শিক্ষার্থীরা খাল পরিষ্কার করেন, খরচ দেখায় ডিএনসিসি - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীরা খাল পরিষ্কার করেন, খরচ দেখায় ডিএনসিসি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

রাজধানীর মোহাম্মদপুরের লাউতলা খালের প্রাণ ফেরাতে নানা উদ্যোগ নেয় ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। কিছু কোমলমতি শিক্ষার্থী। চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি লাউতলা খাল পরিষ্কার করেন। গত ৩ ফেব্রুয়ারি রাজধানীর মিরপুরের প্যারিস খাল পরিষ্কার করেন প্রায় ১ হাজার ২০০ স্বেচ্ছাসেবী শিক্ষার্থী। অথচ এই দুটিসহ চারটি খাল পরিষ্কারে ডিএনসিসি প্রায় সাড়ে ৩ কোটি টাকা খরচ দেখিয়েছে।

অভিযোগ উঠেছে, ডিএনসিসির তৎকালীন মেয়র মো. আতিকুল ইসলামের সহকারী একান্ত সচিব (এপিএস) ফরিদ উদ্দিনের নিজস্ব সংগঠন বিডি ক্লিনের মাধ্যমে শিক্ষার্থীদের দিয়ে খালগুলো পরিষ্কার করিয়েছেন। একই সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের যোগসাজশে ভুয়া বিল ভাউচার তৈরি করে এ খাতে লুটপাট করা হয়েছে। আবার অনুদানের নামেও হাতিয়ে নিয়েছে সরকারি টাকা।

বিডি ক্লিনের ঢাকা উত্তরের সাবেক সমন্বয়ক শুভ বলেন, বিডি ক্লিনে এমনও ছেলেমেয়ে আছেন, বাসায় নিজের প্লেট ধুয়ে ভাত খান না। অথচ সবচেয়ে নোংরা-আবর্জনায়পূর্ণ ডোবায় ঝাঁপ দিচ্ছেন। শুধু দেশপ্রেমের কারণে এ কাজ করেন তারা। এর বিনিময়ে কোনো টাকা নেন না, বরং অনেকেই নিজের পকেট থেকে টাকা খরচ করে এ কাজ করেন। কিন্তু তাদের এই ত্যাগকে পুঁজি করে ফরিদ উদ্দিন প্রতারণা করছেন।

অনুসন্ধানে জানা গেছে, ফরিদ উদ্দিন একদিকে কোমলমতি শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বেলিত করে খাল, নালা, নর্দমাসহ নোংরা-আবর্জনা পরিষ্কার করিয়েছেন। অন্যদিকে পরিচ্ছন্নতা কার্যক্রম এবং বস্তিবাসীর নামে সরকারি বরাদ্দের টাকা আত্মসাৎ করেছেন। কখনো খালে নামিয়ে, আবার কখনো নর্দমা পরিষ্কার করে, কখনো বা প্লাস্টিকের বোতল দিয়ে শেখ হাসিনা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য তৈরি করে অনুদানের নামে হাতিয়ে নিয়েছেন মোটা অঙ্কের টাকা। এখনো তিরি তার প্রতারণার জাল বিস্তার করে রেখেছেন।

সম্প্রতি দুজন উপদেষ্টার সঙ্গে সংগঠনটির সদস্যদের পরিচ্ছন্নতা কাজে অংশ নিতে দেখা গেছে। অথচ ছাত্র আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। শুধু তাই নয়, জুলাই গণহত্যা নিয়ে দেশের বিভিন্ন এলাকায় আঁকা গ্রাফিতি মোছার কাজে বিডি ক্লিনকে ব্যবহার করা হয়েছিল।

স্বেচ্ছাশ্রমে খাল পরিষ্কারের বিল ২ কোটি ৫৫ লাখ: ডিএনসিসির খাল পরিষ্কার-সংক্রান্ত একটি নথি ঘেঁটে দেখা গেছে, প্যারিস, লাউতলাসহ চারটি খাল পরিষ্কারের জন্য তিনটি বিল তৈরি করা হয়েছে। নথিতে স্পষ্ট উল্লেখ আছে, খালগুলো ডিএনসিসির নিজস্ব ব্যবস্থাপনায় পরিষ্কার করা হয়েছে। ডিএনসিসির ৩৩ নম্বর ওয়ার্ডের লাউতলা খাল (দক্ষিণাংশ), মিরপুরের প্যারিস খাল, সুতিভোলা ও সাঁতারকুল খাল পরিষ্কারের খরচ করা হয়েছে ২ কোটি ৫৫ লাখ ৩৯ হাজার ৫৬ টাকা। অন্য দুটি বিলে লাউতলা এবং কাউলা খাল পরিষ্কারের ব্যয় দেখানো হয় ৯০ লাখ টাকা। অথচ দুটি খাল স্বেচ্ছাসেবকরা পরিষ্কার করেছেন বলে ডিএনসিসি থেকেই সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে গণমাধ্যমে প্রচার করা হয়েছিল। এসব টাকা বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে নেওয়া হলেও মূলত এপিএস ফরিদই সব নিয়ন্ত্রণ করতেন।

ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের এক কর্মকর্তা বলেন, ‘আমরা অসহায় ছিলাম। এপিএস যা বলতেন, তাই করতে হতো। কোথায় কী হয়েছে, তা দেখার সুযোগ কারও ছিল না। এপিএস ফাইল পাঠিয়েছেন, কর্মকর্তারা কোনো প্রশ্ন না করেই স্বাক্ষর করেছেন। আতিকুল ইসলাম ছিলেন নামেমাত্র মেয়র, মূল মেয়র ছিলেন ফরিদ।

বিডি ক্লিনের নামে ডিএনসিসির অনুদান: ডিএনসিসির সমাজকল্যাণ বিভাগ থেকে ২০২১ খ্রিষ্টাব্দের ডিসেম্বর মাসে বিডি ক্লিনের নামে সাড়ে ১২ লাখ টাকা নেওয়ার কাগজপত্র পেয়েছেন কর্মকর্তারা। তা ছাড়া মহাখালীতে বোতল প্রদর্শনীর সময় ১০ লাখ টাকা অনুদানের ঘোষণা দেন তৎকালীন মেয়র আতিকুল ইসলাম। ২০২২ খ্রিষ্টাব্দের ৩০ ডিসেম্বর মহাখালীতে বোতলের মাধ্যমে নানা ভাস্কর্য প্রদর্শনীর আয়োজন করে বিডি ক্লিন। অনুষ্ঠানে সংগঠনটির প্রতিষ্ঠাতা ও এপিএস ফরিদ উদ্দিন জানিয়েছিলেন, বিডি ক্লিনের সদস্যরা নিজের খেয়ে বনের মোষ তাড়ান। স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসেবে বিডি ক্লিন একটি ব্র্যান্ড। এরপর তৎকালীন মেয়র আতিকুল ইসলাম বিডি ক্লিনকে ওই অনুষ্ঠানে ১০ লাখ টাকা অনুদানের ঘোষণা দেন।

অনুসন্ধানে আরও জানা গেছে, ডিএনসিসির সাবেক মেয়র আতিকুল ইসলামের এপিএস ফরিদ উদ্দিন ফেসবুক পেজ খুলে চটকদার বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে শিক্ষার্থীদের আকৃষ্ট করে গড়ে তোলেন ‘বিডি ক্লিন’ নামে স্বেচ্ছাসেবী সংগঠন। এই সংগঠন ব্যবহার করে সারা দেশে তরুণদের মধ্যে সচেতনতা গড়ে তুলে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করছে। সারা দেশে অনেক তরুণ শিক্ষার্থী জীবনের ঝুঁকি নিয়ে ক্ষতিকর বর্জ্য অপসারণের কাজে নিজেদের নিয়োজিত করেছেন।

মেয়রের ঘনিষ্ঠ একজনের ভাষ্য, এপিএসকে কমিশন না দিয়ে সিটি করপোরেশনের কোনো কাজ করতে পারতেন না কেউ। বদলি-বাণিজ্য, নিয়োগ-বাণিজ্য, ময়লা-বাণিজ্য, কমিশন-বাণিজ্য, টেন্ডারবাজি, ভুয়া বিল ভাউচার তৈরি, বিরোধী মতের কর্মকর্তা-কর্মচারীদের হয়রানিসহ এমন কোনো অপকর্ম নেই, যা ফরিদ করেননি। ভুয়া বিল ভাউচার ছাড়াও মেয়রের কাছ থেকে বিডি ক্লিনের কথা বলে নানাভাবে অর্থও হাতিয়ে নিয়েছেন তিনি। সিটি করপোরেশনের ফান্ড থেকেও নিয়েছেন টাকা। ফরিদকে ৭ শতাংশ কমিশন না দিয়ে কোনো ঠিকাদার কাজ করতে পারতেন না। সিটি করপোরেশনের তহবিল ছাড়াও বিডি ক্লিনের প্রতিটি ইভেন্টের জন্য আওয়ামী লীগ নেতা, এমপি, মন্ত্রী, মেয়র, কাউন্সিলর, ঠিকাদারি প্রতিষ্ঠান, এমনকি সদস্যদের কাছ থেকেও টাকা নিতেন এপিএস ফরিদ।

চলতি বছরের ৭ ফেব্রুয়ারি একটি অনলাইন গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ফরিদ উদ্দিন নিজেই জানিয়েছেন ফেসবুক পেজের মাধ্যমে তরুণ শিক্ষার্থীদের আকৃষ্ট করার কথা। তার ভাষ্যমতে, ২০১৬ খ্রিষ্টাব্দের ৩ জুন বিডি ক্লিনের যাত্রা। বর্তমানে ৫৯টি জেলা এবং ১৫০টির অধিক উপজেলা নিয়ে ৪৪ হাজারের বেশি সদস্য রয়েছেন।

ফরিদ না থাকলে অনুষ্ঠানের খরচ কমে যায় : ২০২২ খ্রিষ্টাব্দের ১৫ আগস্ট তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বনানী কবরস্থানে আগমন উপলক্ষে প্যান্ডেল, গেট ও লাইটিংয়ে প্রায় ৫০ লাখ টাকা খরচ দেখায় ডিএনসিসি। কিন্তু একই বছর ৯ সেপ্টেম্বর শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে একই স্থানে একই খাতে ১০ লাখ টাকার কম খরচ হয়। ৩ নভেম্বর জেলহত্যা দিবসেও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সেখানে ১০ লাখ টাকা খরচ দেখায় ডিএনসিসি।

কর্মকর্তারা বলছেন, মেয়রের এপিএস অনুষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত না থাকলে এমনিতেই খরচ কমে যেত। এ ক্ষেত্রেও তাই হয়েছে।

সূত্রমতে, ২০২১ খ্রিষ্টাব্দের ২৩ অক্টোবর বেরাইদের একটি রিসোর্টে ডিএনসিসির উন্নয়নমূলক কর্মকা- ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেন আতিকুল ইসলাম। ওই সভায় সব মিলিয়ে খরচ হয় ১০ লাখ টাকা। কিন্তু এপিএস ফরিদ তৎকালীন জনসংযোগ কর্মকর্তাকে চাপ দিয়ে ২৯ লাখ টাকার ভাউচার তৈরি করেন।

সম্প্রতি ফরিদ উদ্দিনের নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের সময় বিডি ক্লিনের সাবেক ১৩ জন কর্মীর সঙ্গে যোগাযোগ করা হয়। তাদের ভাষ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেতা পরিচয়দানকারী ফরিদ উদ্দিন নিজের মতাদর্শ বিডি ক্লিনের সদস্যদের ওপর চাপিয়ে দিতেন। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে আওয়ামী লীগের সহযোগী সংগঠনের মতো আচরণ ছিল ফরিদের। এসব বিষয় বিডি ক্লিনে এখন অনেকটাই ওপেন সিক্রেট।

নাম প্রকাশ না করার শর্তে সংগঠনটির একাধিক সদস্য জানিয়েছেন, ৫ আগস্টের আগে শিক্ষার্থীদের আন্দোলনে না যেতে বিডি ক্লিনের সদস্যদের সতর্ক করেন ফরিদ।

আত্মগোপনে থেকে কর্মীদের দিয়ে আবারও প্রকাশ্যে আসার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ফরিদ। সেই ধারাবাহিকতায় সারা দেশে বিডি ক্লিনের মাধ্যমে ‘সমন্বয়ক’ নিয়োগ দিচ্ছেন। এরই মধ্যে সাতক্ষীরা, ফরিদপুর, কিশোরগঞ্জ, মাদারীপুর, গাজীপুরসহ বিভিন্ন জেলার সমন্বয়ক নির্বাচন করা হয়। ফেসবুকভিত্তিক এ সংগঠনটি সম্প্রতি মোহাম্মদপুর কাঁচাবাজারে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়। যেখানে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। মুন্সীগঞ্জে পরিচ্ছন্নতা অভিযানের সময় সরকারি কর্মকর্তারা সেখানে আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা আসিফ নজরুলকে নিয়ে যান। বিডি ক্লিনের কর্মীরা সেই ভিডিও করে তাদের ফেসবুক পেজে আপলোড করেন।

এ নিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসিব আল ইসলাম জানিয়েছেন, বিষয়টি খোঁজ নিয়ে উপদেষ্টাদের অবহিত করবেন তারা।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বিডি ক্লিনকে ব্যবহার করে যদি কোনো সুবিধা নিয়ে থাকে, সেটা অপরাধ করেছে। বিডি ক্লিন দিয়ে সেই অপরাধ ঢাকা যাবে না। তাকে (ফরিদ) যেমন দায় নিতে হবে, যিনি তাকে এপিএস বানিয়েছেন দায় তাকেও (মেয়র আতিকুল) নিতে হবে। তিনি বলেন, প্রতিষ্ঠানটির নাম ব্যবহার না করে যাতে একই ব্যক্তি খোলস পাল্টে কোনো অবৈধ সুবিধা নিতে না পারেন, সে ব্যাপারে উপদেষ্টাদের সজাগ থাকতে হবে। পরে যারা রাষ্ট্র পরিচালনার দায়িত্বে আসবেন, তাদেরও সতর্ক থাকতে হবে। তা না হলে যেকোনো অপরাধের দায় তাদেরও নিতে হবে।

এদিকে ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের পর থেকে প্রকাশ্যে আসছেন না ফরিদ উদ্দিন। তবে সম্প্রতি বিডি ক্লিনের মেসেঞ্জার গ্রুপে সংগঠনটির প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন একটি বার্তা দিয়েছেন। সেখানে তিনি সর্বোচ্চ সততার সঙ্গে সিটি করপোরেশনে দায়িত্ব পালনের পাশাপাশি অভিযোগগুলোর সঙ্গে নিজের সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেন। শত্রুতামূলকভাবে প্রকাশিত এসব সংবাদে বিভ্রান্ত না হতে সদস্যদের প্রতি আহ্বান জানান।

তিনি আরও বলেন, ‘আমার জানা মতে আরও কিছু নিউজ বাকি আছে। এগুলো প্রকাশিত হলে আগামী মাসের শেষ দিকে তথ্য-প্রমাণসহ সব নিউজ মিথ্যা প্রমাণ করব।’

বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ - dainik shiksha বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও - dainik shiksha পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার - dainik shiksha ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ - dainik shiksha চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি - dainik shiksha পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর - dainik shiksha প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর please click here to view dainikshiksha website Execution time: 0.003842830657959