সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা অবরুদ্ধ - দৈনিকশিক্ষা

সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা অবরুদ্ধ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

চাকরি জাতীয়করণের এক দাবি নিয়ে আনসার সদস্যদের আন্দোলনে টানা ৯ ঘণ্টা অবরুদ্ধ হয়ে আছেন সচিবালয়ে কর্মরত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। বিকেল থেকে বের হওয়ার জন্য এ গেট থেকে ওই গেটে ছুটলেও, তাদের বের হতে দেননি আন্দোলনরত আনসার সদস্যরা।

রোববার (২৫ আগস্ট) রাত ৯টায় সচিবালয়ে এমন চিত্র দেখা গেছে। বিকেল ৫টায় অফিস ছুটি হলেও কর্মকর্তা-কর্মচারীরা বের হতে পারননি তারা।

সকাল থেকে আনসার সদস্যরা সচিবালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। একপর্যায়ে দুপুর ১২টা থেকে তারা সচিবালয়কে অবরুদ্ধ করে রাখে। এরপর দুপুর একটার দিকে আন্দোলনের একাংশ সচিবালয়ের তিন নম্বর গেট দিয়ে সেনাবাহিনীর বাঁধা উপেক্ষা করে ভেতরে প্রবেশ করে স্লোগান দেন। কিছুক্ষণ পর তাদের জোর করে বের করে দেওয়া হয়। এরপর সব গেট বন্ধ করে দেওয়া হয়।

এদিকে সচিবালয়ের ভেতরে থাকা ক্যান্টিনগুলোর খাবার শেষ হয়ে যাওয়ায় অবরুদ্ধ থাকা অনেক কর্মকর্তা-কর্মচারীরা না খেয়ে ক্ষুধায় কাতর হয়ে পড়েছেন। এতে বিপাকে পড়েছেন কর্মকর্তা-কর্মচারীরা। তবে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নারী কর্মকর্তা-কর্মচারীরা। তারা জানান, অনেকের বাসায় ছোট বাচ্চারা রয়েছেন। তাদের পরিবার চিন্তায় আছেন।

এদিকে রোববার চাকরি জাতীয়করণের দাবিতে সকাল থেকে সচিবালয়ের সামনে বিক্ষোভ করছিলেন তারা। এক পর্যায়ে দুপুরে ১ টার দিকে সচিবালয়ে ঢুকে পড়েছেন বিক্ষোভকারী আনসারদের একাংশ। তারা ‌সচিবালয়ে তিন নম্বর গেট দিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধা উপেক্ষা করে ঢুকে পড়েন। অর্ধশতাধিক আনসার ঢুকে পড়ার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গেটটি দ্রুত বন্ধ করে দেয়। আনসাররা ভেতরে ঢুকে চাকরি জাতীয়করণের দাবিতে স্লোগান দিতে থাকেন।

রোববার রাতে সচিবালয়ে কয়েকজন কর্মকর্তা-কর্মচারীরা জানান, সেই সকালে অফিসে এসেছি। এখন রাত সাড়ে ৮টা বাজে। এখনো বাসায় যাওয়ার জন্য বেরই হতে পারিনি। দুপুরে খাবার খাওয়ার পর আর কিছু খাইনি। ক্যান্টিনগুলোও সব ফাঁকা হয়ে গেছে। আমরা অনেক ক্ষুধার্ত। এভাবে আন্দোলনের নামে আমাদেরকে অবরুদ্ধ করে রাখার কোনো মানেই হয় না।

এদিকে, সন্ধ্যায় সচিবালয়ের পেছনের ওয়াচ টাওয়ার দিয়ে উঁচু দেয়াল টপকে এপিবিএনের সদস্যসহ কয়েকজনকে বের হতে দেখা যায়। তাদের সাথে কথা বলে জানা যায়, সারাদিন না খেয়ে থাকার পর বাধ্য হয়ে দেয়াল টপকে বের হয়েছেন তারা। পরে অবশ্য আনসার সদস্যরা আর কাউকে বের হতে দেননি।

এদিকে সচিবালয় এলাকায় আনসার সদস্যদের সঙ্গে রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

রোববার রাত ৯টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা সচিবালয় অভিমুখে মার্চ করলে আনসারদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়।

এর আগে আনসারের একদল সদস্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম, সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহসহ অনেককে আটকে রেখেছেন। এমন খবরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে টিএসসির রাজু ভাস্কর্যে জড়ো হন শিক্ষার্থীরা। তারা মিছিল নিয়ে সচিবালয়ে আসলে তাদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এরই মধ্যে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছেন সেনাবাহিনীর সদস্যরা।

অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষকদের বেতন সভাপতির একক স্বাক্ষরে - dainik shiksha অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষকদের বেতন সভাপতির একক স্বাক্ষরে জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ - dainik shiksha জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ বরিশালে থানায় শিক্ষার্থীদের হামলা-ভাঙচুর - dainik shiksha বরিশালে থানায় শিক্ষার্থীদের হামলা-ভাঙচুর হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা - dainik shiksha হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল - dainik shiksha পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0032539367675781