১০ম গ্রেডে উন্নীত করার দাবিতে অডিটরদের অবস্থান কর্মসূচি - দৈনিকশিক্ষা

১০ম গ্রেডে উন্নীত করার দাবিতে অডিটরদের অবস্থান কর্মসূচি

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক |

দশম গ্রেডে উন্নীত করার দাবিতে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি), হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ) ও কন্ট্রোলার জেনারেল অব ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) এসব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করছেন। বর্তমানে তাঁরা ১১তম গ্রেডে আছেন।

আজ রোববার সকাল থেকে রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত সিএজি প্রধান কার্যালয়ের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তাঁরা। আন্দোলনরত কর্মকর্তারা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন অফিস সময়ে এ অবস্থান কর্মসূচি চলবে।

আজ সকালে সিএজি ও সিজিএ কার্যালয়ে দেখা যায়, সংস্থা দুটির অধীন দপ্তরগুলোয় কর্মকর্তারা (অডিটররা) সব ধরনের কাজ বন্ধ রেখে বাইরে অবস্থান কর্মসূচি পালন করছেন। এ সময় তাঁদের সঙ্গে অন্য গ্রেডের কর্মকর্তা-কর্মচারীরাও অংশ নেন। ঢাকার বাইরে সারা দেশে সিঅ্যান্ডএজির নিয়ন্ত্রণাধীন সব কার্যালয়েও সমাবেশ করেছেন কর্মকর্তা-কর্মচারীরা।

অবস্থান কর্মসূচির কারণে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশের সব অফিস (সিজিএ, সিজিডিএফ, অডিট অধিদপ্তর প্রভৃতি) কার্যত অচল হয়ে গেছে। ফলে সারা বাংলাদেশের কোনো সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বিল পাস হচ্ছে না।

আন্দোলনকারী কর্মকর্তারা জানান, গ্রেড ও পদমর্যাদা বাড়ানোর দাবিতে তাঁরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন। এ উদ্দেশ্যে বিভিন্ন সময়ে সরকারের কাছে স্মারকলিপিসহ দাবিনামা দেওয়া হয়। হাইকোর্টে এ নিয়ে রিটও করা হয়। এই পরিপ্রেক্ষিতে অডিটর পদকে ১১তম গ্রেড থেকে ১০ম গ্রেডে উন্নীত করতে আদেশ দেওয়া হয়; সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশেও বহাল থাকে।

আদালতের আদেশের পরও দীর্ঘ সময় বিষয়টি সুরাহা হয়নি বলে জানান আন্দোলনরত কর্মকর্তারা। তাঁরা বলেন, সরকার পরিবর্তনের পর গত ১২ আগস্ট অডিটর পদের বেতন ১০ম গ্রেডে উন্নীত করার জন্য অর্থ বিভাগে চিঠি পাঠায় সিএজি কার্যালয়। এরপর বিষয়টির আইনি পর্যালোচনার জন্য তা অর্থ বিভাগ থেকে আইন ও বিচার বিভাগে পাঠানো হয়।

আইন মন্ত্রণালয় বিষয়টি পর্যালোচনা করে অডিটরদের দাবির পক্ষে (১০ম গ্রেডে উন্নীত) মত দেন। গত ২৫ আগস্ট এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট স্মারক অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগে পাঠানো হয়।

তবে এরপর এ বিষয়ে আর অগ্রগতি হয়নি বলে জানান অডিটররা। তাঁদের অভিযোগ, অর্থ বিভাগ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়ে কালক্ষেপণ করা হচ্ছে; এর প্রতিবাদে তাঁরা আন্দোলনে করছেন।

ঘুষকাণ্ড চাপা দিয়ে স্কুল অডিটে মনকিউল - dainik shiksha ঘুষকাণ্ড চাপা দিয়ে স্কুল অডিটে মনকিউল শিক্ষা একটি মৌলিক মানবাধিকার, জাতি গঠনের প্রধান হাতিয়ার - dainik shiksha শিক্ষা একটি মৌলিক মানবাধিকার, জাতি গঠনের প্রধান হাতিয়ার মাউশি কমকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের নেতৃত্বে লিয়াকত-অহিদুর - dainik shiksha মাউশি কমকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের নেতৃত্বে লিয়াকত-অহিদুর নবম-দশমের পাঠ্যবইয়ের চাহিদা আপলোডের নির্দেশ - dainik shiksha নবম-দশমের পাঠ্যবইয়ের চাহিদা আপলোডের নির্দেশ ক্ষমতায় গেলে ফরম থেকে কে কোন ধর্মের সেই প্রশ্ন তুলে দেয়া হবে - dainik shiksha ক্ষমতায় গেলে ফরম থেকে কে কোন ধর্মের সেই প্রশ্ন তুলে দেয়া হবে ডাকসুতে প্যানেল বাতিলসহ ৮দফা প্রস্তাবনা ইউআরআই‘র - dainik shiksha ডাকসুতে প্যানেল বাতিলসহ ৮দফা প্রস্তাবনা ইউআরআই‘র কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036540031433105