সীমান্ত থেকে ১০ মাইল বিজিবির সম্পত্তি ঘোষণার পরামর্শ হাইকোর্টের - দৈনিকশিক্ষা

সীমান্ত থেকে ১০ মাইল বিজিবির সম্পত্তি ঘোষণার পরামর্শ হাইকোর্টের

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

সীমান্ত থেকে দেশের ভেতর ১০ মাইল বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সম্পত্তি ঘোষণা এবং ৮ কিলোমিটার সম্পূর্ণ ফাঁকা ও সমান রাখতে সংসদকে পরামর্শ দিয়েছেন হাইকোর্ট।

শনিবার (১৩ জুলাই) বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এক মামলার রায়ে এ পরামর্শ দেন।

পরামর্শগুলো হলো– সীমান্ত রেখা থেকে বাংলাদেশের অভ্যন্তরে ১০ মাইল বিজিবির সম্পত্তি ঘোষণা করা, সীমান্ত রেখা থেকে ৮ কিলোমিটার সম্পূর্ণ ফাঁকা ও সমান রাখা এবং সীমান্ত রেখা থেকে ৮-১০ কিলোমিটারের মধ্যবর্তী স্থান বিজিবির স্থাপনা, প্রশিক্ষণসহ যাবতীয় কর্মকাণ্ডের জন্য সংরক্ষিত রাখা।

১৯৮৭ খ্রিষ্টাব্দে চোরাচালানবিরোধী অভিযানে যশোর সীমান্তে ভারতীয় শাড়ি উদ্ধারের ঘটনায় বিজিবির করা মামলায় আসামি জাকির হোসেনকে তিন বছরের সাজা থেকে খালাসের রায়ে এ পরামর্শ আসে। শনিবার ১১ পৃষ্ঠার ওই রায় প্রকাশ করা হয়েছে।

আদালত রায়ে বলেন, বাংলাদেশের সীমান্তে কার্যকরভাবে নিরাপত্তা রক্ষা, অপরাধ শূন্যের কোঠায় নামিয়ে আনা এবং রাজস্ব ফাঁকি প্রতিরোধ করতে হলে জাতীয় সংসদকে কয়েকটি পরামর্শ গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে।

এ রায় ও আদেশের অনুলিপি অধস্তন আদালতের সব বিচারককে পাঠানোর জন্য রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দেওয়া হয়েছে। রায়ের অনুলিপি বিজিবির মহাপরিচালক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও সংসদের সব সদস্যকে ই-মেইলে পাঠানোর জন্য রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ প্রদান করেছেন হাইকোর্ট।

শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত উপহার দিলেই এমপিওভুক্তি! - dainik shiksha উপহার দিলেই এমপিওভুক্তি! র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0053279399871826