স্কুলে নির্বাচনী প্রচারণা, ক্ষমা চাইলেন কমিটির প্রধান - দৈনিকশিক্ষা

স্কুলে নির্বাচনী প্রচারণা, ক্ষমা চাইলেন কমিটির প্রধান

আমতলী (বরগুনা) প্রতিনিধি |

বরগুনার আমতলীর গুলিশাখালী ইউনিয়নের একটি মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষার ফল ঘোষণার নামে নৌকার নির্বাচনী প্রচার করা হয়েছে। উপজেলার গোজখালী মাধ্যমিক বিদ্যালয়ে আজ বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে। এতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন স্বতন্ত্র প্রার্থী গোলাম ছরোয়ার ফোরকান।  

নৌকার নির্বাচনী প্রচারের এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন অভিভাবকেরা।

অভিভাবক ও শিক্ষার্থীরা জানান, উপজেলার গুলিশাখালী ইউনিয়নের গোজখালী মাধ্যমিক বিদ্যালয়ে আজ বৃহস্পতিবার বার্ষিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। ওই ফলাফল ঘোষণা উপলক্ষে অভিভাবক ও শিক্ষার্থীরা বিদ্যালয়ে উপস্থিত হন। দুপুর ১২টার দিকে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি গুলিশাখালী ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্দুস সোবাহান লিটন ও তাঁর সহযোগীরা বিদ্যালয়ে যান। 

পরে তাঁরা ফল ঘোষণার আগেই বিদ্যালয় মিলনায়তনে বরগুনা-১ (আমতলী-তালতলী-বরগুনা সদর) আসনের আওয়ামী লীগ প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর পক্ষে নৌকায় ভোট চান। পরে ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের দিয়ে শিক্ষার্থী ও অভিভাবকের মাঝে লিফলেট বিতরণ ও স্লোগান দেয়ান। একই সঙ্গে অভিভাবকদের নৌকা প্রতীকে ভোট দিতে প্রতিশ্রুতি আদায় করেন। 

এ ঘটনায় কার্যকরী ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন অনেকেই। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী বলে, বার্ষিক পরীক্ষার ফলাফল জানতে বিদ্যালয়ে যায় তারা। পরে বিদ্যালয়ের সভাপতি আব্দুস সোবাহান লিটনের নির্দেশে শিক্ষকেরা তাদের মাঝে নৌকার লিফলেট বিতরণ করেন। একই সঙ্গে তাদের ও অভিভাবকদের নৌকার পক্ষে স্লোগান দিতে বাধ্য করেন এবং অভিভাবকদের নৌকার ভোট দিতে চাপ দেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক বলেন, ‘আমার জানতাম না পরীক্ষার ফলাফল ঘোষণার নামে নির্বাচনী প্রচারণা করবেন। বিদ্যালয়ে গিয়ে দেখি বিদ্যালয় সভাপতি আব্দুস সোবাহান লিটন ও তাঁর সহযোগীরা নির্বাচনী কার্যক্রম চালাচ্ছেন। আমাদের নৌকার ভোট দিতে চাপ দিয়েছেন।’ 

ওই বিদ্যালয়ের শিক্ষকেরা নির্বাচনের দিন ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। এতে সুষ্ঠু ভোট গ্রহণে প্রতিবন্ধকতার সৃষ্টি হতে পারে ধারণা তাদের। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, গুলিশাখালী ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আব্দুস সোবাহান লিটন নৌকার পক্ষে ভোট চাইছেন। তাঁর পাশে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিউর রহমান ও তাঁর কয়েকজন সহযোগী বসে আছেন। শিক্ষার্থী ও অভিভাবকদের নৌকার পক্ষে মিছিল দেওয়াতে নির্দেশ দিচ্ছেন। এ ছাড়া বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর ছবি সংবলিত লিফলেট বিতরণ করছেন। 

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মতিউর রহমান বলেন, ‘পরীক্ষার ফলাফল দিয়ে আমি চলে এসেছি। তারপর কি হয়েছে তা আমি জানি না।’ ভিডিওতে আপনার (প্রধান শিক্ষকের) উপস্থিতিতে সভাপতি নৌকার পক্ষে ভোট চাইছেন এবং সহকারী শিক্ষকেরা লিফলেট বিতরণ করছেন, এমন প্রশ্নের জবাবে প্রধান শিক্ষক কোনো সদুত্তর দিতে পারেননি। 

নৌকা প্রতীকের লিফলেট বিতরণ ও স্লোগান দেওয়ার কথা স্বীকার করে গুলিশাখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আব্দুস সোবাহান লিটন বলেন, ‘ভুল ত্রুটি হলে ক্ষমা করে দিয়েন। আমরা আচরণবিধি মেনেই কার্যক্রম চালাচ্ছি।’ 

কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী গোলাম ছরোয়ার ফোরকান বলেন, ‘বার্ষিক পরীক্ষার ফলাফলের নামে নির্বাচনী প্রচারণা আচরণবিধির লঙ্ঘন করছেন। অভিভাবকদের নৌকায় ভোট দিতে চাপ দিচ্ছেন।’ এর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি। 

বরগুনা জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোহা. রফিকুল ইসলাম বলেন, খোঁজ নিয়ে দ্রুত কার্যকরী ব্যবস্থা নেওয়া হবে।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0061311721801758