১৫ বছরেই অনার্স-মাস্টার্স পাস, এবার ল’ স্কুলে ভর্তি হচ্ছেন জিমি - দৈনিকশিক্ষা

১৫ বছরেই অনার্স-মাস্টার্স পাস, এবার ল’ স্কুলে ভর্তি হচ্ছেন জিমি

দৈনিকশিক্ষা ডেস্ক |

স্কুল ও কলেজের গণ্ডি পেরিয়ে তবেই স্নাতক বা স্নাতকোত্তর অর্জনের চিন্তা করে তরুণ সমাজ। তবে এর ব্যতিক্রমও ঘটে। এরই উদাহরণ হিসেবে মাত্র ১৫ বছর বয়সে স্নাতক ও মাস্টার্স ডিগ্রি অর্জন করে এবার বিশ্ববিদ্যালয়ে আইন অধ্যয়ন করতে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের মিসিসিপির জেমস জিমি কিলিমিগ্রাস।

১৪ বছর বয়সে আইন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েই ক্ষান্ত হয়নি সে। ১৭৪ নম্বর পেয়ে নিজ রাজ্য মিসিসিপি, অ্যালাবামা ও লুইজিয়ানায় প্রথম স্থানও অধিকার করেছে সে।

ওয়েস্টার্ন গভর্নর্স বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে অনলাইনে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে জিমি। তবে এবার আর অনলাইনে নয়, সশরীরে বিশ্ববিদ্যালয়ে আইন অধ্যয়নের ইচ্ছে তার। মে মাসে মধ্যে নির্বাচন করতে হবে কোনও ল’ স্কুলে ভর্তি হবে সে।

জিমি বলেন, ‘আগস্টের মধ্যে ল’ স্কুলে ভর্তি হব। তবে এটি হবে সশরীরে। তাই আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।’

যুক্তরাষ্ট্রে ল’ স্কুলের ডিগ্রি অর্জন করতে সময় লাগে ৩ বছর। এখন ভর্তি হয়ে নির্ধারিত সময়ের মধ্যে পাস করতে পারে, তাহলে বিশ্বের অন্যতম কনিষ্ঠ আইন স্নাতকদের একজন হবে জিমি।

ইতিহাস ও সংস্কৃতি বিষয়ক ওয়েবসাইট ওল্ডেস্ট ডট কম অনুসারে, ফ্লোরিডার স্টিফেন বেকাস হলেন পৃথিবীর সর্বকনিষ্ঠ আইনে স্নাতক পাস। ১৯৮৬ খ্রিষ্টাব্দে মাত্র ১৬ বছর বয়সে মিয়ামি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন তিনি।

জিমির বাবা ও মা বলেছেন, আমরা আগেই বুঝতে পেরেছিলাম আমাদের ছেলে অত্যন্ত মেধাবী। মাত্র ২ বছর বয়সে কথা বলার সময় বড় বড় বাক্য পুরোটা বলতে পারত সে।’

সূত্র: দ্য গার্ডিয়ান

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0034890174865723