সাবেক এমপিদের জন্য পেনশন চালুর পরিকল্পনা সরকারের নেই - দৈনিকশিক্ষা

সাবেক এমপিদের জন্য পেনশন চালুর পরিকল্পনা সরকারের নেই

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

সাবেক সংসদ সদস্যদের (এমপি) জন্য পেনশন সুবিধা চালুর কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন সংসদ কাজে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবির প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

  

আ ক ম মোজাম্মেল হক বলেন, বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশে সাবেক সংসদ সদস্যদের জন্য বিশেষ ভাতা ও পেনশন সুবিধা চালু করার কোনো পরিকল্পনা বর্তমানে সরকারের নেই। তবে ভবিষ্যতে সাবেক সংসদ সদস্যদের জন্য বিশেষ ভাতা ও পেনশন সুবিধা চালু করা যায় কি না তা পরীক্ষা-নিরীক্ষা করে সরকার সে বিষয়ে সিদ্ধান্ত নেবে।

এদিকে জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ২০০৯ থেকে ২০২২ খ্রিষ্টাব্দ পর্যন্ত দেশে ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, চারটি মেডক্যাল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৫৩টি। সরকার আরও নয়টি জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। জেলাগুলো হলো সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া ও নাটোর। তবে ইতিমধ্যে কয়েকটি জেলার বিষয়ে মন্ত্রিপরিষদ ও সংসদে সিদ্ধান্ত হয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নকারী শিক্ষকদের সম্মানী ৩০ থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হয়েছে। ফল প্রকাশের তিন মাসের মধ্যে তা পরিশোধ করা হয়।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, গত তিন মেয়াদে ৭৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠানকে সরকারিকরণ করা হয়েছে। এর মধ্যে ৩৪৫টি স্কুল, ৩৫৯টি কলেজ, ৫৩টি স্কুল ও কলেজ এবং ৪০টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম শামসুন নাহারের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, দেশে সরকারি বিদ্যালয় ৬৫ হাজার ৫৬৫টি এবং বেসরকারি প্রাথমিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৫৩ হাজার ৩১২টি। ‍ 

সরকারদলীয় সংসদ সদস্য শফিউল ইসলামের প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানান, ঢাকা শহরের ভাসমান ভিক্ষুকদের নিজ নিজ এলাকায় পুনর্বাসিত হওয়ার জন্য ব্যাপক প্রচার চালানো হচ্ছে এবং ভিক্ষাবৃত্তি থেকে নিরুৎসাহিত করতে ঢাকা শহরে নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হচ্ছে। তিনি আরও জানান, ভিক্ষুকদের আশ্রয় দেয়ার জন্য ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও ময়মনসিংহ জেলায় সরকারি আশ্রয়কেন্দ্রগুলোতে ১৬টি টিনশেড ঘর তৈরি করা হচ্ছে।

আশুলিয়া ও কেরানীগঞ্জে স্যাটেলাইট সিটি তৈরির জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠনের কাজ চলমান বলে সংসদে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। একই সঙ্গে তিনি জানান, পূর্বাচল নতুন শহর প্রকল্প বাস্তবায়নের কাজ চলমান। এই প্রকল্পের অবকাঠামোগত উন্নয়ন ও প্লট বরাদ্দ শেষ হয়েছে। অন্যান্য নাগরিক সুবিধাদি নির্মাণের কাজও শেষের পথে।

আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসানের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী এসব কথা জানান।

শরীফ আহমেদ বলেন, ঢাকা জেলার তুরাগের তীরবর্তী এলাকায় বন্যাপ্রবাহ এলাকা সংরক্ষণ রেখে পরিকল্পিত নগর গড়ে তোলার জন্য ‘বন্যাপ্রবাহ এলাকা, জলাশয় সংরক্ষণ ও কমপ্যাক্ট টাউনশিপ উন্নয়ন প্রকল্প’ এবং কেরানীগঞ্জে ‘ওয়াটারফ্রন্ট স্মার্ট সিটি’ প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শেষ হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে রাজধানীর জলজট ও যানজট কমানো তথা শহর বিকেন্দ্রীকরণে কার্যকর ভূমিকা রাখবে।

এইচএসসি পরীক্ষা ১ আগস্ট পর্যন্ত স্থগিত - dainik shiksha এইচএসসি পরীক্ষা ১ আগস্ট পর্যন্ত স্থগিত দাবি পূরণ হয়েছে, এখনও কীসের আন্দোলন: প্রধানমন্ত্রী - dainik shiksha দাবি পূরণ হয়েছে, এখনও কীসের আন্দোলন: প্রধানমন্ত্রী আহত শিক্ষার্থীদের খোঁজ-খবর নিলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha আহত শিক্ষার্থীদের খোঁজ-খবর নিলেন শিক্ষামন্ত্রী ইন্টারনেটের গতি বৃদ্ধি ও ফেসবুক নিয়ে বিটিআরসির নির্দেশনা - dainik shiksha ইন্টারনেটের গতি বৃদ্ধি ও ফেসবুক নিয়ে বিটিআরসির নির্দেশনা কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট - dainik shiksha কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত - dainik shiksha জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর মেট্রোস্টেশনে সম্ভাব্য ক্ষতি ৫০০ কোটি টাকা - dainik shiksha মেট্রোস্টেশনে সম্ভাব্য ক্ষতি ৫০০ কোটি টাকা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033230781555176