হো চি মিনের বক্তব্য দিতে না পারা নিয়ে যা বলছে এনএসইউ - দৈনিকশিক্ষা

হো চি মিনের বক্তব্য দিতে না পারা নিয়ে যা বলছে এনএসইউ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে উইমেন্স ক্যারিয়ার কার্নিভ্যালে অধিকারকর্মী হো চি মিন ইসলাম বক্তব্য দিতে পারেননি। এ ঘটনা নিয়ে নানা মহলে আলোচনা-সমালোচনা চলছে। এ পরিস্থিতিতে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এনএসইউ বলছে, শিক্ষার মান ধরে রাখার পাশাপাশি সকলের জন্য একটি সম্মানজনক পরিবেশ বজায় রাখতে সচেষ্ট হলেও তবে সাম্প্রতিককালে উইমেন’স ক্যারিয়ার কার্নিভালে ঘটে যাওয়া ঘটনায় এ লক্ষ্য অর্জন চ্যালেঞ্জের সম্মুখীন। 

গতকাল রোববার এনএসইউয়ের জনসংযোগ অফিস থেকে দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক বিবৃতিতে এ বিষয়ে জানানো হয়। 

এনএসইউ কর্তৃপক্ষ বলছে, আমরা এই অনুষ্ঠানে হো চি মিন ইসলামের অংশগ্রহণ বিষয়ে জনগণের ভিন্ন মতামতকে সম্মান করি। এই দৃষ্টিভঙ্গিগুলো আমাদের সমাজের বিভিন্ন বিশ্বাস এবং মূল্যবোধকে প্রতিফলিত করে।দৃষ্টিভঙ্গির বিস্তৃতি ও সংলাপকে উৎসাহিত করতে এনএসইউ শিক্ষার শক্তিতে বিশ্বাস করে।

হো চি মিনের অংশগ্রহণের উদ্দেশ্য ছিল কর্মক্ষেত্রে প্রান্তিক সম্প্রদায়ের অর্জন তুলে ধরা। তবে, এই ঘটনাটি কোন প্রেক্ষাপটে ঘটেছে সেটিও গুরুত্বপূর্ণ। নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যারিয়ার অ্যান্ড প্লেসমেন্ট সেন্টারের (সিপিসি) সহযোগিতায় গত ২৪ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত হিরোস ফর অল (এইচএফএ) ও আই-সোশ্যাল আয়োজিত উইমেন্স ক্যারিয়ার কার্নিভাল ২০২৩ অনুষ্ঠিত হয়। লিঙ্গ বৈষম্য দূরীকরণ, নেতৃত্বের দক্ষতা বৃদ্ধি এবং ক্যারিয়ারের প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে নারীদের অনুপ্রাণিত করার লক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। হো চি মিন ইসলাম এই অনুষ্ঠানের অন্যতম বক্তা ছিলেন। কিছু অপ্রত্যাশিত ঘটনার ফলে নির্ধারিত আলোচনা বাতিল করা হয়। বক্তা এবং আয়োজক উভয়ের জন্য দুঃখজনক এই ঘটনাকে এনএসইউ বিবেচনায় নিয়েছে। এরপর, সামাজিক যোগাযোগ মাধ্যমে যে সমালোচনা হচ্ছে আমরা এই প্রতিক্রিয়া গুরুত্বের সঙ্গে মূল্যায়ন করি। আমরা ভবিষ্যতে এই অভিজ্ঞতা থেকে প্রাপ্ত শিক্ষাগুলো বাস্তবায়নের প্রয়োজনীয়তাও স্বীকার করি। কিন্তু আমাদের নজরে এসেছে, এই ঘটনা সম্পর্কে ভুল তথ্য ছড়ানো হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, দাবি করা হয় যে উপাচার্যের কার্যালয় আলোচনাটি বাতিল করেছে। তবে আমরা স্পষ্ট করতে চাই যে দুর্ভাগ্যজনক ঘটনার সময় এনএসইউর উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম দেশের বাইরে ছিলেন। উপ-উপাচার্যের সঙ্গে যোগাযোগের কথা বলা হলেও উল্লেখ্য যে, এনএসইউতে বর্তমানে কোন উপ-উপাচার্য নেই। আমরা স্পষ্ট করতে চাই, সিপিসি এবং ইভেন্টের আয়োজক, হিরোস ফর অল (এইচএফএ) এবং আই-সোশ্যালের মধ্যে সব যোগাযোগ হয়েছিলো। আমরা হিরোস ফর অল (এইচএফএ) এবং আই-সোশ্যালকে তাদের অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন করায় ধন্যবাদ জানাই। এনএসইউ এই অনুষ্ঠানটি আয়োজনে সহায়তা করতে পেরে আনন্দিত। আমরা লিঙ্গ সমতা এবং একটি অন্তর্ভুক্তিমূলক পরিবেশ গড়ে তুলতে সংগঠক এবং বক্তাদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করবো।

এনএসইউ বলছে, আমরা এসডিজি-৫ এর সঙ্গে সামঞ্জস্য রেখে লিঙ্গ সমতা ও ক্ষমতায়নকে সমর্থন করে এমন সুযোগ সৃষ্টিতে আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি, যেখানে প্রতিটি অভিমতই মূল্যবান। আমরা ক্যাম্পাসে সবার জন্য একটি নিরাপদ, সহযোগিতামূলক স্থান বজায় রাখতে নিবেদিত। 

এদিকে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে হিরোজ ফর অল এবং আই সোশ্যাল আয়োজিত উইমেন্স ক্যারিয়ার কার্নিভ্যালে অধিকারকর্মী হো চি মিন ইসলামকে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাংশ হো চি মিন ইসলামের উপস্থিতি প্রতিহত করার জন্য আন্দোলন শুরু করেন এবং পরীক্ষা বর্জনের হুমকি দেন। আন্দোলনের একপর্যায়ে আয়োজক সংস্থার পক্ষ থেকে তাঁর নিরাপত্তার অজুহাতে বক্তার নামের তালিকা থেকে তাঁকে বাদ দেওয়া হয়, যার মাধ্যমে তার গণতান্ত্রিক অধিকার লঙ্ঘন করা হয়েছে। ওই বিবৃতিতে মহিলা পরিষদ এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানায়।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0028128623962402