বুটেক্সে শিক্ষক-শিক্ষার্থীদের রাজনীতি নিষিদ্ধ - dainik shiksha বুটেক্সে শিক্ষক-শিক্ষার্থীদের রাজনীতি নিষিদ্ধ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0062170028686523