২০২৬ খ্রিষ্টাব্দ পর্যন্ত প্রায় ১৫ লাখ অভিবাসী নেবে কানাডা - দৈনিকশিক্ষা

২০২৬ খ্রিষ্টাব্দ পর্যন্ত প্রায় ১৫ লাখ অভিবাসী নেবে কানাডা

দৈনিকশিক্ষা ডেস্ক |

২০২৪ থেকে ২০২৬ খ্রিষ্টাব্দ পর্যন্ত ব্যাপক অভিবাসীকে স্বাগত জানাতে নতুন একটি পরিকল্পনা ঘোষণা করেছে উত্তর আমেরিকার দেশ কানাডা। এ তিন বছরে দেশটি প্রায় ১৫ লাখ অভিবাসী নেবে।   

কানাডীয় অভিবাসন বিষয়ক সংবাদমাধ্যম সিআইসি নিউজে এ ব্যাপারে একটি প্রতিবেদনে জনিয়েছে, চলতি বছরের লক্ষ্যমাত্রা পূরণে কানাডা তার অভিবাসন নীতি অপরিবর্তিত রাখবে। তবে আসছে তিন বছর এটির পরিবর্তন হবে।

পূর্বের অভিবাসন পরিকল্পনা বা লেভেল প্ল্যান অনুয়াযী চলতি বছর ৪ লাখ ৬৫ হাজার অভিবাসী নেওয়া লক্ষ্যমাত্রা জানিয়েছিল কানাডা। আগামী বছর অর্থাৎ ২০২৪ খ্রিষ্টাব্দে দেশটি নতুন করে ৪ লাখ ৮৫ হাজার নতুন অভিবাসী নেবে। ২০২৫-২৬ খ্রিষ্টাব্দে এ সংখ্যা বছর প্রতি ৫ লাখে পৌঁছবে।

তীব্র শ্রমিক সংকট মোকাবিলায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন কানাডার অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার। মঙ্গলবার তিনি এ তথ্য নিশ্চিত করে আগামী ৩ বছরে কানাডা কত সংখ্যক অভিবাসী নেবে তা জানান।

২০২৪ খ্রিষ্টাব্দে অর্থনৈতিক শ্রেণীর অধীনে প্রায় ১ লাখ ৮১ হাজার ১৩৫ জন অভিবাসী নেবে দেশটি। যা তাদের বার্ষিক লক্ষ্যমাত্রার ৫৮ শতাংশ। ২০২৬ খ্রিষ্টাব্দের মধ্যে এই সংখ্যা বেড়ে ৩ লাখ ১ হাজার ২৫ জনে পৌঁছাবে, যা কানাডার বার্ষিক লক্ষ্যমাত্রার ৬০ শতাংশ।

২০২৪ খ্রিষ্টাব্দে কানাডায় পারিবারিক শ্রেণীতে অভিবাসী নেওয়ার লক্ষ্যমাত্রা ১ লাখ ১৪ হাজার (বার্ষিক ২৪ শতাংশ)। ২০২৬ খ্রিষ্টাব্দ নাগাদ এটি ১ লাখ ১৮ হাজারে পৌঁছবে (২৪ শতাংশ)।

মানবিক ক্যাটাগরিতে এ বছর ৭৫ হাজারের বেশি শরণার্থী নিচ্ছে কানাডা। ২০২৪ খ্রিষ্টাব্দে এই ক্যাটাগরিতে ৮৯ হাজার ৮৬৫ (বার্ষিক অভিবাসন লক্ষ্যমাত্রার ১৯ শতাংশ) শরণার্থী নেবে। এ তালিকায় থাকবে উদ্বাস্তু, রাজনৈতিক আশ্রয় চাওয়া ব্যক্তি এবং অন্যান্য কারণে ভুক্তভোগীরা। ২০২৬ খ্রিষ্টাব্দে ৮০ হাজার ৮৩২ (১৬ শতাংশ) শরণার্থী নেবে কানাডা। 

নতুন লেভেল প্ল্যানে এক্সপ্রেস এন্ট্রি ও পিএনপি লক্ষ্যমাত্রাও বৃদ্ধি করবে কানাডা সরকার। ২০২৪ খ্রিষ্টাব্দে এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে ১ লাখ ১০ হাজার ৭০০ জনকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেবে দেশটির ফেডারেল সরকার। ২০২৫-২৬ খ্রিষ্টাব্দে এটি বছর প্রতি ১ লাখ ১৭ হাজার ৫০০ করে উন্নীত হবে।

প্রাদেশিকভাবে (পিএনপি) ২০২৪ খ্রিষ্টাব্দের জন্য লক্ষ্যমাত্রা হলো ১ লাখ ১০ হাজার। তবে ২০২৫-২৬ খ্রিষ্টাব্দে প্রতিবছর ১ লাখ ২০ হাজার অভিবাসী এই ক্যাটাগরিতে কানাডায় স্থায়ী হওয়ার সুযোগ পাবে।

স্বামী-স্ত্রী, পার্টনার ও সন্তানের জন্য স্পন্সরশিপ প্রোগ্রামের জন্য ২০২৪ খ্রিষ্টাব্দের লক্ষ্যমাত্রা ৮২ হাজার। ২০২৫-২৬ খ্রিষ্টাব্দে এটি ৮৪ হাজার করে উন্নীত হবে। বাবা-মা, দাদা-দাদির জন্য পিজিপি প্রোগ্রামের আওতায় ২০২৪ খ্রিষ্টাব্দের মধ্যে ৩২ হাজার অভিবাসী নেবে কানাডা। ২০২৫-২৬ খ্রিষ্টাব্দের জন্য এ সংখ্যা একই থাকেবে।

কানাডার ফেডারেল সিস্টেমের বাইরে থাকা কুইবেক প্রদেশও শনিবার (৪ অক্টোবর) অভিবাসন পরিকল্পনা ঘোষণা করেছে। ফরাসি ভাষা অধ্যুষিত এ অঞ্চলে ২০২৪-২৫ খ্রিষ্টাব্দের জন্য অভিবাসন লেভেল প্ল্যান প্রকাশ করেছে স্থানীয় সরকার।

কুইবেক কানাডার একমাত্র প্রদেশ যাদের এককভাবে স্থায়ী অভিবাসন নেওয়ার ক্ষমতা রয়েছে। আগামী দুই বছরে তারা ১ লাখ অভিবাসী নেবে।  

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.003342866897583