৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস উদযাপনে আট উপকমিটি - দৈনিকশিক্ষা

৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস উদযাপনে আট উপকমিটি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

এখন থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস হিসেবে উদযাপিত হবে। চলতি বছরের বিশ্ব শিক্ষক দিবস উদযাপনে আটটি উপকমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এসব উপকমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে।

জানা গেছে, বিশ্ব শিক্ষক দিবস উদযাপনে বাজেট উপকমিটি, ভেন্যু ব্যবস্থাপনা উপকমিটি, গুণী শিক্ষক সংবর্ধনা উপকমিটি, অভ্যর্থনা উপকমিটি, দাওয়াত কার্ড প্রস্তুত এবং প্রচার ও প্রকাশনা উপকমিটি, সমন্বয় উপকমিটি, আপ্যায়ন উপকমিটি এবং উপজেলা পর্যায়ের অনুষ্ঠান সমন্বয় উপকমিটি গঠন করা হয়েছে। 

জানা গেছে, উপজেলা পর্যায়ের অনুষ্ঠান সমন্বয় উপকমিটির আহ্বায়ক করা হয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে। এ কমিটিতে সদস্য হিসেবে থাকবেন উপজেলা শিক্ষা কর্মকর্তা, একাডেমিক সুপারভাইজার, উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান বা তার প্রতিনিধি। এ উপকমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা। 

আট সদস্য বিশিষ্ট বাজেট উপকমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উন্নয়ন অধিশাখার অতিরিক্ত সচিবকে। ১১ সদস্যের ভেন্যু ব্যবস্থাপনা উপকমিটির আহ্বায়ক করা হয়েছে একই বিভাগের বিশ্ববিদ্যালয় অধিশাখার অতিরিক্ত সচিবকে। 

১০ সদস্যের গুণী শিক্ষক সংবর্ধনা উপকমিটির আহ্বায় করা হয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রশাসন ও অর্থ অধিশাখার অতিরিক্ত সচিবকে। ১৩ সদস্যের অভ্যর্থনা উপকমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাধ্যমিক-১ অধিশাখার অতিরিক্ত সচিবকে। 

৯ সদস্যেল দাওয়াত কার্ড প্রস্তুত এবং প্রচার ও প্রকাশনা উপকমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পরিকল্পনা অধিশাখার অতিরিক্ত সচিবকে। ১৫ সদস্যের সমন্বয় উপকমিটির আহ্বায়ক করা হয়েছে একই বিভাগের প্রশাসন ও অর্থ অধিশাখার অতিরিক্ত সচিবকে। ১০ সদস্যের আপ্যায়ন উপকমিটির আহ্বায়ক করা হয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রশাসন ও অর্থ অধিশাখার অতিরিক্ত সচিবকে। 

জানা গেছে, গতকাল সোমবার জাতীয় শিক্ষক দিবসের পরিবর্তে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। দিবসটি মন্ত্রিপরিষদ বিভাগের দিবস উদযাপন সংক্রান্ত পরিপত্রের ‘খ’ তালিকাভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে।

আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। বাংলাদেশে এবার সরকারি খরচে শিক্ষক দিবস উদযাপিত হতে যাচ্ছে। দেশের সব শিক্ষককে সঙ্গে নিয়ে এ দিবসটি উদযাপন করবে শিক্ষা মন্ত্রণালয়। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে দিবসটি উদযাপনের আশা আছে শিক্ষা প্রশাসনের।  

জানা গেছে, ২০২২ খ্রিষ্টাব্দে সরকারিভাবে শিক্ষক দিবস উদযাপন করা হয়েছিলো। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের উদ্যোগে সারাদেশে শিক্ষক দিবস উদযাপিত হয়েছিলো। তবে সরকারিভাবে কোনো খরচ বহন করা হয়নি। শিক্ষা অফিসের নিজস্ব খরচে র‌্যালি ও নানা অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়। তবে এবার (২০২৩ খ্রিষ্টাব্দে) সরকারি খরচে শিক্ষক দিবস উদযাপিত হতে যাচ্ছে বলে কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন। তারা বলছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময় দিতে পারলে তাঁকে প্রধান অতিথি করে সারাদেশের সব শিক্ষককে সঙ্গে নিয়ে বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের ইচ্ছা শিক্ষা প্রশাসনের আছে। 

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের উপকমিটিগুলো গঠনের আদেশ তুলে ধরা হলো। 

আদেশ দেখতে ক্লিক করুন

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0057859420776367