সচিবালয়ে সরব বঞ্চিত কর্মকর্তারা, ঝামেলা এড়াতে অনুপস্থিত ঊর্ধ্বতনরা - দৈনিকশিক্ষা

সচিবালয়ে সরব বঞ্চিত কর্মকর্তারা, ঝামেলা এড়াতে অনুপস্থিত ঊর্ধ্বতনরা

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

'বঞ্চিত' কর্মকর্তা-কর্মচারীদের তৎপরতায় সরব সচিবালয়। বঞ্চিতরা দলবেঁধে ঊর্ধ্বতন কর্মকর্তাদের খুঁজছেন। ঝামেলা এড়াতে ঊর্ধ্বতন কর্মকর্তারা দপ্তরে অনুপস্থিত থাকছেন। এ পরিস্থিতিতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে চুক্তিভিত্তিক নিয়োগে থাকা ১৯ জন সচিব ও সিনিয়র সচিবের মধ্যে গতকাল ১০ জনের নিয়োগ বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) দৈনিক সংবাদ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন রাকিব উদ্দিন। 

প্রতিবেদনে আরো জানা যায়, নিজ দপ্তরের কর্মীদের বিক্ষোভ ও বিরূপ আচরণ এড়াতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের উইং প্রধান, অধিদপ্তর ও সংস্থা প্রধানরা দপ্তর এড়িয়ে চলছেন। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ে গিয়ে বেশ কয়েকটি কক্ষে দায়িত্বশীল কর্মকর্তাদের পাওয়া যায়নি।

গত কয়েকদিন ধরেই জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাহ উদ্দিন চৌধুরীর কক্ষের সামনে, সচিবের একান্ত সচিবের (পিএস) কক্ষে ও সচিবের ব্যক্তিগত কর্মকর্তার (পিও) দপ্তরে বেশ কয়েকজন কর্মকর্তাদের ভিড় দেখা যায়।

অপেক্ষমাণ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, সেখানে বিসিএস প্রশাসন ক্যাডারের নবম থেকে ২৫তম ব্যাচ পর্যন্ত অন্তত ১২টি ব্যাচের 'বঞ্চিত' কর্মকর্তাদের জড়ো হতে দেখা যায়। সচিবালয় কেন্দ্রীক কর্মকর্তা-কর্মচারীদের একটি পক্ষ্য নিজেদের দাবি-দাওয়া নিয়ে আজ অন্তর্বর্তী সরকারের একজন উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন ।

এর আগে মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিবকে নিজ দপ্তরে 'অবরুদ্ধ' করেন 'বঞ্চিত' কর্মকর্তা-কর্মচারীরা। পরে পুলিশ ডেকে ওই কর্মকর্তাকে মুক্ত করে গাড়িতে করে বাসায় পাঠানো হয়। ওই অতিরিক্ত সচিবের স্বামী পুলিশের
একজন ঊর্ধ্বতন কর্মকর্তা, যাকে মঙ্গলবার রাতে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অণুবিভাগে গত কয়েকদিন ধরেই নিয়মিত ভিড় করছেন 'বঞ্চিত' কর্মকর্তা-কর্মচারীরা। 'বঞ্চিতদের' চাপে এপিডি আবদুর রউফ কর্মস্থল এড়িয়ে চলছেন বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী সমিতির দুইজন নেতা জানিয়েছেন, বিগত সরকারের 'আর্শীবাদপুষ্ট' কর্মকর্তারা নিজেদের পদোন্নতি ও পছন্দের পদ ঠিকই ভাগিয়ে নিয়েছেন। কিন্তু নানা অজুহাতে 'বিএনপি-জামায়াত ট্যাগ' লাগিয়ে অনেককে বঞ্চিত করেছেন, ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) রেখেছেন ও বিভাগীয় মামলায় জড়িয়েছেন। এখন তারা এই ধরনের হয়রানি ও বঞ্চনা থেকে অব্যাহতি
চান।

জানা গেছে, বিগত সরকারের আমলে ক্যাডার ও নন-ক্যাডার কর্মকর্তাদের মধ্যে যারা নানাভাবে ক্ষতিগ্রস্ত ও বঞ্চিত হয়েছে তাদের বিষয়ে আইন ও বিধি অনুসারে ব্যবস্থা নিতে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব

আলী ইমাম মজুমদারকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি বঞ্চিত কর্মকর্তা- কর্মচারীদের বিষয়টি বিবেচনায় নেবেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, কারো বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ও মামলা, বিভাগীয় মামলা ও শৃঙ্খলার মামলা চলমান রয়েছে। এসব বিষয় নিষ্পত্তি না করে পদোন্নতি দিতে গেলে সমস্যা হতে পারে। কিন্তু অভিযুক্তরা এখন অপেক্ষা করতে চান না। তারা দ্রুত পদোন্নতি চাচ্ছেন।

বিসিএস শিক্ষা ক্যাডারের কয়েকজন 'বঞ্চিত' কর্মকর্তা ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের দপ্তরে গিয়ে 'অপ্রীতিকর' পরিস্থিতি তৈরি করেন বলে অভিযোগ রয়েছে। এ পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রনালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা দপ্তর 'এড়িয়ে' চলছেন।

'বাদপড়া' ২৫৯ জনকে নিয়োগ

বিসিএসে নিয়োগের সুপারিশ পেয়েও 'পুলিশ ভেরিফিকেশনে নেতিবাচক' প্রতিবেদনে আটকে থাকা ২৫৯ জন প্রার্থীকে নিয়োগ দেয়া হয়েছে।
গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়েছে। তালিকাভুক্ত এসব প্রার্থীকে আগামী ১ সেপ্টেম্বর মধ্যে যোগদান করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২৮তম থেকে ৪২তম বিসিএস পর্যন্ত পিএসসির সুপারিশক্রমে ২৫৯ জন প্রার্থীকে বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারের প্রবেশিকা পদে জাতীয় বেতনস্কেল-২০১৫ অনুসারে ২২০০০-৫৩০৬০ টাকা বেতনে নিয়োগ দেয়া হলো।
এসব প্রার্থীকে দুই বছর শিক্ষানবিশ হিসেবে কাজ করতে হবে উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়, প্রয়োজনে সরকার এ শিক্ষানবিশকাল অনূর্ধ্ব দুই বছর বর্ধিত করতে পারবে। 

স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ সেপ্টেম্বর শুরু হতে পারে - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ সেপ্টেম্বর শুরু হতে পারে বিসিএস প্রশ্নফাঁসকারীদের সর্বোচ্চ শাস্তি চাইলেন সারজিস - dainik shiksha বিসিএস প্রশ্নফাঁসকারীদের সর্বোচ্চ শাস্তি চাইলেন সারজিস ইএফটিতে এমপিও শিক্ষকদের বেতন অক্টোবরে - dainik shiksha ইএফটিতে এমপিও শিক্ষকদের বেতন অক্টোবরে সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড় - dainik shiksha সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড় ‘সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আছেন’ সন্দেহে বাড়ি ঘেরাও - dainik shiksha ‘সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আছেন’ সন্দেহে বাড়ি ঘেরাও নিউইয়র্ক দিয়েই বিদেশ সফর শুরু করতে পারেন প্রধান উপদেষ্টা - dainik shiksha নিউইয়র্ক দিয়েই বিদেশ সফর শুরু করতে পারেন প্রধান উপদেষ্টা মতিঝিল আইডিয়ালের স্কুল ড্রেসে বাধ্যতমূলক হলো টুপি-স্কার্ফ - dainik shiksha মতিঝিল আইডিয়ালের স্কুল ড্রেসে বাধ্যতমূলক হলো টুপি-স্কার্ফ বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ড. এইচ মনসুর - dainik shiksha বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ড. এইচ মনসুর কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0064449310302734