সাঈদীর মৃত্যুতে শোকের স্ট্যাটাস : ছাত্রলীগের আরো ৫১ নেতা বহিষ্কার - দৈনিকশিক্ষা

সাঈদীর মৃত্যুতে শোকের স্ট্যাটাস : ছাত্রলীগের আরো ৫১ নেতা বহিষ্কার

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে ফেসবুকে শোক জানিয়ে পোস্ট দেওয়ার অভিযোগে ছাত্রলীগ থেকে আরো ৫১ নেতাকে বহিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে ৯ জন চট্টগ্রামের, ১৭ জন ব্রাহ্মণবাড়িয়ার, জামালপুর জেলার ইসলামপুরের ১৮ জন, নরসিংদীর ৬ জন ও একজন ঠাকুরগাঁওয়ের। এর আগে চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় একই সংগঠনের ৯ নেতাকর্মীকে বহিষ্কার করা হয়।

অন্যদিকে একই অপরাধে চাকরি হারিয়েছেন চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার অস্থায়ী এক শিক্ষক। গত বুধবার মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দীন আজাহারীর স্বাক্ষর করা এক চিঠিতে বিষয়টি জানানো হয়।

চট্টগ্রাম ব্যুরো জানায়, নয় ছাত্রলীগ নেতাকে পদ থেকে অব্যাহতি দিয়েছে চট্টগ্রাম দক্ষিণ জেলা, সাতকানিয়া, লোহাগাড়া ও সন্দ্বীপ উপজেলা ছাত্রলীগ। সেই সঙ্গে তাদের স্থায়ী বহিষ্কারের জন্য কেন্দ্রীয় ছাত্রলীগ বরাবর লিখিত আবেদন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার চার সংগঠনের পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

অব্যাহতিপ্রাপ্ত নেতারা হলেন- দক্ষিণ জেলা ছাত্রলীগের কর্মসংস্থানবিষয়ক উপসম্পাদক সাজেদুল হক ও সহসম্পাদক শাহজাহান হাবীব, সাতকানিয়া সদর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ তারেক, সন্দ্বীপ উপজেলা ছাত্রলীগের সহসম্পাদক মো. রুস্তম, কার্যনির্বাহী সদস্য মো. আফসার ও পৌরসভা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান, লোহাগাড়া উপজেলা ছাত্রলীগের সহসভাপতি গাজী আমজাদ,

মো. তাউসিফ, উপদপ্তর সম্পাদক আবদুল্লাহ আল মাসুম।

এদিকে সাঈদীর মৃত্যুতে ফেসবুকে ‘ইন্নালিল্লাহ...রাজিউন’ লিখে চাকরি হারিয়েছেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার শিক্ষক আবু ছালেহ মো. যোবায়ের। তিনি মাদ্রাসাটির ইবতেদায়ি শিক্ষক (গণিত) পদে অস্থায়ীভাবে কর্মরত ছিলেন।

মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দীন আজাহারী বলেন, ওই শিক্ষক নিয়োগপত্রের শর্ত ভঙ্গ করে মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত আসামির পক্ষে স্ট্যাটাস দিয়েছেন। তাই তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সাতকানিয়া চট্টগ্রামের গণমাধ্যমকর্মী জানান, বৃহস্পতিবার সকালে উপজেলা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক আবদুল মান্নান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সদর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ তারেকের অব্যাহতির কথা জানানো হয়।

লোহাগাড়া চট্টগ্রামের গণমাধ্যমকর্মী জানান, তিন ছাত্রলীগ নেতাকে অব্যাহতি দেওয়া হয়েছে। বুধবার উপজেলা ছাত্রলীগের সভাপতি একেএম আসিফুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এরশাদুর রহমান রিয়াদের স্বাক্ষর করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, নীতি-আদর্শ ও সংগঠনবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে তিনজনকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সন্দ্বীপ (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সামিউদ্দৌলা সীমান্ত বলেন, সংগঠনবিরোধী কাজে জড়িত থাকায় তিন নেতাকে অব্যাহতি দেওয়া হয়েছে। মানবতাবিরোধী অপরাধী সাঈদীর মৃত্যুতে তারা একাধিক পোস্ট দিয়েছিলেন। মুক্তিযুদ্ধের সপক্ষের দলে থেকে এভাবে মানবতাবিরোধীর পক্ষ নিয়ে কথা বলা সংগঠনের নীতিবিরোধী কর্মকাণ্ড। তাই সংগঠন তাদের অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

ব্রাহ্মণবাড়িয়া থেকেগণমাধ্যমকর্মী নিজস্ব প্রতিবেদক জানান, ছাত্রলীগের ১৭ নেতাকর্মীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তাদের স্থায়ী বহিষ্কারের জন্য ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির কাছে সুপারিশ করা হয়েছে। গত বুধবার বিকাল ও রাতে জেলা ছাত্রলীগ সভাপতি রবিউল হোসেন রুবেল এ সংক্রান্ত পৃথক দুটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। বিজ্ঞপ্তিতে তিনি ছাড়াও সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শোভনের স্বাক্ষর রয়েছে।

বহিষ্কৃতদের মধ্যে কসবা উপজেলার ৭ জন, আখাউড়ার ৪ জন, সরাইলের ৪ জন এবং আশুগঞ্জ ও নবীনগর উপজেলার একজন করে রয়েছেন। তারা হলেন- কসবার মেহারী ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক সোহরাফ ইসলাম, খাড়েরা ইউনিয়ন শাখার যুগ্ম আহ্বায়ক দীপু মিয়া, সদস্য আসিফুল আলম, কুটি ইউনিয়ন শাখার যুগ্ম আহ্বায়ক সাব্বির আহমেদ, একই ইউনিয়নের সাত নম্বর ওয়ার্ড শাখার সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম হাছিব, গোপীনাথপুর ইউনিয়নের ছয় নম্বর ওয়ার্ড শাখার সদস্য নাজমুল সরকার, বিনাউটি ইউনিয়ন শাখার সদস্য সৈকত আলী, আখাউড়ার মোগড়া ইউনিয়ন শাখা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ফুরকান আহম্মেদ, কর্মী আমিন সুমন, আখাউড়া পৌর ছাত্রলীগের ২ নম্বর ওয়ার্ডের সাবেক সভাপতি রবিন খান খাদেম ও আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক বাইজিদ খান। সরাইল উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আমির খন্দকার, কর্মী রিয়াজ উদ্দিন খান মাইনুর, শাহবাজপুর ইউনিয়ন যুগ্ম আহ্বায়ক সোহাগ নিয়ামুল ও সদস্য আজহার উদ্দিন। এ ছাড়া আশুগঞ্জ উপজেলার তালশহর ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নিয়াজ সোহান ও নবীনগরের বড়াইল ইউনিয়ন ছাত্রলীগের কর্মী মমিন সরকারকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি জানান, গত বুধবার রাতে জেলা ছাত্রলীগের সভাপতি খাবিরুল ইসলাম খান বাবু ও সাধারণ সম্পাদক নাফিউল করিম রাব্বি স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আট নেতাকর্মীকে সাময়িক বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করা হয়। বহিষ্কৃতরা হলেনÑ ইসলামপুর উপজেলা ছাত্রলীগের সহসভাপতি মিজানুর রহমান, সহসম্পাদক মুসা আহমেদ, ইসলামপুর সরকারি কলেজ শাখার সদস্য মুরসালিন উদ্দিন, কর্মী মো. আবদুল কাইয়ুম, মো. জয় মামুন, গাইবান্ধা ইউনিয়ন শাখার যুগ্ম সাধারণ সম্পাদক মনির সরকার, চরপুটিমারী ইউনিয়ন সহসভাপতি আমিনুল ইসলাম, নোয়ারপাড়া ইউনিয়ন সহসভাপতি আশিকুর রহমান আশিক।

জামালপুর জেলা ছাত্রলীগের সভাপতি বাবু বলেন, একজন যুদ্ধাপরাধীর মৃত্যুতে শোক প্রকাশ করায় তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

পলাশ (নরসিংদী) প্রতিনিধি জানান, জেলার ছয় ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে জেলা ছাত্রলীগের সভাপতি আহসানুল ইসলাম রিমন ও সাধারণ সম্পাদক শাহ জালাল আহমেদ শাওন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতরা হলেনÑ পলাশ থানা সহসভাপতি মো. নাদিম মিয়া ও একই থানার জিনারদী ইউনিয়নের সহসভাপতি হাফিজুর রহমান, মাধবধী থানা শাখার সহসভাপতি সুজন ভূঁইয়া এবং একই থানার পাইকারচর ইউনিয়নের সহসভাপতি শরীফুল ইসলাম শরীফ, মনোহরদীর কৃষ্ণপুর ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক জে এস জুনাইদ এবং বেলাবো থানার নারায়ণপুর ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক সাকিব আহমেদ। বিজ্ঞপ্তিতে বলা হয়Ñ দলের নীতি ও আদর্শবিরোধী কাজে জড়িত থাকায় তাদের সাময়িক বহিষ্কার করা হয়েছে এবং কেন্দ্রীয় কমিটির কাছে স্থায়ী বহিষ্কারের অনুরোধ করা হয়েছে।

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি জানান, সাঈদীর মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করে পোস্ট দেন পীরগঞ্জ উপজেলার এক ছাত্রলীগ নেতা। এ কারণে তার বর্তমান ও প্রাথমিক সদস্যপদ স্থগিত করা হয়েছে। এ ছাড়া একজনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। বুধবার পীরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি তানভীর রহমান মিঠু ও সাধারণ সম্পাদক নবাব হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ দুই নেতা হলেন- সেনগাঁও ইউনিয়ন ছাত্রলীগের ধর্মবিষয়ক সম্পাদক ইউসুব ইসলাম ও ৫ নম্বর সৈয়দপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030069351196289