সর্বজনীন পেনশন উদ্বোধন আজ - দৈনিকশিক্ষা

সর্বজনীন পেনশন উদ্বোধন আজ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দেরিতে হলেও দেশে সামাজিক নিরাপত্তার আওতায় আসার সুযোগ পাচ্ছেন সব মানুষ। বিশেষ করে ১৮ থেকে ৫০ বছর বয়সী নাগরিকরা। আজ বৃহস্পতিবার সর্বজনীন পেনশন ব্যবস্থার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যেকোনো দেশের প্রতিটি নাগরিকের চিন্তার জগতে বিশাল অংশ জুড়ে থাকে অবসরের সময়টি তিনি কীভাবে কাটাবেন তা। অবসরের পর জীবনযাপনে প্রয়োজনীয় অর্থ আসবে কীভাবে তা মানুষকে ভাবায়। ব্যক্তিগত আর্থিক পরিকল্পনায় অবসরের প্রস্তুতি হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। অবসরের আগে আর্থিক প্রয়োজন ঋণের মাধ্যমে মেটানো যায়। কিন্তু অবসর জীবনের খরচের জন্য কোনো ঋণও পাওয়া যায় না। অবসর গ্রহণের পরে পেনশন পরিকল্পনা একজন মানুষকে স্থিতিশীলতা এবং আর্থিক নিরাপত্তা দেয়।

মার্সার গ্লোবাল সংস্থার পেনশন ইনডেক্স রিপোর্টে বলা হয়েছে, প্রবীণ নাগরিকদের জনসংখ্যা বিশ্বের প্রায় সব দেশেই যত বাড়ছে, সংশ্লিষ্ট দেশের সরকারের পক্ষে ততই কঠিন হচ্ছে অর্থব্যবস্থার ওপর অতিরিক্ত চাপ না বাড়িয়ে তাদের জন্য উপযুক্ত পরিমাণে পেনশনের ব্যবস্থা করা।

বিশ্বের বিভিন্ন অঞ্চলে অবসর গ্রহণের পর আয়ের ব্যবস্থাগুলো তাদের ক্রমবর্ধমান জনসংখ্যা এবং আকাক্সক্ষাকে আগামী বহু বছর ধরে ধরে রাখতে পারে কি না, তা নিয়েই করা হয়। গ্লোবাল পেনশন সিস্টেম অনুযায়ী বিশ্বের সেরা পেনশন ব্যবস্থা আইসল্যান্ডে রয়েছে। আইসল্যান্ডের পেনশন প্ল্যানকে গ্রেড-এ রেট দেওয়া হয়েছে এবং এটি ৮৪.৭ স্কোরসহ শীর্ষস্থান দখল করে। নেদারল্যান্ডস ৮৪.৬ স্কোরসহ কার্যকর পেনশন পরিকল্পনার দেশগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে।

২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা সর্বজনীন পেনশন পদ্ধতি চালুর যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা বাস্তবে আলোর মুখ দেখতে যাচ্ছে। এ সংক্রান্ত কৌশলপত্রে বলা হয়েছে, ‘বাংলাদেশে বর্তমানে বয়স্ক জনগোষ্ঠীর তুলনায় কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা বেশি থাকায় সর্বজনীন পেনশন পদ্ধতি শুরু করার এটাই প্রকৃত সময়।’

বিশ্বজুড়ে সাধারণত আনফান্ডেড, ফান্ডেড, ডিফাইন্ড বেনিফিটস (ডিবি), ডিফাইন্ড কন্ট্রিবিউশনস (ডিসি) এই চার ধরনের পেনশন পদ্ধতি চালু রয়েছে। আনফান্ডেড পেনশনে কোনো কর্মীকে চাঁদা দিতে হয় না বলে এটির জন্য কোনো তহবিলও সৃষ্টি হয় না। ফান্ডেড পেনশনে কর্মী বা প্রতিষ্ঠান বা উভয়কেই চাঁদা দিতে হয়। ডিবি পদ্ধতি সরকারি কর্মচারীদের জন্য। ডিসি পদ্ধতিতে কর্মী বা প্রতিষ্ঠান থেকে একটি তহবিলে অর্থ জমা হয় এবং সেখান থেকেই ব্যয় নির্বাহ করা হয়। কোনো কোনো দেশে অবশ্য বীমা কোম্পানির মাধ্যমেও পেনশন ব্যবস্থা চালু আছে।

আজ উদ্বোধন হতে যাওয়া সর্বজনীন পেনশন কর্মসূচি সংক্রান্ত প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল পদ্ধতিতে এ কর্মসূচির উদ্বোধন করবেন। সকাল ১০টায় রাজধানী ঢাকায় সরকারি বাসভবন গণভবন থেকে প্রধানমন্ত্রী পেনশন কর্মসূচির উদ্বোধন করবেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সংযুক্ত থাকবে গোপালগঞ্জ, বাগেরহাট ও রংপুর জেলা এবং সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস।

অর্থ বিভাগ সূত্র জানিয়েছে, সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কথা বিবেচনায় নিয়ে সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করা হচ্ছে। আপাতত চার শ্রেণির জনগোষ্ঠীর জন্য চার ধরনের পেনশন কর্মসূচি চালু করা হবে। এগুলোর নাম হচ্ছে প্রগতি, সুরক্ষা, সমতা ও প্রবাসী। এর মধ্যে বেসরকারি খাতের চাকরিজীবীদের জন্য ‘প্রগতি’, স্বকর্মে নিয়োজিত ব্যক্তিদের জন্য ‘সুরক্ষা’, প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘প্রবাসী’ এবং দেশের নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য ‘সমতা’ নামে পেনশন কর্মসূচি চালু করা হবে।

সর্বজনীন পেনশন কর্মসূচি এমনভাবে করা হচ্ছে, যাতে দেশের ১৮ থেকে ৫০ বছর বয়সী সব নাগরিকই এ ব্যবস্থার আওতায় আসতে পারেন এবং ৬০ বছর বয়স থেকে তারা আজীবন পেনশন পাবেন। শুরুর দিকে চিন্তা না থাকলেও পরে ৫০ বছরের বেশি বয়সীদেরও পেনশন কর্মসূচির আওতায় রাখার সুযোগ তৈরি করা হয়েছে। তারা টানা ১০ বছর চাঁদা দেওয়ার পর পেনশন সুবিধা পাবেন।

পেনশন এক ধরনের বীমা যা অবসর গ্রহণের পর কোনো নাগরিককে টাকা দিয়ে থাকে। পেনশনকে অন্যভাবে বলতে গেলে বলা যায় যে কোনো নাগরিক তার বর্তমান আয়ের একটি অংশ ভবিষ্যতের অবসর জীবনের খরচ চালাবার জন্য সঞ্চয় করে রাখছেন। অবসরপ্রাপ্তদের একটি মর্যাদাপূর্ণ এবং স্থিতিশীল আর্থিক ভবিষ্যৎ প্রদানের জন্য পেনশন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অর্থ বিভাগের তৈরি করা কৌশলপত্রে বলা হয়েছে, উন্নত দেশ হওয়ায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে বাজেট থেকে সবাইকে পেনশন দেওয়া হয়। জাপান, হংকং, কোরিয়া ও তাইওয়ানের পরিস্থিতিও উন্নত দেশগুলোর মতোই। থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ভিয়েতনাম পেনশন পদ্ধতি সংস্কার করছে। ফিলিপাইন, মিয়ানমার, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া অংশগ্রহণমূলক পেনশন পদ্ধতি শুরু করেছে।

বিশ্বের পেনশন ব্যবস্থা নিয়ে পেনশন ইনডেক্স সমীক্ষা করা হয়। এ সমীক্ষায় পেনশন সূচকটি তৈরি করা হয় তিনটি উপসূচকের ভিত্তিতে। এ উপসূচকগুলো হলো পেনশনের পরিমাণ, পেনশন ব্যবস্থা কতটা স্বয়ংসম্পূর্ণ এবং পেনশন ব্যবস্থার নিরপেক্ষতা। বাংলাদেশ আজ সর্বজনীন পেনশন ব্যবস্থায় পা রাখতে চলেছে। তবে কতটা আন্তর্জাতিক মান বজায় রাখতে পারবে, তা বোঝা যাবে আরও কয়েক বছর পর।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0035779476165771