সাত কলেজের ডিগ্রি ৩য় বর্ষের বিশেষ পরীক্ষার ফরম পূরণ শুরু ৯ সেপ্টেম্বর - দৈনিকশিক্ষা

সাত কলেজের ডিগ্রি ৩য় বর্ষের বিশেষ পরীক্ষার ফরম পূরণ শুরু ৯ সেপ্টেম্বর

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সরকারি সাত কলেজের ডিগ্রি ৩য় বর্ষের বিশেষ পরীক্ষার ফরম পূরণ শুরু ৯ সেপ্টেম্বর থেকে। এই কার্যক্রম শেষ হবে ২২ সেপ্টেম্বর। 

গতকাল রোববার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি সাত কলেজের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সরকারি সাত কলেজে বর্তমানে ডিগ্রি পাসকোর্সে নতুন করে শিক্ষার্থী ভর্তি বন্ধ রয়েছে ফলে বিগত যে সব শিক্ষার্থী এখনো অধ্যয়নরত আছে তাদের একটি আবেদন ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সহানুভূতির সঙ্গে বিবেচনা করে একটি বিশেষ পরীক্ষার (১ম, ২য় ও ৩য় বর্ষের সমন্বিত) আয়োজন করেছে। ইতোমধ্যে ১ম ও ২য় বর্ষের ফরম পূরণ শেষ হওয়া সত্ত্বেও যেসব শিক্ষার্থী (১ম ও ২য় বর্ষ) ফরম পূরণ করতে পারেনি তারা আগামী ৯ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ফরম পূরণ করতে পারবেন (আগে ১ম ও ২য় বর্ষের ফরম পূরণের বিজ্ঞপ্তিতে পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী উল্লেখিত)। এ ছাড়াও কলেজ কর্তৃক অনলাইনে ভেরিফিকেশন ও ব্যাংক ড্রাফটের শেষ ২৫ সেপ্টেম্বর (১ম, ২য় ও ৩য় বর্ষের জন্য প্রযোজ্য।

২০২০ খ্রিষ্টাব্দের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ৩য় বর্ষ সমন্বিত বিশেষ পরীক্ষার ফরম পূরণ নির্ধারিত তারিখ অনুযায়ী অনলাইনে শেষ করা হবে। পরীক্ষার তারিখ ও বিস্তারিত সময়সূচি যথাসময়ে ঘোষণা করা হবে। 

৩য় বর্ষের অনিয়মিত পরীক্ষার্থীদের ৭০০ টাকা ফি ও মার্কসিট ৪৫০ টাকা, ইন-কোর্স ফি ১০০ টাকা এবং ব্যবহারিক ফি প্রতি বিষয়ে ১৫০ টাকা হারে সর্বমোট ১ হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সার্টিফিকেট কোর্সের জন্য প্রতি পত্রে ১০০ টাকা হারে, ইনকোর্স ১০০ টাকা, মার্কসিট ৪৫০ টাকা। সর্বমোট ৬৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

কেন্দ্র ফি- তত্ত্বীয় (প্রতি পরীক্ষার্থী) কলেজে জমা হবে কলেজের অংশ ৩০০ আর কেন্দ্রীয় অংশ ৪৫০ টাকা। মোট ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। 
ব্যবহারিক ফি কলেজের অংশে প্রতি বিষয়ে ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মানোন্নয়ন ফি প্রতিপত্রে ১০০ টাকা হারে এবং বিশেষ অন্তভুক্তি ফিসহ মোট ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন এখানে

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

কঠোর কর্মসূচির হুঁশিয়ারি প্রাথমিকে চাকরিপ্রার্থীদের - dainik shiksha কঠোর কর্মসূচির হুঁশিয়ারি প্রাথমিকে চাকরিপ্রার্থীদের একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর - dainik shiksha একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর উপবৃত্তি কর্মসূচির প্রশিক্ষণ পাচ্ছেন ৫০০ শিক্ষক - dainik shiksha উপবৃত্তি কর্মসূচির প্রশিক্ষণ পাচ্ছেন ৫০০ শিক্ষক রাজধানীর সরকারি সাত কলেজ নিয়ে ঢাবি অধ্যাপকের নতুন প্রস্তাব - dainik shiksha রাজধানীর সরকারি সাত কলেজ নিয়ে ঢাবি অধ্যাপকের নতুন প্রস্তাব শিক্ষকদের মনোকষ্ট - dainik shiksha শিক্ষকদের মনোকষ্ট সেপ্টেম্বরে লিখিত পরীক্ষার ফল, ভাইভা অক্টোবর - dainik shiksha সেপ্টেম্বরে লিখিত পরীক্ষার ফল, ভাইভা অক্টোবর শিক্ষক হেনস্তা ও অপমানের নেপথ্যে - dainik shiksha শিক্ষক হেনস্তা ও অপমানের নেপথ্যে ছাত্রলীগ নেত্রীরাও স্কুল-মাদ্রাসা অডিটের দায়িত্বে - dainik shiksha ছাত্রলীগ নেত্রীরাও স্কুল-মাদ্রাসা অডিটের দায়িত্বে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.00331711769104