সোমবার বসছে সুপ্রিম কোর্ট - দৈনিকশিক্ষা

সোমবার বসছে সুপ্রিম কোর্ট

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

প্রধান বিচারপতির শপথ নিয়েছেন সৈয়দ রেফাত আহমেদ। রোববার (১১ আগস্ট) দুপুরে বঙ্গভবনের দরবার হলে তাকে শপথ পড়ান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শপথ নিয়েই সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে আসেন বিচার বিভাগের প্রধান। গাড়ি থেকে নামার সঙ্গে সঙ্গেই সাংবাদিকরা তাকে অভিনন্দন জানান।

প্রতি উত্তরে প্রধান বিচারপতিও সবাইকে অভিনন্দন জানান।

এরপর হাইকোর্টের কয়েকজন বিচারপতি, সুপ্রিম কোর্টের কর্মকর্তারা তাকে উষ্ণ অভিনন্দন জানান। প্রধান বিচারপতি সবার সঙ্গে করমর্দন করেন।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর বিক্ষোভের মুখে গত শনিবার (১০ আগস্ট) প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করেন ওবায়দুল হাসান।

তার পদত্যাগের পর আপিল বিভাগের আরো পাঁচ বিচারপতি পদত্যাগ করেন। পদত্যাগ করেননি বিচারপতি মো. আশফাকুল ইসলাম। ছয় বিচারপতির পদত্যাগের পর রাতেই হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফামত আহমেদকে প্রধান বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়, শপথের মধ্য দিয়ে নিয়োগ কার্যকর হবে।

বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে এখন বিচারপতি দুইজন। শোনা যাচ্ছে, খুব দ্রুত আপিল বিভাগে বিচারপতি নিয়োগ দেয়া হবে।

শপথ নেওয়ার পর জাতীয় স্মৃতিসৌধ এবং শহীদ মিনারে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের শ্রদ্ধা নিবেদনের কথা ছিল। বৈরী আবহাওয়ার জন্য যেতে পারেননি বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের গণসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম। তিনি জানান, প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের বিচারপতিরা সোমবার সকাল ৭টায় জাতীয় স্মৃতিসৌধ এবং সকাল ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করবেন।

হাইকোর্টের ৮ বেঞ্চ গঠন

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ হাইকোর্টের বিচারকাজের জন্য ৮টি বেঞ্চ গঠন করেছেন। এর মধ্যে দ্বৈত বেঞ্চ ৫টি, একক বেঞ্চ ৩টি। এই বেঞ্চ গঠনের মধ্য দিয়ে বিচারকাজে ফিরছে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। সোমবার সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চ বিচারকাজ শুরু করবে। গত ৭ আগস্ট এক বিজ্ঞপ্তির মাধ্যমে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারকাজ স্থগিত করা হয়েছিল।

স্থগিত এইচএসসি পরীক্ষা শুরু এক মাস পর : চেয়ারম্যান - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা শুরু এক মাস পর : চেয়ারম্যান বেসরকারি শিক্ষকদের বদলির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলির নীতিমালা প্রকাশ জোর করে গণভবনে নেয়া হয়েছিলো সাঈদের পরিবারকে - dainik shiksha জোর করে গণভবনে নেয়া হয়েছিলো সাঈদের পরিবারকে ইন্টারনেট শাটডাউনে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: নাহিদ - dainik shiksha ইন্টারনেট শাটডাউনে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: নাহিদ অধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলনে ভিকারুননিসা ছাত্রীরা - dainik shiksha অধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলনে ভিকারুননিসা ছাত্রীরা ছাত্র রাজনীতি নিষিদ্ধ হলো যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে - dainik shiksha ছাত্র রাজনীতি নিষিদ্ধ হলো যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় ইউজিসির নতুন সচিব ফখরুল ইসলাম - dainik shiksha ইউজিসির নতুন সচিব ফখরুল ইসলাম please click here to view dainikshiksha website Execution time: 0.0060369968414307