৪৬তম বিসিএস : বিজ্ঞপ্তির আগেই প্রশ্ন তৈরির উদ্যোগ পিএসসির - দৈনিকশিক্ষা

৪৬তম বিসিএস : বিজ্ঞপ্তির আগেই প্রশ্ন তৈরির উদ্যোগ পিএসসির

দৈনিকশিক্ষা ডেস্ক |

এক বছরে এক বিসিএস সম্পন্ন করার অংশ হিসেবে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের আগেই প্রিলিমিনারির প্রশ্নপত্র তৈরি করে রাখার পরিকল্পনা করছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ উদ্যোগের অংশ হিসেবে আগামী বছরের জানুয়ারিতে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের আগেই প্রশ্ন তৈরি করে রাখার উদ্যোগ নিচ্ছে পিএসসি। পিএসসি সূত্র  বিষয়টি নিশ্চিত করেছে। সোমবার (১৯ জুন) প্রথম আলো পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন মোছাব্বের হোসেন।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন  বলেন, বিসিএস প্রিলিমিনারির প্রশ্ন করতে ন্যূনতম দুই মাস সময় লাগে। এ পরীক্ষার জন্য ছয় সেট প্রশ্ন তৈরি রাখতে হয়। প্রশ্ন তৈরিতে এক মাস, প্রশ্নের মডারেশনে আরও এক মাসসহ মোট দুই মাস সময় লেগে যায়। কাজটি যদি বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের আগে থেকেই শুরু করা যায়, তাহলে একেকটি বিসিএসে অনেক এগিয়ে থাকা যায়। এর সুফল চাকরিপ্রার্থীরাই পাবেন। প্রশ্ন তৈরি থাকার সুবিধার কারণে বিসিএসের পরীক্ষার তারিখ দিতেও সুবিধা হয়। এক বছরে এক বিসিএস করতে হলে এই উদ্যোগ নেওয়া অত্যন্ত ফলপ্রসূ বলেও জানান চেয়ারম্যান।

পিএসসি সূত্র জানায়, এখন থেকে প্রশ্নের বিষয়ে পিএসসি আরও সতর্ক থাকার সিদ্ধান্ত নিয়েছে। প্রশ্নে বিতর্কিত কোনো বিষয়, যেমন কাউকে হেয় করা, কোনো বিশেষ ধর্মের বিষয়ে নেতিবাচক কোনো প্রশ্ন না করা, কোনো দেশের মধ্যে বিদ্যমান সম্পর্কের বিষয়ে নেতিবাচক কোনো প্রশ্ন না করাসহ নানা বিষয়ে সতর্ক থাকার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। প্রশ্নে যাতে বিতর্কিত কোনো বিষয় না আসে, সে জন্য মডারেশনে জোর দিয়েছে সাংবিধানিক এ প্রতিষ্ঠান। আর এ কারণেই সময় হাতে রেখে কোনো তাড়াহুড়া না করে প্রশ্ন প্রণয়নের বিষয়ে জোর দিয়েছে পিএসসি।

এদিকে আগামী বছরের শুরুতেই একটি নতুন বিসিএস শুরুর কথা জানিয়েছে পিএসসি। এটি হবে ৪৬তম সাধারণ বিসিএস। এ বিসিএসে আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের বয়স বিবেচনার কথাও জানিয়েছে পিএসসি। জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও বয়স হিসাব করা হবে নভেম্বর থেকে; অর্থাৎ যাঁদের বয়স নভেম্বরে শেষ হবে, তাঁরাও ৪৬তম বিসিএসে আবেদন করতে পারবেন। বয়সের ক্ষেত্রে দুই মাস ছাড় পাবেন আবেদনকারী প্রার্থীরা।

এ বিষয়ে পিএসসি জানিয়েছে, যেহেতু পিএসসি আগেই ঘোষণা করেছিল যে নভেম্বরে বিজ্ঞপ্তি প্রকাশ করবে, তাই নভেম্বর ধরেই তারা ৪৬তম বিসিএসের হিসাব করছে। ফলে জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও প্রার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পিএসসি নভেম্বর থেকে বয়স হিসাব করবে। অর্থাৎ নভেম্বরে যাঁদের বয়স ৩০ হবে, জানুয়ারিতে গিয়েও তাঁরা আবেদন করতে পারবেন।

পিএসসি সূত্রে জানা যায়, প্রতিবছরের নভেম্বরে একটি করে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের যে ধারাবাহিকতা, সেটি থেকে সরে এসেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এখন থেকে বছরের প্রথম দিনে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া এক বছরেই প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা শেষ করার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে পিএসসির একটি নির্ভরযোগ্য সূত্র। 

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, নভেম্বরে যে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের কথা ছিল, সেটি জানুয়ারিতে করা হবে। জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও বয়স হিসাব করা হবে নভেম্বর থেকে। ফলে আবেদনকারী প্রার্থীরা বয়সের হিসাব নিয়ে ঝামেলায় পড়বেন না। এক বছরে একটি বিসিএস শেষ করার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। বিজ্ঞপ্তি শুরুর দিন থেকেই প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়ার তারিখ নির্ধারণ করার চেষ্টা করবে পিএসসি। এটি অনুসরণ করা গেলে এক বছরে বিসিএস শেষ করা যেতে পারে।

পিএসসি সূত্র জানায়, ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি তিনটি আলাদা বছরে প্রকাশিত হয়। এসব বিসিএসের বিশেষ দিক হচ্ছে, প্রতিটিরই বিজ্ঞপ্তি নভেম্বরে প্রকাশিত হয়। ৪৩ ও ৪৪তম বিসিএসের লিখিত খাতা দেখার কার্যক্রম পরিচালনা করছে পিএসসি। এ ছাড়া ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

চট্টগ্রামে সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ২ - dainik shiksha চট্টগ্রামে সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ২ ঢামেকে একজনের মৃত্যু - dainik shiksha ঢামেকে একজনের মৃত্যু জবির কোটা আন্দোলনে গুলিবিদ্ধ ৪ - dainik shiksha জবির কোটা আন্দোলনে গুলিবিদ্ধ ৪ বেরোবিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ২০০ - dainik shiksha বেরোবিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ২০০ শহীদ মিনার এলাকায় অধ্যাপককে মারধর - dainik shiksha শহীদ মিনার এলাকায় অধ্যাপককে মারধর মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের - dainik shiksha সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য - dainik shiksha সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো - dainik shiksha যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ - dainik shiksha সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0050568580627441